• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্যারিসে রাফালে প্রকল্পের ভারতীয় বায়ুসেনার দফতরে দুষ্কৃতী হানা

ফ্রান্সের প্যারিসে রাফালে প্রকল্পের অধীনে ভারতীয় বায়ুসেনার দফতরে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীদের হানাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে। ভারতের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্য হাতিয়ে নেওয়ার জন্যই এই হামলা কিনা, তা খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

প্যারিসে রাফালে প্রকল্পের ভারতীয় বায়ুসেনার দফতরে দুষ্কৃতী হানা

অভিযোগ, রাতের অন্ধকারে কেউ বা কারা প্যারিসে রাফালে প্রকল্পের তত্ত্বাবধানে থাকা ভারতীয় বায়ুসেনার দফতরে ঢোকার চেষ্টা করে। ওই যুদ্ধবিমান নির্মাণকারী সংস্থা দাসোঁর তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। যদিও সেখান থেকে কোনও তথ্য কিংবা হার্ড ডিক্স চুরি যায়নি বলেই সেদেশের পুলিশের তরফে আশ্বস্ত করা হয়েছে। দুষ্কৃতীদের আসল উদ্দেশ্য কী ছিল, তা জানার চেষ্টা চলছে।

ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে, রাফালে প্রকল্প তদারকিতে প্যারিসের সেন্ট ক্লাউড এলাকায় তাদের ম্যানেজমেন্ট দলের যে দফতর আছে, সেখানেই হানা দেয় দুষ্কৃতীরা। ভারতের প্রতিরক্ষা মন্ত্রককে বিষয়টি জানানো হলেও, সে তরফ থেকে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেই সূত্রের খবর।

প্রায় ৫৮ হাজার কোটি টাকা দিয়ে ফরাসি সংস্থা দাসোঁর কাছ থেকে ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি করে ভারত সরকার। গোটা প্রকল্পের তদারকি করতে প্যারিসে গ্রুপ ক্যাপ্টেন পদমর্যাদার এক বায়ুসেনা অফিসারের নেতৃত্বাধীন বিশেষ প্রতিনিধি দল পাঠিয়েছে কেন্দ্র। ওই প্রতিনিধি দলের সদস্যদের প্যারিসে এর জন্য বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এই রাফালে চুক্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলেছেন বিরোধীরা। তা নিয়ে রাজনৈতিক তরজার মধ্যেই এই হামলার পিছনে কী রহস্য, তা খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

English summary
Attemted to break-in at IAF Rafale project team facility in Paris, said sources
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X