• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বের প্রথম টেক্সট মেসেজে কি লেখা হয়েছিল জানেন? নিলাম হল সেই বার্তা

Google Oneindia Bengali News

১৯৯২ সালে প্রথম টেক্সট মেসেজ লেখা হয়। টেলিকম কোম্পানি ভোডাফোন এই এসএমএসটিকে নন-ফাঞ্জিবল টোকেন (NFT) হিসাবে নিলাম করতে চলেছে। আশা করা যাচ্ছে এটি ১৫০,০০০ পাউন্ডের বেশি লাভ করবে।

কত বছর আগে আইকনিকটি লেখা হয়

কত বছর আগে আইকনিকটি লেখা হয়

প্রায় ৩০ বছর আগে লেখা আইকনিক এসএমএসটিকে নন-ফাঞ্জিবল টোকেন (NFT) হিসাবে টেলিকম প্রধান জায়ান্ট দ্বারা পুনরায় তৈরি করা হয়েছে। বর্তমানে প্যারিসে এটি নিলামের জন্য রাখা হয়েছে। ১৯৯২ সালে ৩ ডিসেম্বর ২২ বছর বয়সী ব্রিটিশ প্রোগ্রামার নীল প্যাপওয়ার্থ সহকর্মী রিচার্ড জার্ভিসকে একটি কম্পিউটার থেকে প্রথম শর্ট মেসেজ সার্ভিস (SMS) পাঠিয়েছেন। Vodafone-এর জন্য একজন বিকাশকারী এবং পরীক্ষা প্রকৌশলী হিসাবে কাজ করে থেকে। Papworth একটি SMS তৈরি করেছেন যেখানে তিনি ১৪ টি অক্ষরের SMS টাইপ করেছেন। যেটি বার্কশায়ারের নিউবারিতে তার বেস থেকে 'মেরি ক্রিসমাস' লেখা রয়েছে।

কত সালে নোকিয়া SMS বার্তা পাঠিয়েছিল

কত সালে নোকিয়া SMS বার্তা পাঠিয়েছিল

বার্তাটি সফলভাবে একটি কোম্পানির পরিচালক জার্ভিস তার Orbitel ৯০১ হ্যান্ডসেটে পেয়েছেন। তার ঠিক এক বছর পর অর্থাৎ ১৯৯৩ সালে, নোকিয়া একটি SMS বার্তা সংকেত দেওয়ার জন্য একটি স্বতন্ত্র 'বীপ' সহ একটি SMS বৈশিষ্ট্য চালু করেছিল। বিশ্বের প্রথম SMS হল 'মেরি ক্রিসমাস'। Vodafone নিলামে ৩০-বছর-পুরনো বার্তা NFT হিসাবে দেওয়া হয়েছিল।

২০১৭ সালে Papworth কী বলেছিলেন

২০১৭ সালে Papworth কী বলেছিলেন

প্রথমে পাঠ্য বার্তাগুলির একটি ১৬০ অক্ষরের মধ্যে সীমানাবদ্ধ ছিল। আর এই বার্তা বর্তমান সময়ে অর্থাৎ আধুনিক বার্তাপ্রেরণের জন্ম দিয়েছে। ২০১৭ সালে Papworth বলেন ১৯৯২ সালে আমার ধারণা ছিল না যে, টেক্সটিং কতটা জনপ্রিয় হয়ে উঠবে, এবং এটি ডেইলিমেইল অনুসারে লক্ষাধিক দ্বারা ব্যবহৃত ইমোজি ও মেসেজিং অ্যাপের জন্ম দেবে। ১৯৯৯ সালে নীলের প্রথম SMS বার্তার ৭ বছর পর অবশেষে একাধিক নেটওয়ার্কে পাঠ্য আদানপ্রদান করা যেতে পারে। যা তাদের আগের চেয়ে বেশি জনপ্রিয়তার দিকে চালিত করে।

 কোন কোম্পানি প্রথম NFT হয়েছিল?

কোন কোম্পানি প্রথম NFT হয়েছিল?

মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে তার অফিসিয়াল হ্যান্ডেলে নিয়ে ভোডাফোন জানান, যে এটি কোম্পানির প্রথম এনএফটি হতে চলেছে। ফ্রান্সের প্রথম স্বাধীন নিলাম ঘর Aguttes দ্বারা চলতি বছরের ২১ ডিসেম্বর প্যারিসে নিলামটি পরিচালিত হবে। এই এনএফটি নিলাম থেকে প্রাপ্ত আয় উদ্বাস্তুদের সাহায্য করার জন্য ইউএনএইচসিআরকে দান করা হবে বলে জানা গিয়েছে।

Vodafone বিশদ প্রতিলিপি পাওয়া যাবে

Vodafone বিশদ প্রতিলিপি পাওয়া যাবে

এনএফটি গ্রহণকারী ক্রেতাদের ভোডাফোন গ্রুপের সিইও নিক রিডকে স্বাক্ষরিত একটি শংসাপত্রও দেওয়া হবে। যা NFT-এর স্বতন্ত্রতা এবং সত্যতা নিশ্চিত করবে। যারা NFT কিনবেন তারা Vodafone থেকে মূল যোগাযোগ প্রোটোকলের একটি বিশদ প্রতিলিপিও পাবেন বলে জানিয়েছেন। এর মধ্যে থাকবে বিশ্বের প্রথম SMS পাঠানোও তথ্য গ্রহণ করা। এছাড়াও, গ্রাহকদের ভোডাফোন থেকে TXT এবং PDF ফাইলে মৌলিক যোগাযোগ প্রোটোকল দেওয়া হয়।


English summary
auction vodafone is the world first known message
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X