India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আরও তিনটি নতুন দেশ, নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে বাড়ছে ভারত বিরোধিতা

Google Oneindia Bengali News

নূপুর শর্মার বক্তব্যের জেরে সমস্যা ভারতের উপর আন্তর্জাতিক চাপ বেড়েই চলেছে, প্রথমে তিনটি মুসলিম অধ্যুষিত দেশ ভারতের বিরুদ্ধে মুখ খুলেছিল। এবার এই সংখ্যা ক্রমে বাড়ছে। যে সব দেশগুলি ভারতের বিরুদ্ধে কথা বলছে সেগুলি ভারতের বন্ধু রাষ্ট্র ছিল। এখন সেই দেশগুলি ওই মন্তব্যের জেরে ভারতের বিরুদ্ধে কথা বলছে।

প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মা মহম্মদ নবীর বিরুদ্ধে মন্তব্যের জেরে আরবিয়ান দেশগুলির কূটনৈতিক আক্রমণ অব্যাহত রয়েছে ভারতের উপর। এই তালিকায় নতুন সংযোজন সংযুক্ত আরব আমিরশাহি, জর্ডন এবং ইন্দোনেশিয়া। ফলে ইসলামের প্রতিষ্ঠাতা প্রসঙ্গে অবমামনাকর কথা বলায় ইসলামী দেশগুলির ভারতের বিরুদ্ধে চলে যাওয়ার তালিকা দীর্ঘ হচ্ছে।

কী বলছে আরব আমিরশাহি ?

কী বলছে আরব আমিরশাহি ?


সোমবার, সংযুক্ত আরব আমিরশাহি বিদেশ ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রক (এমওএফএআইসি) বলেছে তাঁরা ভারতের সঙ্গে সমসস্ত নৈতিক এবং মানবিক মূল্যবোধ এবং নীতির পরিপন্থী সমস্ত কাজ এবার থেকে বন্ধ করবে। সংযুক্ত আরব আমিশাহি ধর্মীয় প্রতীককে সম্মান করার এবং তা লঙ্ঘন না করার পাশাপাশি ঘৃণামূলক বক্তব্য এবং হিংসার মোকাবিলা করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

কী বলছে জর্ডন ?

কী বলছে জর্ডন ?

জর্ডনও এখন বরখাস্ত বিজেপি নেতার মন্তব্যের নিন্দা করেছে। মন্ত্রণালয়ের মুখপাত্র রাষ্ট্রদূত হাইথাম আবু আলফুল বিজেপি মুখপাত্রের বক্তব্যের নিন্দা করার পাশাপাশি এও বলেছে যে তাঁরা ইসলামের পাশাপাশি অন্যান্য ধর্মীয় ব্যক্তিত্বদের বিরুদ্ধেও এই ধরনের মন্তব্য মেনে নেবে না বলে জানিয়েছে।

কী বলছে ইন্দোনেশিয়া ?

কী বলছে ইন্দোনেশিয়া ?

ইন্দোনেশিয়া দুই ভারতীয় রাজনৈতিক ব্যক্তির নবী মহম্মদের বিরুদ্ধে "অগ্রহণযোগ্য অবমাননাকর মন্তব্য" এর তীব্র নিন্দা করেছে। সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, পাশাপাশি পারস্য উপসাগরের ইরানের মতো উপসাগরীয় দেশগুলি বিজেপি নেতার মন্তব্যের নিন্দা করার পরে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র ইতিমধ্যেই সমস্যা সমাধান খুঁজছে।

কাতার এবং কুয়েত বলেছে যে তারা ভারতকে জনসমক্ষে ক্ষমা চাইতে বলবে ওই মন্তব্যটি যখন বিতর্কে পরিণত হয়েছিল, তখন ক্ষমতাসীন বিজেপি তার মুখপাত্র নুপুর শর্মাকে বরখাস্ত করেছিল এবং নবীন জিন্দালকে বরখাস্ত করেছিল, যিনি দলের দিল্লি ইউনিটের মিডিয়া প্রধান ছিলেন।

বাড়ছে চাপ

বাড়ছে চাপ

নুপূর শর্মাকে সাময়িক বরখাস্তের চিঠিতে দলের কেন্দ্রীয় শৃঙ্খলা কমিটি লিখেছিল , "আপনি বিভিন্ন বিষয়ে দলের অবস্থানের বিপরীত মতামত প্রকাশ করেছেন। আপনাকে দল থেকে এবং অবিলম্বে আপনার দায়িত্ব থেকে বরখাস্ত করা হচ্ছে।"

বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক অরুণ সিং স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় যে, "বিজেপি যে কোনও মতাদর্শের বিরুদ্ধে দৃঢ়ভাবে বিরোধী যেটি কোনও সম্প্রদায় বা ধর্মকে অপমান করে বা হেয় করে৷

মঙ্গলবার, নয়াদিল্লিতে কাতার দূতাবাসের একজন সিনিয়র আধিকারিক বলেছেন যে , "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারকে প্রকাশ্যে এইসব মন্তব্য থেকে নিজের দলকে দূরে রাখতে হবে। আমাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা সরাসরি অর্থনৈতিক সম্পর্ককে প্রভাবিত করতে পারে,"

English summary
in prophet issue arabian country talking against india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X