• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঝুঁকি নিয়েই ফের করোনা ভাইরাসের অক্সফোর্ড টিকার প্রয়োগ শুরু অ্যাস্ট্রাজেনেকার!

ভারত, আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে পরীক্ষামূলক প্রয়োগ স্থগিত হওয়ার পরেও সরকারি সংস্থা মেডিসিনেস হেলথ রেগুলেটরি অথরিটি বা এমএইচআরএ-র ছাড়পত্র পেল ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাসের টিকা। ফলে ফের তার প্রয়োগ শুরু করে দিল ব্রিটিশ-সুইডিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা।

ঝুঁকি নিয়েই ফের করোনা ভাইরাসের অক্সফোর্ড টিকার প্রয়োগ শুরু অ্যাস্ট্রাজেনেকার!

শনিবার অ্যাস্ট্রাজেনেকার তরফে জানানো হয়েছে যে সবদিক বিবেচনা করে ব্রিটিশ সরকার এডেজেডডি ১২২২ নামে পরিচিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা, পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করার অনুমতি দিয়েছে। মেডিসিনেস হেলথ রেগুলেটরি অথরিটিও এই টিকাকে নিরাপদ ঘোষণা করেছে বলে দাবি ব্রিটিশ-সুইডিশ ফার্মা জায়ান্ট। তার ভিত্তিতেই করোনা আক্রান্ত রোগীদের শরীরে পরীক্ষামূলকভাবে এডেজেডডি ১২২২-এর প্রয়োগ শুরু হয়েছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিশ-সুইডিশ ফার্মা অ্যাস্ট্রাজেনেকার মিলিত উদ্যোগে তৈরি করোনা ভাইরাসের প্রতিষেধকের ভারতে পরীক্ষামূলক প্রয়োগের দায়িত্বে ছিল পুনের সিরাম ইনস্টিটিউট। সেই প্রতিষ্ঠানের এক স্বেচ্ছাসেবক ওই টিকা নেওয়ার পরে অসুস্থ হয়ে পড়ায়, ব্রিটিনে তার পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ করে দেওয়া হয়েছিল মঙ্গলবার। ভারত, আমেরিকা, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাতেও বন্ধ রাখা হয়েছিল এডেজেডডি ১২২২ টিকা পরীক্ষামূলক প্রয়োগ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাসের টিকার বিরূপ প্রভাব খতিয়ে দেখতে শুরু করেছিল অ্যাস্ট্রাজেনেকা। ফের ভাল করে খতিয়ে দেখার পরেই এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ ফের শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ-সুইডিশ ফার্মা। এই টিকা ঝুঁকিহীনভাবেই বাজারে আসবে বলে আশা ওই সংস্থার।

English summary
AstraZeneca resumed Oxford University coronavirus vaccine again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X