• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুক্রবার মহাকাশে ঘটতে চলেছে আর এক অভিনব ঘটনা, আপনি তৈরি তো

জানুয়ারির শেষদিনে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সঙ্গে সঙ্গে ব্লাড মুন, ব্লু মুনের মতো ঘটনা একসঙ্গে ঘটায় মহাকাশ নিয়ে সাধারণ মানুষের আগ্রহ তুঙ্গে উঠেছিল। সারা পৃথিবী সেদিন রাতের আকাশে চোখ রেখে চাঁদের বিরল শোভা প্রত্যক্ষ করেছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আর এক মহাজাগতিক ঘটনা সামনে আসতে চলেছে।

উড়ে যাবে গ্রহাণু

উড়ে যাবে গ্রহাণু

শুক্রবার পৃথিবীর পাশ দিয়ে উড়ে যাবে একটি সুবিশাল গ্রহাণু বা অ্যাস্টেরয়েড। এটি একটি বিশাল পাথরের টুকরো। যা মহাজাগতিক দূরত্ব অনুযায়ী বিজ্ঞানীদের মতে পৃথিবী ও চাঁদের কাছ দিয়েই উড়ে যাবে।

আগের গ্রহাণু

আগের গ্রহাণু

এর আগে গত রবিবার আর একটি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি দিয়ে উড়ে যায়। গ্রহাণুটির নাম 'অ্যাস্টেরয়েড ২০০২ এজে১২৯'। প্রায় ৪২ লক্ষ কিলোমিটার দূর থেকে এটি উড়ে গিয়েছে।

পৃথিবীর কাছাকাছি

পৃথিবীর কাছাকাছি

আর নতুন এই গ্রহাণুটি মাত্র ৬৪ হাজার কিলোমিটার দূর থেকে উড়ে যাবে।

ফলে এটিকে নিয়ে আগ্রহ বেশি বিজ্ঞানীদের। মহাকাশ গবেষকরা দেখতে পাচ্ছেন এটি উড়ে পৃথিবীর কাছাকাছি আসছে। এটির নাম ২০১৮সিবি। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, গ্রহাণুটি আকারে ৫০ থেকে ১৩০ ফুট ব্যাসার্ধের হবে।

রাশিয়ার আকাশে গ্রহাণু

রাশিয়ার আকাশে গ্রহাণু

এর আগে ২০১৩ সালে রাশিয়ার আকাশে গ্রহাণু দেখা গিয়েছিল। সেটির তুলনায় এটি আকারে নগন্য। তবে পৃথিবীর এত কাছ থেকে গ্রহাণু উড়ে যাওয়ার ঘটনা সচরাচর ঘটে না। সেজন্যই বিজ্ঞানীদের আগ্রহ বেশি।

আরও একটি গ্রহাণু

আরও একটি গ্রহাণু

গত মঙ্গলবার পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাওয়া আর একটি গ্রহাণুর খোঁজ পান মহাকাশ গবেষকরা। সেটির নাম ২০১৮ সিসি। সেটি পৃথিবী থেকে ১ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার দূর দিয়ে উড়ে গিয়েছে। যদিও এর কোনওটাই এখনও পৃথিবীতে আঘাত করেনি।

English summary
Asteroid '2018 CB' set to make rare close pass by Earth on Friday, says NASA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X