গরুর ফেস রিকগনিশন! নতুন প্রযুক্তি নিয়ে শোরগোল পড়েছে ইতিমধ্যেই

  • Posted By:
Subscribe to Oneindia News

গোরক্ষার নামে বছর দুয়েক আগে থেকে একেরপর এক যে ঘটনা সারা দেশে ঘটেছে তাতে গরু নিয়ে শোরগোল জারি রয়েছে। শোনা গিয়েছিল গরুর আধার কার্ড হবে। এবার শোনা যাচ্ছে গরুর ফেস রিকগনিশন প্রযুক্তি ডালপালা মেলতে চলেছে। এমন প্রযুক্তি নিঃসন্দেহে অভিনব। তবে এর ফল কেমন হতে পারে তা নিয়ে গবেষণার অবকাশ রয়েছে।

আইরিশ কোম্পানির গবেষণা

আইরিশ কোম্পানির গবেষণা

এই ঘটনার পিছনে রয়েছে আয়ারল্যান্ডের একটি কোম্পানি। তারাই প্রযুক্তিটি তৈরি করে সারা দেশে ছড়িয়ে দিতে চলেছে। ডাবলিনের এই কোম্পানি কারগিল নামে কৃষির উপরে কাজ করা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে।

[আরও পড়ুন:এই ভয়ঙ্কর অ্যাপগুলি এগুলি মোবাইল থেকে সরিয়ে ফেলুন, নাহলে রক্ষে নেই ]

গরুর ফেস রিকগনিশন

গরুর ফেস রিকগনিশন

এই প্রযুক্তি অনুযায়ী গরুর মুখের আকৃতি ও ধরন দেখে চেনা যাবে। একইসঙ্গে এই প্রযুক্তির মাধ্যমে গরুর খাবার অভ্যাস, শরীরের তাপমাত্রা সম্পর্কে চাষিকে জানানো যাবে।

ডেয়ারি শিল্পের উন্নতি

ডেয়ারি শিল্পের উন্নতি

ডেয়ারি শিল্পকে সারা বিশ্বে আরও আধুনিক করে তুলতেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে বলে আইরিশ সংস্থা দাবি করেছে। এর মাধ্যমে গরুর সঙ্গে বোঝাপড়ায় বিশেষ সুবিধা হবে।

কার্যকারিতা বাড়বে

কার্যকারিতা বাড়বে

এই প্রযুক্তির উদ্ভাবনে অনেকে মজা করছেন। বলছেন, এতে গরুর প্রাইভেসি প্রশ্নচিহ্নের মুখে পড়ে গেল। যদিও আইরিশ সংস্থার দাবি, ফার্মে গরুর কার্যকারিতা বাড়াতে, গরুর স্বাস্থ্য ভালো রাখতে ও মারা যাওয়া আটকাতে এমন প্রযুক্তির প্রয়োজন রয়েছে।

বিতর্ক কি মিটবে

বিতর্ক কি মিটবে

ভারতে গোরক্ষা নিয়ে হিন্দুত্ববাদী সংগঠনগুলি নানা ধরনের বিতর্কিত পদক্ষেপ করেছে। গোরক্ষার নামে নানা জায়গায় অপরাধ সংগঠিত হয়েছে। যা নিয়ে সারা দেশে বিতর্ক ছড়িয়েছে। এই ধরনের প্রযুক্তি ভারতে বলবত হলে তার কী ধরনের প্রতিক্রিয়া হতে পারে তা নিয়ে বিস্তর মতভেদ রয়েছে। তবে সঠিক অর্থে ব্যবহৃত হলে এই প্রযুক্তি সুবিধা পাওয়া যেতে পারে বলেই মনে করা হচ্ছে।

English summary
An Irish company invents facial recognition technology for dairy cows

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.