• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রায়াল সঙ্কট কাটিয়ে চলতি বছরেই বাজারে আসবে অক্সফোর্ডের ভ্যাকসিন, আশাবাদী অ্যাস্ট্রাজেনেকা

  • |

ট্রায়ালে সাময়িক বিরতির পরেও চলতি বছরেই অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে আশাবাদী অ্যাস্ট্রাজেনেকা। বুধবার এই প্রসঙ্গে বলতে গিয়ে অ্যাস্ট্রাজেনেকার সিইও পাস্কাল সরিওট বলেন, “ ২০২০-র শেষ ভাগ বা খুব বেশি হলে ২০২১ সালের শুরুতেই এই ভ্যাকসিন আমরা বাজারে আনতে পারব বলে আশাবাদী। এই ক্ষেত্রে ক্লিনিক্যাল ট্রায়ালের এই সাময়িক বিরতি বিশেষ প্রভাব ফেলবে না।”

ট্রায়াল সঙ্কট কাটিয়ে চলতি বছরেই বাজারে আসবে অক্সফোর্ডের ভ্যাকসিন, আশাবাদী অ্যাস্ট্রাজেনেকা

এদিকে গত কয়েকদিনে করোনা ভ্যাকসিনের দৌড়ে বেশ আশা জোগাচ্ছিল অক্সফোর্ড এবং ব্রিটেনের সংস্থা অস্ট্রোজেনেকার যৌথ উদ্যোগে তৈরি এই ভ্যাকসিন। এদিকে গতকাল ব্রিটেনে এই ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়া এক স্বেচ্ছাসেবী অপ্রত্যাশিতভাবে অসুস্থ হয়ে পড়ায় ক্লিনিক্যাল ট্রায়াল কদিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় অক্সফোর্ড।

এদিকে ব্রিটেনের ট্রায়াল সঙ্কট সামনে আসার পর ভারতেও সিরাম ইন্সটিটিউটকে এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ডিজিসিআই। যদিও সূত্রের খবর, আগামী সপ্তাহে থেকে ব্রিটেনের মাটিতে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল পের শুরু করতে পারে অস্ট্রোজেনেকা। এই ধরণের টিকার পরীক্ষামূলক প্রয়োগের সময় বিভিন্ন ধাপে একাধিক বাধা আসা খুবই স্বাভাবিক বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা সিইও। তবে আগামীতে ভ্যাকসিন বাজারজাতকরণে এই বাধা গুলি বিশেষ সমস্যা সৃষ্টি করবে না বলেই তার মত।

করোনা আক্রান্ত কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা

বাংলায় করোনা উদ্বেগের শীর্ষে উত্তর ২৪ পরগনা, বাড়ছে সুস্থতার হারও

English summary
astrazeneca ceo hopes oxford coronavirus vaccine is set to come in market this year despite trial crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X