India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Afghanistan earthquake: ভয়াবহ ভূমিকম্পে কাঁপল আফগানিস্তান, ২৫০ জনের মৃত্যুর খবর

Google Oneindia Bengali News

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। আর এহেন কম্পনে এখনও পর্যন্ত ২৫০ জনের মৃত্যু হয়েছে বলে বিবিসি জানাচ্ছে। যদিও বেশ কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, কম্পনে মৃতের সংখ্যা ১৫৫। তবে কম্পনে ক্রমশ আহতের সংখ্যা বাড়ছে বলে জানা যাচ্ছে। এখনও পর্যন্ত প্রায় ৫০০ জনের মতো কম্পনে আহত হয়েছেন বলে জানা যাচ্ছে।

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

ইতিমধ্যে সে দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ শুরু করেছে বলে জানা যাচ্ছে।

আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে বলেও প্রকাশিত খবরে জানা যাচ্ছে। যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলেই খবর। জানা যাচ্ছে, মঙ্গলবার গভীর রাতে এই কম্পন অনুভূত হয় আফগানিস্তানে। এমনকি পাকিস্তানের বিস্তীর্ন অংশেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে। কম্পনের মাত্রা ছিল ৬.১। এমনকি ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। উৎসস্থল আফগানিস্তানের পাকটিকা বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, উৎসস্থল থেকে অন্তত ৫০০ কিমি দূর পর্যন্ত ছড়িয়েছে কম্পনের প্রভাব।

তবে আফগানিস্তানের পাকটিকা অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যাচ্ছে। বিশেষ করে ঘনবসতি পূর্ণ এলাকা হওয়াতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর সামনে আসছে। ইতিমধ্যে সোশ্যাল সাইটে ক্ষয়ক্ষতির একের পর এক ছবি-ভিডিও সামনে আসছে। যা কার্যত একেবারে চমকে দেওয়ার মতো ছবি। একের পর এক বাড়ি ভেঙে পড়েছে। চাপা পড়ে বহু মানুষ।

যদিও যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকি হেলিকপ্টার করেও উদ্ধার কাজ চালানো হয়েছে বলে জানা যাচ্ছে।

তবে পরিস্থিতি খুবই উদ্বেগজনক বলে জানা যাচ্ছে। কম্পনে আহত বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই খবর।

সরকারি এক মুখমাত্র বিলাল কারিমি জানাচ্ছেন, মঙ্গলরাতে ভয়াবহ এই ভূমিকম্প হয়েছে। পাকটিকা প্রদেশের চারটি জেলাতে কয়েকশ মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে। উদ্ধারকাজ চালানো হচ্ছে বলেও জানানো হয়েছে। তবে পাকিস্তানে সেভাবে ক্ষয়ক্ষতির কোনও হিসাব পাওয়া যায়নি বলেই খবর।

অন্যদিকে গুজরাতেও ভূমিকম্পের খবর সামনে আসছে। গুজরাতের নর্মদা জেলাতে কম্পন অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা তিনের কিছু বেশি বলে জানা যাচ্ছে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। আতঙ্কে রীতিমত হুড়োহুড়ি বেঁধে যায়। তবে কম্পনে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি'র কোনও খবর নেই বলে জানা যাচ্ছে।

English summary
At least 250 killed in Afghanistan as 6.1 magnitude earthquake hits today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X