• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্রিমিয়ার রুশ বিমান ঘাঁটিতে ইউক্রেনের বড় হামলা, ধ্বংস ৯টি যুদ্ধবিমান

Google Oneindia Bengali News

রাশিয়া - ইউক্রেন সংঘাত শেষ হচ্ছে না। কিছুদিন স্তিমিত থাকলেও মাঝে মাঝেই তাঁর স্ফুলিঙ্গ জ্বলে উঠছে। অন্যতম প্রমাণ রাশিয়ার উপর হামলা। হ্যাঁ, অবাক লাগলেও এটাই বাস্তব। এতদিন রাশিয়ার হামলার খবর বেশি এসেছে। অন্যান্য দেশের সাহায্যের মাধ্যমে ইউক্রেন খালি নিজেদেরকে আটকে রেখেছে বলা যেতে পারে ডিফেন্স করে চলেছে। তবে এর মাঝেও পাল্টা উত্তর দিয়েছে জেলেনেস্কির দেশ কিন্তু সেই খবর খুব একটা সামনে আসেনি। এবার তারা বড়সড় হামলা চালিয়েছে বলেই মনে করা হচ্ছে। রাশিয়ার অভিযোগ যে ইউক্রেনই তাদের উপর হামলা চালিয়েছে।

কী বলছে স্যাটেলাইট চিত্র ?

কী বলছে স্যাটেলাইট চিত্র ?

সদ্য প্রকাশিত স্যাটেলাইট চিত্র অনুসারে, ক্রিমিয়ার সাকি বিমানঘাঁটিতে সাম্প্রতিক হামলায় কমপক্ষে আটটি রুশ যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে বলে মনে করা হচ্ছে। বুধবার কিয়েভ বলেছে যে সাকি বিমানঘাঁটিতে আচমকা বিস্ফোরণের ফলে ন'টি রুশ বিমান ধ্বংস হয়েছে। রাশিয়া বলেছে এতে একজন নিহত, ১৪ জন আহত এবং আশেপাশের কয়েক ডজন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 ইউক্রেনের দাবি

ইউক্রেনের দাবি


কিয়েভ এখনও অবধি আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় অস্বীকার করেছে, রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা বলেছেন যে এই ঘটনায় অন্য কেউ জড়িত থাকতে পারে

রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি হামলার পরে ক্ষয়ক্ষতি

রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি হামলার পরে ক্ষয়ক্ষতি


এদিকে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক কেন্দ্রের কাছে গোলাবর্ষণে ১৩ বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগ করেছে। বিস্ফোরণে কোনও বিমানের ক্ষতি হয়েছে বলে অস্বীকার করে রাশিয়াও হামলাটিকে ছোট করার চেষ্টা করেছে এবং শুধুমাত্র স্টোরেজ এলাকায় "বেশ কিছু বিমানের যুদ্ধাস্ত্র বিস্ফোরণ হয়েছে" বলে জানিয়েছে।

তবে স্যাটেলাইট ফটোতে দেখা যাচ্ছে যে নভোফেডোরিভকার সামরিক ঘাঁটিতে একাধিক ফাইটার প্লেন উড়িয়ে দেওয়া হয়েছে। মার্কিন ভিত্তিক প্ল্যানেট ল্যাবস থেকে পাওয়া ছবি থেকে দেখা গিয়েছে বিমানের পুড়ে যাওয়া অবশিষ্টাংশ এবং ঝলসানো রানওয়ের ছবি।

বিশ্লেষণ

বিশ্লেষণ

ওপেন সোর্স ইনভেস্টিগেটিভ ওয়েবসাইট বেলিংক্যাটের প্রতিষ্ঠাতা ও পরিচালক এলিয়ট হিগিন্স বলেছেন, "সাম্প্রতিক স্মৃতিতে রাশিয়ার উপর একদিনে এতগুলি বিমান সম্পদ হারিয়েছে" এমন সময়ের কথা তিনি মনে করতে পারছেন না। বৃহস্পতিবার একের পর এক টুইট বার্তায় তিনি এই কথা জানিয়েছেন।

মঙ্গলবার ৯ অগাস্ট, ২০২২, ক্রিমিয়ার নভোফেডোরিভকার কাছে একটি রাশিয়ান সামরিক বিমানঘাঁটির দিক থেকে বিস্ফোরণের শব্দ শোনার পরে সাকির সমুদ্র সৈকত থেকে ক্রমবর্ধমান ধোঁয়া দেখা যায়। মঙ্গলবার ক্রিমিয়ায় অবস্থানরত যুদ্ধবিমানে কোনঅ হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। ইউক্রেনের বিমান বাহিনী দাবি করেছে যে ক্রিমিয়া অভিযানে এক ডজন রাশিয়ান জেট ধ্বংস হয়েছে।

English summary
9 fighter jet smashed in cremia air base in alleged Ukraine attack
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X