• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থাবায় থমকে গিয়েছে জনজীবন, শান্ত পৃথিবীতে জেগে উঠছে জলজ জীবন

করোনা ভাইরাসের সংক্রমণ থাবা বসিয়েছে গোটা বিশ্বে। অধিকাংশ দেশই সংক্রমণের হাত থেকে বাঁচতে লকডাউনের পথে হাঁটছে। কলকারখানা বন্ধ, রাস্তায় গাড়ি চলাচল নেই। দূষণ মুক্ত পৃথিবী নতুন করে প্রাণ ফিরে পেয়েছে। সামুদ্রিক প্রাণীরাও তাদের গতিবিধি স্বাধীন করেছে। যেন নতুন করে প্রাণ ফিরে পেয়েছে সামুদ্রিক প্রাণিরাও।

প্রাণ ফিরে পেয়েছে সমুদ্র

প্রাণ ফিরে পেয়েছে সমুদ্র

করোনা লকডাউনে স্তব্ধ জনজীবন সমুদ্রে কোলাহক কমে গিয়েছে। নেই মৎস্যজীবীদের ভিঁড়, নেই সমুদ্রের পাড়ের হুড়োহুড়ি। জাহাজ, ভেসেল, স্টিমারের আনাগোনা একেবারেই নেই। এই নিস্তব্ধতায় সচ্ছল হয়ে উঠেছে সমুদ্রের পরিবেশ। দূষণ কমেছে জলের। তাই গঙ্গার বুকে দেখা যাচ্ছে ডলফিনে খেলা। গভীর সমুদ্রের প্রাণীেদর দেখা যাচ্ছে সমুদ্রে।

গভীর সমুদ্রে তরঙ্গ পরীক্ষা

গভীর সমুদ্রে তরঙ্গ পরীক্ষা

লকডাউনের কারণে আমদানি রপ্তানি বাণিজ্য একেবারেই প্রায় বন্ধ হয়ে গিয়েছে। এমনকী সমুদ্রের গভীরে যে গবেষণা চালানো হয় সেগুলিও বন্ধ হয়ে গিয়েছে। পর্যটন কেন্দ্রগুলিতে সৈকতে ভিঁড় নেই। মানুষের আনাগোনা নেই। সবকিছুই বদলে দিয়েছে সমুদ্রিক প্রাণীদের জীবনযাত্রা। তাদের স্বাধীন গতিবিধি বেড়েছে। গবেষকরা জনিয়েছেন, তিমি, জেলিফিশ থেকে শুরু হরে একাধিক সামুদ্রিক প্রাণীর গতিবিধি বাড়ছে উপকূলবর্তী এলাকায়।

পরিবেশ দূষণ কমে গিয়েছে

পরিবেশ দূষণ কমে গিয়েছে

করোনা লকডাউনের কারণে পরিবেশ দূষণ কমে গিয়েছে অনেকটাই। গঙ্গার জল দেড় মাসের মধ্যে পানের যোগ্য হয়ে উঠেছে। বন্য প্রাণীদের রাস্তাঘাটে দেখা যাচ্ছে। উপকূলে একাধিক পরিযায়ী পাখির আনাগোনা বেড়েছে।

রাজ্যে করোনায় আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের তালিকা প্রকাশের দাবী রাহুলের

English summary
Aquatic life blooming again due to coronavirus lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X