• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ নিয়ে নাছোড়বান্দা চিন! নয়া অজুহাতে ফের বিস্তারবাদে সোচ্চার বেজিং

  • |

সংঘর্ষ নয়, বরং সমঝোতার পথে অসে শান্তি স্থাপনে ব্রতী হোক দুই দেশ। এভাবেই লাদাখের নতুন সংঘর্ষ নিয়ে মত প্রকাশ করেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সাম্প্রতিককালের লাদাখের সংঘাত নিয়ে ওয়াং লি নয়া অজুহাতে ভারতকে কার্যত হুমকি দিয়েছেন । তিনি কী জানিয়েছেন দেখে নেওয়া যাক।

স্থিরতা বজায় রাখা ও বেজিং

স্থিরতা বজায় রাখা ও বেজিং

চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, সীমান্ত ধরে স্থিতাবস্থা বজায় রাখতে বদ্ধ পরিকর চিন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই দেশকেই এগিয়ে আসতে হবে বলে জানিয়েছেন চিনের এই নেতা। পাশাপাশি দিল্লির সঙ্গে কথা বলতে বেজিং সম্মত বলেও এদিন তিনি বার্তা দেন।

ভারতকে দোষারোপ

ভারতকে দোষারোপ

এদিকে, ২৯-৩০ অগাস্টের ঘটনার জন্য ভারতকে দোষারোপের রাস্তা থেকে সরছেনা চিন। চিন এমন একটি হাবভাব করছে, যেখানে লাদাখ পরিস্থিতি নিয়ে তারা সমস্যা সমাধানের রাস্তাতেই হাঁটছে। তবে তাতে ভারত বাধ সাধছে বলে ইঙ্গিত বেজিংয়ের।

 কেন ইওরোপ সফরে ওয়াং?

কেন ইওরোপ সফরে ওয়াং?

এদিকে, চিনের সঙ্গে ইওরোপের বহু দেশের সম্পর্ক কার্যত তলানির দিকে। এমন অবস্থায় ইওরোপের ৫ টি দেশের সঙ্গে সম্পর্ক সাধনে সেই দেশগুলির সফরে গিয়েছেন চিনের বিদেশমন্ত্রী। এরমধ্যে রয়েছে জার্মানি ও ফ্রান্স। উল্লেখ্য, লাদাখ সংঘর্ষের পর ফ্রান্স থেকে রাতারাতি উড়ে ভারতে ঈসে রাফালে। এরপর ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী লাদাখে শহিদ ২০ ভারতীয় জওয়ানের প্রতি শ্রদ্ধার্ঘ জানান। অন্যদিকে, করোনা পরিস্থিতি নিয়ে চিনের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করেছে জার্মানি। এমন পরিস্থিতিতে ড্যামেজ কন্ট্রোলে নেমেছেন চিনের বিদেশমন্ত্রী।

লাদাখ সীমান্ত নিয়ে কেন সমস্যা হচ্ছে, জানালেন ওয়াং ই

লাদাখ সীমান্ত নিয়ে কেন সমস্যা হচ্ছে, জানালেন ওয়াং ই

চিনের বিদেশমন্ত্রীর দাবি, লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা চিহ্নিত করা নেই। আর তারজন্যই দুই দেশের মধ্যে সংঘাতের আবহ আরও চড়ছে। এরপরই কার্যত প্রচ্ছন্ন হুমকির সুরে ই জানান, 'উপযুক্ত জায়গায়' বিষয়গুলিকে পেশ করে তার সমাধান করতে হবে। তাঁর এই 'উপযুক্ত জায়গা' বাক্যটি নিয়েই আরও বেশি জল্পনা বাড়তে শুরু করেছে।

English summary
Amid Ladakh stand off, China says Border not demarcated, there will be problems
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X