• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবছর কী হাতে আসবেই করোনা ভ্যাকসিন? অক্সফোর্ডে কোভিড-টীকা নিয়ে কোন ইঙ্গিত অ্যাস্ট্রাজেনেকার

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে আশার আলো দেখিয়েছে অক্সফোর্ড। তৈরি করে ফেলেছে করোনা টীকা। যদিও সেটা পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে এখন। তিনটি ফেজে শুরু হয়েছে পরীক্ষা। ভারতেও অক্সফোর্ডের এই করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল হবে। এদিকে অ্যাস্ট্রাজেনকা নামে অক্সফোর্ডের করোনা টীকার প্রস্তুতকারী সংস্থা আবার দাবি করেছে চলতি বছরে হাতে নাও আসতে পারে করোনা ভ্যাকসিন।

করোনা ভ্যাকসিন কবে

করোনা ভ্যাকসিন কবে

করোনা ভ্যাকসিন কবে হাতে পাওয়া যাবে এই নিয়ে নতুন দাবি করেছে অ্যাস্ট্রাজেনকা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগেই করোনা ভ্যাকসিন তৈরি করেছেন। সেই প্রস্তুতকারী সংস্থাই দাবি করেছে চলতি বছরে নাও মিলতে পারে করোনা টীকা। সেটা হাতে পেতে পেতে সামনের বছর হয়ে যেতে পারে। এবছরের শেষে করোনা টীকা হাতে আসার নিশ্চয়তা দিতে পারেনি অ্যাস্ট্রাজেনকা।

এখনও পরীক্ষা পর্যায়ে টীকা

এখনও পরীক্ষা পর্যায়ে টীকা

এখনও পরীক্ষা পর্যায়ে রয়েছে করোনা টীকা। ক্লিনিকাল ট্রায়াল শুরু হলেও সেটা একেবারে প্রথম পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনকা। জরুরি ভিত্তিতে গবেষণা চলছে। চলতি বছরের শেষেই করোনা টীকা বাজারে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছে সংস্থা। তবে এখনও তার নিশ্চয়তা দিতে পারেনি টীকা প্রস্তুতকারী সংস্থা।

টীকা তৈরিতে ভারতীয় সংস্থা

টীকা তৈরিতে ভারতীয় সংস্থা

করোনা টীকা তৈরিতে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনকার সঙ্গে হাত মিলিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সেরাম ইনস্টিটিউটের সিইও জানিেয়ছেন ভারতেও করোনা টীকার হিউম্যান ট্রায়াল শুরু হবে শীঘ্রই। ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং আমেরিকাতেও করোনা ভাইরাসের টীকার হিউম্যান ট্রায়াল চলছিল।

করোনা সংক্রমণ বাড়ছে

করোনা সংক্রমণ বাড়ছে

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে গোটা বিশ্বে। সকলেই তাকিয়ে রয়েছেন করোনা টীকার গবেষণা নিয়ে। এদিকে ভারতে আইসিএমআরের তরফে দাবি করা হয়েছে ১৫ অগাস্টের মধ্যে করোনা ভাইরাসের টীকা হাতে পাওয়া যাবে।

কোভিড চলছে বলে এনপিআর, এনআরসি ভুলে যাইনি, কেন্দ্রকে তোপ মমতার

প্রতীকী ছবি

বাকি বিশ্বের তুলনায় করোনায় মৃত্যুর হার অনেকটাই কম দক্ষিণ এশিয়ায়! কীভাবে?

English summary
AstraZeneca climed coronavirus vaccin may not be develop this year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X