• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাঁটা নাগরিকত্ব বিল, নদীর জলবণ্টন আলোচনা বাতিল করল বাংলাদেশ

ভারতে নাগরিকত্ব বিল পাস হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশের সঙ্গে ভারতের এতদিনের মৈত্রীর সম্পর্কে চিড় ধরতে শুরু করেছে। বাংলাদেশি অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার বিরোধিতায় উত্তাল হয়ে উঠেছিল উত্তর-পূর্বের রাজ্যগুলি। অসমে প্রতিবাদীদের হাতে আক্রান্ত হয়েছেন বাংলাদেশের সহকারী হাইকমিশনার পর্যন্ত। তারপরই বাংলাদেশ ক্ষোভ প্রকাশ করেছে। জলবন্টন আলোচনাও বাতিল করে দিয়েছে বাংলাদেশ।

বাতিল জল বন্টন বৈঠক

বাতিল জল বন্টন বৈঠক

নাগরিকত্ব বিল পাসের পরেই বাংলাদেশের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছে ভারতের। অসমে বাংলাদেশের সহকারী হাইকমিশনার আক্রান্ত হওয়ার পরেই ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ। সেদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে ডেকে রীতিমত উদ্বেগের কথা জানিয়েছে বাংলাদেশের বিদেশমন্ত্রক। তারপরেই ভারতে সফর বাতিল করেছে বাংলাদেশের বিদেশমন্ত্রী। তারপরেই জল বণ্টন নিয়ে ভারত বাংলাদেশের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। সেটাও শেষ মুহুর্তে বাংলাদেশ যোগ দিচ্ছে না বলে জানিয়েছে। যদিও বাংলাদেশের তরফে জানানো হয়েছে কিছু টেকনিকাল কারণে এই বৈঠকে যোগ দিতে পারছে না তাঁরা।

 এখনও জটে তিস্তা জলবন্টন চুক্তি

এখনও জটে তিস্তা জলবন্টন চুক্তি

তিস্তা জলবন্টন নিয়ে দুই দেশের মধ্যে একাধিকবার আলোচনা হলেও তা নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতেই আটকে রয়েছেন এই চুক্তি। কারণ তিস্তার জল পশ্চিমবঙ্গ দিতে চাইছে না বাংলাদেশকে। এই নিয়ে কেন্দ্র রাজ্য টানা পোড়েনও চলছে।

নাগরিকত্ব বিলে অসন্তোষ বাংলাদেশে

নাগরিকত্ব বিলে অসন্তোষ বাংলাদেশে

নাগরিকত্ব বিলে বাংলাদে, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম বাসিন্দাদের নাগরিকত্ব প্রদানের কথা বলা হয়েছে। মোদী সরকারের এই বক্তব্য আপত্তি জানিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেন, বাংলাদেশে হিন্দুরা িনরাপদেই থাকেন। তাঁদের উপর কোনও রকম নির্যাতন করা হয় না। সম্প্রীতির জন্য গোটা বিশ্বে বাংলাদেশের নাম রয়েছে।

ভবিষ্যতে মমতাও মানবেন নাগরিকত্ব আইন! যুক্তি দিয়ে সভা মাতালেন দিলীপ ঘোষ

English summary
Bangladesh cancel River water talk amid CAA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X