ট্রাম্পের জেরুসালেম ঘোষণায় ইউরোপে, আরব দেশে বিরোধিতার ঝড়

  • Posted By:
Subscribe to Oneindia News

একতরফাভাবে ইজরায়েলের পাশে দাঁড়িয়ে বিতর্কিত জেরুসালেমকে সেদেশের রাজধানী ঘোষণা করে দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। আর এই ঘটনায় সারা বিশ্বে নিন্দা ও সমালোচনার ঝড় উঠেছে। এই সিদ্ধান্ত শান্তির জন্য মধ্যস্থতার বুলি আওড়ানো আমেরিকার করা উচিত হয়নি বলেই মন্তব্য করেছে প্যালেস্তাইন। পাশাপাশি আরব দেশগুলি, ইউরোপীয় ইউনিয়ন ও রাষ্ট্রপুঞ্জও আমেরিকার ঘোষণার বিরোধিতায় সরব হয়েছে।

ট্রাম্পের জেরুসালেম ঘোষণায় ইউরোপে, আরব দেশে বিরোধিতার ঝড়

মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধু দেশ বলে পরিচিতরাও এই সিদ্ধান্তে সমর্থন জানায়নি। ফ্রান্স এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। ব্রিটেন জানিয়েছে, এই ঘোষণা শান্তি প্রক্রিয়ার পক্ষে নয় এবং জেরুসালেম ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে ভাগাভাগি হওয়া উচিত। জার্মানির বক্তব্য, জেরুসালেম ইস্যু ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যেই মীমাংসা করার জন্য ছাড়া উচিত।

এদিকে ইজরায়েল আমেরিকার এই সিদ্ধান্তে দারুণ খুশি। ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু। ইজরায়েল তৈরির প্রথম দিন থেকে এটাই লক্ষ্য ছিল। এই অঞ্চলের শান্তি প্রক্রিয়ায় এটা বড় পদক্ষেপ।

প্রসঙ্গত, জেরুসালেম মুসলমান, ইহুদী ও খ্রিস্টানদের পবিত্র স্থান। ১৯৬৭ সালের যুদ্ধে পূর্ব অংশ ইজরায়েল দখল করে নেয়। যদিও প্যালেস্তাইন পূর্ব জেরুসালেমকে নিজেদের বলে দাবি করে আসছে।

প্যালেস্তাইনের ইসলামিক গোষ্ঠী হামাস যারা বিতর্কিত এলাকা গাজার দখল রেখেছে, তারা জানিয়েছে যে ট্রাম্প প্রশাসন প্যালেস্তাইনের মানুষের উপরে ত্যাচার করতে চাইছে। আরব দেশ ও মুসলমান সমাজকে এই অঞ্চলে মার্কিনি স্বার্থসিদ্ধি না করতে দিতে একজোট হওয়ার আহ্বান জানিয়েছে হামাস গোষ্ঠীর নেতারা।

English summary
Arabs, Europe, UN reject Donald Trump’s recognition of Jerusalem as Israeli capital
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.