• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিলিয়নেয়ার ইলন মাস্কের টুইটার ফলোয়ারদের অর্ধেকেরও বেশি ভুয়ো! চাঞ্চল্যকর দাবি অনলাইন টুলের

Google Oneindia Bengali News

বিলিয়নেয়ার ইলন মাস্কের অর্ধেকেরও বেশি টুইটার ফলোয়ার ভুয়ো। এমনই চাঞ্চল্যকর দাবি করেছে একটি অনলাইন অডিটিং টুল। টেসলা কর্ণধার ইলন মাস্ক 44 বিলিয়ন ডলারে মাইক্রো-ব্লগিং ওয়েবসাইট কেনার জন্য একটি চুক্তি করার মাত্র কয়েকদিন পরেই এই চাঞ্চল্যকর খবর প্রকাশিত হয়েছে।

বিলিয়নেয়ার ইলন মাস্কের টুইটার ফলোয়ারদের অর্ধেকের বেশি ভুয়া

অনলাইন টুল স্পার্কটোরোর অডিটের ফলাফলে দেখা গেছে এই তথ্য। ইলন মাস্কের অনুগামীদের ৫৩.৩ শতাংশ ভুয়ো বলে দাবি করেছে ওই টুল। তার মানে ইলম মাস্কের টুইটার ফলোয়ারদের মধ্যে স্প্যাম অ্যাকাউন্ট, বট বা আর সক্রিয় নয়, এমন সংখ্যাই বেশি। সক্রিয় টুইটারের সংখ্যা ৫০ শতাংশেরও নীচে।

সম্প্রতি স্পার্কটোরোর পক্ষ থেকে জানানো হয়েছে, যে কোন টুইটার ব্যবহারকারী তাদের কতজন ফলোয়ার ভুয়ো রয়েছেন, তা পরীক্ষা করতে পারবেন। ভুয়া অ্যাকাউন্ট পরীক্ষা করার জন্য টুলটি ব্যবহার করতে হবে বলে তাঁরা জানিয়েছেন। যদিও স্পার্ক টোরো দ্বারা দেখানো ফলাফল প্রমাণ সাপেক্ষ নয় বলে সম্প্রতি দাবি করা হয়েছে।

ইলন মাস্কের টুইটারে ৯০ মিলিয়ন ফলোয়ার রয়েছে। এর পদ্ধতি সম্পর্কে বলতে গিয়ে স্পার্কটোরো জানিয়েছে, "এই নিরীক্ষাটি ইলন মাস্কের টুইটার ফলোয়ার জানতে করা হয়েছে। ফলোয়ারদের মধ্যে সাম্প্রতিক এক লক্ষ অ্যাকাউন্ট থেকে ২ হাজার ব়্যান্ডাম অ্যাকাউন্টের একটি নমুনা বিশ্লেষণ করা হয়েছে। তারপর স্প্যাম বা বট বা নিস্ক্রিয় অ্যাকাউন্টগুলির সঙ্গে সম্পর্কিত ২৫টিরও বেশি ফ্যাক্টর খতিয়ে দখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই পর্যবেক্ষণ তথা নিরীক্ষার ফলাফল দেখে স্পার্কটোরো বলেছে, ইলন মাস্ক অনুরূপ আকারের ফলোয়ারদের অ্যাকাউন্টগুলির মধ্যে গড় ৪১ শতাংশ জাল অনুগামী রয়েছে৷ এই অ্যাকাউন্টের থেকে অনেক বেশি ভুয়ো ফলোয়ার রয়েছে। ইলন মাস্ক বর্তমানে তার টুইটার দখলের কাজ শেষ করার প্রক্রিয়ায় রয়েছেন। তিনি এটিকে বট এবং স্প্যাম অ্যাকাউন্ট মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

টেসলা প্রধান ইলম মাস্ক গত ২১ এপ্রিল টুইট করে জানিয়েছিলেন, "যদি আমাদের টুইটার বিড সফল হয়, আমরা স্প্যাম বটগুলিকে সরিয়ে ফেলতে পারব সম্পূর্ণভাবে। গত সপ্তাহে রিপোর্ট অনুযায়ী, ইলন মাস্ক তাঁর টুইটার ইনকর্পোরেটেডের পরিকল্পিত ক্রয়ের অর্থের জন্য টেসলার ৮.৫ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছেন।

তিনি গত সপ্তাহে প্রায় ৯.৬ মিলিয়ন শেয়ার বিক্রি করেছেন। বৃহস্পতিবার এবং শুক্রবার মার্কিন সিকিউরিটিজ ফাইলিং অনুসারে কোম্পানিতে তার ৫.৬ শতাংশ শেয়ারের সমান। ফোর্বস অনুসারে মাস্কের মোট সম্পদের পরিমাণ বর্তমানে ২৬৮ বিলিয়ন ডলার।

English summary
An online auditing tool claiming half of Twitter followers of billionaire Elon Musk's are fake.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X