• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের রক্তাক্ত ফ্রান্স, নিসে কট্টরপন্থীর হাতে শিরচ্ছেদ মহিলার, হামলায় মৃত ৩

ফের হামলা ফ্রান্সে। ফ্রান্সের নিস শহরে এক কট্টরপন্থীর ছুরিকাঘাতে কমপক্ষে তিন জনের মৃত্যু হয়েছে। জখম আরও অনেকে। প্রাথমিক ভাবে দুই জনের মৃত্যুর খবর মিললেও, পরে পুলিশ আরও একজনের মৃত্যুর খবর নিশ্চিত করে। ঘটনায় এক মহিলার মুন্ডচ্ছেদও করা হয়েছে বলে জানা গিয়েছে।

আটক হয়েছে কট্টরপন্থী হামলাকারী

আটক হয়েছে কট্টরপন্থী হামলাকারী

জানা গিয়েছে হামলাকারী দুষ্কৃতীকে আটক করেছে ফ্রান্সের পুলিশ। এই ঘটনার পর শহরের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নিসের মেয়র ক্রিশ্চান এস্তরোসি। হামলাকারী নাকি হামলার সময় 'আল্লাহু আকবর' বলে চেঁচাচ্ছিলেন। এই হামলা গত কয়েক দিন ধরে চলা হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র এবং ১৭ অক্টোবর ফ্রান্সের এক ইতিহাসের শিক্ষককে হত্যা ঘিরে হয়েছে বলেই প্রাথমিক অনুমাণ।

স্যামুয়েল প্যাটির হত্যা

স্যামুয়েল প্যাটির হত্যা

এর আগে চলতি মাসেই প্যারিসে মাথা কেটে খুন করা হয়েছিল স্যামুয়েল প্যাটি নামক এক শিক্ষককে। ক্লাসে ইসলামের পয়গম্বর হজরত মহম্মদের ব্যঙ্গাত্মক ছবি তিনি ক্লাসে দেখিয়েছিলেন। এর জেরেই তাঁকে খুন করেছিল এক কট্টরপন্থী। প্যারিসের পশ্চিম শহরতলি সেন্ট-হনোরিনে ঘটনাটি ঘটেছিল।

পাঁচ বছর আগের রক্তের দাগ আজও মুছে যায়নি প্যারিসে

পাঁচ বছর আগের রক্তের দাগ আজও মুছে যায়নি প্যারিসে

পাঁচ বছর আগে সাপ্তাহিক পত্রিকা শার্লি এবদোয় মহম্মদের ব্যঙ্গাত্মক ছবি প্রকাশ হয়। সেই থেকেই ফ্রান্সে কট্টরপন্থী হামলা বেড়েই চলেছে। ২০১৫ সালে মহম্মদের কার্টুন ছাপানোয় শার্লি এবদোর অফিসে হামলা চালায় জঙ্গি সংগঠন আল কায়দা। গুলিতে ঝাঁঝরা হয়ে যান পত্রিকার ১২ জন শিল্পী ও কর্মী। তিন দিনের মধ্যে ফের হামলা চালিয়ে আরও পাঁচ জনকে হত্যা করে জঙ্গিরা। এরপর থেকে লাগাতার এহেন হামলা জারি রয়েছে সেদেশে।

ম্যাক্রোঁকে ব্যক্তিগত আক্রমণ

ম্যাক্রোঁকে ব্যক্তিগত আক্রমণ

এদিকে সম্প্রতি মুসলিম মৌলবাদের বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। পাশাপাশি হজরত মহম্মদের চিত্রকে সমর্থন করে ইসলামকে সংকটাপন্ন ধর্ম বলে আখ্যা দিয়েছিলেন। এর প্রতিবাদে ম্য়াক্রোঁকে ব্যক্তিগত আক্রমণ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্দোয়ান। যদিও এদিন এক বিবৃতি দিয়ে ভারত এই বিতর্কে ফ্রান্সের থাকার বার্তা দেয়।

শ্রীনগরে সিল পিডিপি অফিস, মেহবুবা মুফতিকে ঘিরে কাশ্মীরের রাজনৈতিক পারদ চড়ছে তুঙ্গে

English summary
At least three were killed in a knife attack in the French city of Nice on Thursday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X