• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলাদেশের সামনে নাক কেটে গেল চিনের! ভ্যাকসিন নিয়ে মাঝখান থেকে বাজিমাত ভারতের

বাংলাদেশের বুকে কার্যত মুখ থুবড়ে পড়েছে চিনের ভ্যাকসিনের। প্রবল অহংকার নিয়ে চিন ভারতকে টার্গেট করে বাংলাদেশের সঙ্গে সখ্যতা পাতিয়ে সেদেশে নিজের ভ্যাকসিনের ট্রায়াল শুরু করতে গিয়েছিল। কীভাবে পা পিছলে গেল দেখে নেওয়া যাক।

 মূলত কী ঘটেছে?

মূলত কী ঘটেছে?

চিনের সংস্থা সিনোভ্যাক বায়োটেক বাংলাদেশকে গতবছর সেপ্টেম্বরে জানিয়েছিল যে তাদের কাছে টাকা নেই আপাতত ট্রায়াল চালাবার জন্য। আর তার জন্য তারা সিপিইআই থেকে আর্থিক অনুদানের অপেক্ষা করছে। এদিকে,চুক্তি অনুযায়ী বাংলাদেশের থেকে টাকা এক নয়া পয়সাও নেওয়ার কথা নয় চিনের ওই ফার্মের। সেই জায়গা থেকেই আটকে যায় গোটা ট্রায়াল পর্ব।

বেজিংয়ের আঙুল ভারতের দিকে?

বেজিংয়ের আঙুল ভারতের দিকে?

এদিকে, বেজিংয়ের দাবি গোটা ঘটনায় ভারত দোষীয। ভারতের সরকার দুই শিবিরের মধ্যে নাক গলিয়ে বিষয়টিকে মাঝ রাস্তায় আটকে দিয়েছে বলে বেজিংয়ের ক্ষোভ। যদিএ এর ভিত্তি নেই বলেই ভারত সূত্রের দাবি।

 বাংলাদেশকে কী জানিয়েছে সিনোভ্যাক?

বাংলাদেশকে কী জানিয়েছে সিনোভ্যাক?

এদিকে, বাংলাদেশকে সিনোভ্যাক জানিয়েছে তারা নিজেদের ফান্ডিং নিয়ে আলোচনা করছে। কো ফান্ডিং ছাড়া ট্রায়াল এগোনো যাবে না বলে জানানো হয়েছে বাংলাদেশকে।

ভারত বাজিমাত করে দিয়েছে!

ভারত বাজিমাত করে দিয়েছে!

এদিকে, টাকা পয়সা নিয়ে যখন চিনের এমন অবস্থা, তখন, মাঝখান থেকে খেলা ঘুরিয়ে ওবার বাউন্ডারি হাঁকিয়ছে দিল্লি। দিল্লি ইতিমদ্যেই উপহার হিসাবে বাংলাদেশে কোবিশিল্ড ভ্যাকসিন পাঠিয়ে দিয়েছে। র দিল্লির এই পদক্ষেপে এক ঢিলে কার্যত দুই পাখীই মারা হয়ে গিয়েছে। প্রথমত বাংলাদেশের সঙ্গে সখ্যতা , দ্বিতীয়ত চিনকে কড়া জবাব। ফলে দিল্লি পের বুঝিয়ে দিতে পেরেছে 'ওস্তাদের মার শেষ রাতে'ই হয়!

কলকাতাঃ বিধানসভার অধিবেশনের শুরুতেই গেটের বাইরে বিক্ষোভ, ধুন্ধুমার পরিস্থিতি

নাম নিয়েছিলেন শুভেন্দু! গরু পাচার কাণ্ডে আরও এক 'প্রভাবশালী'র বাড়িতে সিবিআই হানা

English summary
As Chinese Vaccine trial fail in Bangladesh, Beijing blames News Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X