• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চড়ছে পারদ, লাদাখের উত্তেজনা বাড়তেই মার্কিন নির্দেশে আমেরিকায় দূতাবাস গোটাচ্ছে বেজিং

আমেরিকার সঙ্গে ক্রমেই তিক্ত হচ্ছে চিনের সম্পর্ক। এরই মাঝে লাদাখ নিয়ে উত্তেজনার পারদ চড়মে উঠেছে। সেই ইস্যুতে আবার ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। এই আবহে এবার আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথেই কী হাঁটছে চিন। উঠছিল প্রশ্ন। কারণ জানা গিয়েছে যে হিউস্টনে চিন নিজেদের দূতাবাসটি বন্ধ করে দেবে। পরে সূত্র মারফত জানা যায় আসল বিষয়। চিন নিজের থেকে নয়, বরং মার্কিন সরকারের নির্দেশে আমেরিকায় দূতাবাস গোটাতে বাদ্ধ হচ্ছে। জানা গিয়েছে যে সেখানে চিনের তরফে বেশ কিছু নথি পোড়ানো হয়েছে বলেও অভিযোগ এসেছে। আর দূতাবাস বন্ধ করতে আমেরিকা চিনকে ৭২ ঘণ্টা সময়সীমা বেধে দিয়েছে।

ভারত-মার্কিন বন্ধুত্বের মূলে চিন

ভারত-মার্কিন বন্ধুত্বের মূলে চিন

আমেরিকা ও ভারত উভয় দেশকেই সমান ভাবে ভোগাচ্ছে চিন। শত্রুর শত্রু হবে যায় বন্ধু, এই নীতি মেনে এই সময়ে আরও ঘটনিষ্ঠ হয়েছে ভারত-মার্কিন সম্পর্ক। এবার সেই সম্পর্ক আরও সুদ্ঢ় করে একে অপরকে সাহায্য করতে এগিয়ে এল দুই দেশই। এই বিষয়ে মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেছেন বলে জানা গিয়েছে।

মাইক পম্পেও-এস জয়শঙ্করের ফোনালাপ

মাইক পম্পেও-এস জয়শঙ্করের ফোনালাপ

জানা গিয়েছে ভারত-মার্কিন এই সম্পর্ক মধুর করতে গত কয়েক সপ্তাহ ধরে একাধিকবার ফোনে আলোচনা করেছেন পম্পেও এবং জয়শঙ্কর। এছাড়াও লাদাখ ইস্যুতে ফোনে কথা বলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট সি ও'ব্রায়েন। এমনকি সিডিএস বিপিন রাওয়াতের সঙ্গে ফোনে কথা বলেছেন আমেরিকার শীর্ষ সেনা কমান্ডর জেনারেল মার্ক মাইলি।

লাদাখ ইস্যুতে ভআরতের পাশে আমেরিকা

লাদাখ ইস্যুতে ভআরতের পাশে আমেরিকা

এই আবহেই ভারতের পাশে দাঁড়িয়ে চিনকে ফের একবার সতর্কবার্তা দেন মার্কিন যুক্তরাষ্ট্র। এই বিষয়ে মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার বলেন ভারত চিন সীমান্তে চলা প্রতিটি ঘটনায় কড়া নজর রেখেছে আমেরিকা। এসপার জানান ভারত ও চিনের মধ্যে যে ঘটনাপ্রবাহ চলছে, তাতে নজর রাখা হয়েছে। পর্যবেক্ষণ করছে আমেরিকা।

চিনকে আমেরিকার তোপ

চিনকে আমেরিকার তোপ

এদিন চিনকে তোপ দেগে মার্ক এসপার বলেন, চিনা সেনার গতিবিধি ও কার্যকলাপ ভারত সীমান্তে উত্তেজনা তৈরি করছে। ইচ্ছাকৃত ভাবে সীমান্তে অস্থিরতা সৃষ্টির চেষ্টা চলছে। তবে দুদেশের মধ্যে আলোচনার বাতাবরণ এখনও রয়েছে দেখে মার্কিন যুক্তরাষ্ট্র সন্তুষ্ট বলে জানান প্রতিরক্ষা সচিব। তবে আমেরিকা ও চিনের আলোচনার ক্ষেত্রে যে আরও সীমিত হয়ে পড়ছে তাতে কোনও সন্দেহ নেই।

কৃষি-শিল্পের জোড়া উন্নতিতে বেকারত্বকে হারিয়ে দিয়েছে রাজ্য, দাবি মুখ্যমন্ত্রীর

লাদাখ ইস্যুতে চিনকে শায়েস্তা করতে তৈরি হবে ব্লুপ্রিন্ট, জোর তৎপরতা ভারতীয় বায়ুসেনার

English summary
As USA comes close to India amid Ladakh tension China to close it Huston consulate office
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X