• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৭ টি নতুন গ্রহের সন্ধান মহাকাশ বিজ্ঞানীদের, রয়েছে পৃথিবীর আকার একটি গ্রহও

  • |

আরও নতুন ১৭টি নতুন গ্রহের সন্ধান পেলেন নাসার মহাকাশ বিজ্ঞানীরা। মহাকাশের গলিঘুঁজিতে লুকিয়ে থাকা একাধিক রহস্যের আজও কোনও সমাধান হয়নি। তবে মানব সভ্যতার ক্রমাগত বিবর্তনের হাত ধরে মহাকাশে মানুষের আধিপত্য বিস্তারের ক্রমাগত চেষ্টা করে চলেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টেলিস্কোপে ধরা পড়ল এমনই বিস্ময়কর ১৭ টি গ্রহের উপস্থিতি।

১৭ টি নতুন গ্রহের সন্ধান মহাকাশ বিজ্ঞানীদের, রয়েছে পৃথিবীর আকার একটি গ্রহও

এর মধ্যে একটি পৃথিবীর সম আকৃতির একটি গ্রহও রয়েছে বলেও জানাচ্ছেন নাসার বিজ্ঞানীরা। ২০০৯ সালে কার্যক্রম শুরু করা কেপলার টেলিস্কোপের মাধ্যমেই নাসা এই নতুন গ্রহ গুলির সন্ধান পেয়েছিল বলে জানা যাচ্ছে। যদিও ২০১৯ সাল কেপলার তার কার্যক্রম শেষ করেছে।

তৃণমূলের মাটি আরও শক্ত করতে প্রশান্তের নয়া ক্যাম্পেন, ৭ হাজার গ্রামে পৌছবে তৃণমূল

কেপলারের তথ্য যাচাই ও বৃহত্তর গবেষণার পরেই আবাস যোগ্য পৃথিবীর আকারের একটি গ্রহ ছাড়াও ১৭ টি নতুন গ্রহের খোঁজ পান নাসার বিজ্ঞানীরা। গবেষমার পর বলা হয়েছে পৃথিবী সাদৃশ গ্রহটিতে ১৪২ দিনে এক বছর হয়। পাশাপাশি এটি তার নক্ষত্রকে ০.৪৪৪ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিটের দ্বারা। মহাকাশ বিজ্ঞানীদের মতে এটি আমাদের সৌরজগতে বুধের কক্ষপথের চেয়েও বড় । একই সাথে পৃথিবী সূর্যের থেকে যে পরিমাণ আলো পায় তার এক তৃতীয়াংশ আলো পায় এই গ্রহটি।

English summary
Astronomers discover 17 new planets including one shaped like Earth,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X