• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মধ্যেই গোপনে নেপালের মানচিত্র লড়াই জারি! কী ঘটছে কাঠমান্ডুর বুকে

  • |

নেপাল কিছুতেই চেনা প্যাঁয়তারা ছাড়ছে না। মানচিত্র সংঘাতের রাস্তা এখনও খোলা রেখে নেপাল অনবরত সেই বিতর্কে উস্কানি দিয়ে যাচ্ছে। এবার এই মানচিত্র পর্ব নিয়ে কাঠমানডু আরও এক পদক্ষেপ নিল।

 ভারতের এলাকাকে নিজের বলে দাবি

ভারতের এলাকাকে নিজের বলে দাবি

ভারতের উত্তরাখণ্ডের পিথোরাগরকে নিজের বলে দাবি করতে থাকে নেপাল। সদ্য লাদাখ সংঘাত পরিস্থিতিতে এই নয়া প্যাঁচ নেপাল দিতে শুরু করেছে। যাকে কার্যত তোয়াক্কাই করেনি ভারত। এমন পরিস্থিতিতে ফুঁসে উঠে এবার ঘরেই বিপ্লব শুরু করে দিয়েছে নেপাল।

 নেপালের ঘরোয়া বিপ্লব!

নেপালের ঘরোয়া বিপ্লব!

নেপাল এবার সেদেশের স্কুল পাঠ্য় পুস্তকে ভারতের অংশগুলিকে নিদের এলাকা বলে চিহ্নিত করতে শুরু করেছে। উত্তরাখণ্ডের, কালাপানি, লিম্পিয়াধুরা লিপুলেখ নিজের বলে আগেই দাবি করতে শুরু করে নেপাল। এবার সেই দাবিকে জোড়ালো করে, নেপাল নিজের দেশের পাঠ্যপুস্তকে উত্তরাখণ্ডের একাধিক এলাকাকে নিজের বলে প্রকাশ করেছে।

 নেপালের পাঠ্যপুস্তক ও ভারতীয় সীমানা

নেপালের পাঠ্যপুস্তক ও ভারতীয় সীমানা

নেপালের উচ্চ শিক্ষার জন্য লেখা বইতে উত্তরাখণ্ডের কালাপানিকে ভারতের অংশ বলে চিহ্নিত করা হয়েছে। সেখানে লেখা রয়েছে নেপালের অংশের ৪৬০ স্কোয়ার কিলোমিটার এলাকা হল কালাপানি। উল্লেখ্য, এই কালাপানি ভারতের উত্তরাখণ্ডের অংশ।

রাজনৈতিক পদক্ষেপ ও ম্যাপ

রাজনৈতিক পদক্ষেপ ও ম্যাপ

নেপাল যেভাবে নিজের মানচিত্রে ভারতের অংশকে ঢুকিয়ে বিশ্বের সামনে এলকাগুলিকে নিজের বলে দাবি করতে শুরু করে,তাকে কার্যত আমলই দেয়নি দিল্লি। এদিকে, ফুঁসে উঠে বিশ্ব দরবারে যাওয়ার চেষ্টা করেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। অন্যদিকে, এখনও এলাকাদখলে ব্রতী ওলি নেপালের মানচিত্রকে নেপালের কয়েনে রাখার নির্দেশ দেন। নেপালের কয়েনে নতুন করে এই মানচিত্র খোদাইয়ের কাজ শুরু হয়েছে।

English summary
Amid Ladakh stand off, Nepal depicts Indian areas as its own location
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X