• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের আবহে পাকিস্তান-চিনের গোপন অভিসন্ধি কী! শি-ইমরানের বিশেষ রুদ্ধদ্বার বৈঠক ঘিরে জল্পনা

  • |

লাদাখ সংঘাতের আবহে পাকিস্তান -চিনের সখ্যতা আপাতত দিল্লির স্ক্যানারে। কোনপথে ভারতের দুই শত্রু দেশ নিজেদের স্বার্থ বুঝ নিচ্ছে ও বিস্তারবাদ ও সন্ত্রাসের প্রবল বিষ ছড়িয়ে দিচ্ছে সেদিকে ভারতীয় গোয়েন্দারা নজর রেখেছে চলেছেন। এমন পরিস্থিতিতে ইমরানের সঙ্গে শি জিনপিং এর সখ্যতা ঘিরে উঠে আসছে নতুন খবর।

কবে হতে পারে বৈঠক?

কবে হতে পারে বৈঠক?

এবছরের জুনেই শি জিনপিং এর পাকিস্তান সফরে যাওয়া র কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য তা হয়নি। ফলে এবার লাদাখ সংঘাতের পারদ চড়ার মাঝেই চিনের প্রেসিডেন্টের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠকে যে ভারত প্রসঙ্গ উঠবেই তা বলাই বাহুল্য। মনে করা হচ্ছে, এই মাসের মধ্যেই বৈঠক হতে পারে।

 শি-ইমরান সখ্যতা ও রুদ্ধদ্বার বৈঠক

শি-ইমরান সখ্যতা ও রুদ্ধদ্বার বৈঠক

জানা গিয়েছে, লাদাখ সংঘাতের আবহে এবার পাকিস্তান সফরে যাচ্ছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। আর সেখানে ইমরানের সঙ্গে তাঁর রুদ্ধদ্বার বৈঠক ঘিরেই এবার প্রবল জল্পনার পারদ চড়ছে।

পাকিস্তান-চিন অর্থনীতি

পাকিস্তান-চিন অর্থনীতি

ক্রমাগত পাকিস্তানের অর্থনীতিতে প্রভাব বিস্তার করতে শুরু করে দিয়েছে চিন। পাকিস্তানে বিলগ্নিকরণের দ্বারা সেখানের রাজনীতিতেও ভারত বিরোধিতায় উস্কানি দেওয়ার কাজ সমান তালে করে যাচ্ছে বেজিং। এদিকে, লাদাখ আবহে এই হাইভোল্টেজ বৈঠকের পরিস্থিতি কোনদিকে যায়,সেদিকে নজর দিল্লির। ইতিমধ্যেই পাকিস্তানের বড় একটি রেল প্রকল্পে বিলগ্নীকরণ করেছে চিন। সেদিকে তাকিয়ে এই আসন্ন বৈঠক গুরুত্বপূর্ণ।

কাশ্মীর -লাদাখ ও চিন-পাকিস্তান

কাশ্মীর -লাদাখ ও চিন-পাকিস্তান

পাকিস্তানের পাখির চোখ কাশ্মীর আর চিমের কাছে লাদাখ । এমন পরিস্থিতিতে নেপাল সহ এশিয়ায় আফগানিস্তানকেও চিন 'পাকিস্তানের মতো হও' বলে সরব বার্তা দিয়েছে। সেই জায়গা থেকে পাকিস্তানকে চিন কোন হাতিয়ার হিসাবে ব্যবহার করবে, তা বাতলে দেবে এই বৈঠক।

চিন-পাকিস্তানের যৌথ আস্ফালন ভারতের অদূরের জলপথে! সমুদ্রবক্ষে ভারতের শত্রুদেশগুলি কী ঘটাচ্ছে

English summary
Amid Ladakh stand off, Chinese president Jinping to Visit Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X