• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে শীতকালে প্রযুক্তিনির্ভর সংঘাতের পথে চিন! কোন ইঙ্গিত দিয়ে রাখল বেজিং

  • |

লাদাখ নিয়ে নাছোড়বান্দা চিন। আর সেই কারণেই একের পর এক পদক্ষেপ তারা নিয়ে চলেছে। এবার বেজিং স্পষ্ট করল যে সীমান্তে কিভাবে তারা প্রযুক্তি ব্য়বহার করে আপাতত লালফৌজকে চাঙ্গা রাখছে। যার মাধ্যমে স্পষ্ট করে দিয়েছে যে শীতকালেও তারা লাদাখের ঘাঁটি ছাড়ছে না।

শীতকালীন সংঘাত ও চিন!

শীতকালীন সংঘাত ও চিন!

ভারত ইতিমধ্যেই লাদাখে শীতকালীন সংঘাতের সম্ভাবনার কথা ভেবে যাবতীয় রসদ লাদাখের উচ্চতায় জোগাড় করে নিয়েছে। অন্যদিকে, লাদাখের উচ্চতায় সংঘাতের পরিস্থিতি নিয়ে পাল্টা চিনও তৈরি। সেবার্তা দিয়ে বেজিং জানিয়েছে, সেদেশের সেনাকে লাদাখে স্বস্তিতে রাখতে বিভিন্ন প্রযুক্তির বন্দোবস্ত করছে তারা।

 লাদাখে চিন সেনার ক্যাম্পে কী চলছে?

লাদাখে চিন সেনার ক্যাম্পে কী চলছে?

লাদাখে চিনের সেনাকে প্রশিক্ষণের জন্য উচ্চ স্তরীয় প্রযুক্তিগত সমর্থন দেওয়া হচ্ছে। একথা জানান চিনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র কর্নেল উ কুইয়ান। তিনি জানান য়াতে লাদাখে লালফৌজের থাকতে সমস্যা না হয় ,তার জন্যও প্রযুক্তিতে জোর দিচ্ছে বেজিং।

তাপমাত্রা উদ্রেককারী তাঁবু

তাপমাত্রা উদ্রেককারী তাঁবু

লাদাখের ঠান্ডায় এর আগে যুদ্ধের অভিজ্ঞতা নেই চিনের। তাই লালফৌজ সেনাকে ওই ঠান্ডায় সুস্থ রাখতে একাধিক তাপ উৎপাদক তাঁবুর বন্দোবস্ত করেছে চিন। যাতে তাপের মধ্যে চিন সেনার যোদ্ধারা থেকে লড়াই চালিয়ে যেতে পারেন তার বন্দোবস্ত করেছ বেজিং।

 লালফৌজকে কোন কোন জিনিস সরবরাহ করেছে বেজিং

লালফৌজকে কোন কোন জিনিস সরবরাহ করেছে বেজিং

শীত থেকে বাঁচতে, ট্রেনিং ক্লোথ, ট্রেনিং কোট, ডাউন কোট, অ্যান্টি গ্লেয়ার গ্লাস, গ্লাভস সহ একাধিক সরঞ্জাম চিনের সানেরা কাছে পৌঁছে দিয়েছে জিনপিং সরকার। শর্ত শুধু বিস্তারবাদের নীতিতে ব্রতী হওয়া। আপতত লাদাখের মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রায় লড়াই চেষ্টায় সেনা।

 চিনের সেনাদের অসুস্থতা

চিনের সেনাদের অসুস্থতা

এদিকে, ভারতের সেনা সূত্রের খবর, চিনের ক্যাম্পে বহু সেনাকে মেডিক্যাল সাপোর্ট নিতে দেখা যাচ্ছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, প্রবল ঠান্ডায় লাদাখে যুঝতে অসমর্থ লালফৌজ। আর সেদিকে নজর রেখেই বেজিং বারবার প্রযুক্তি নির্ভর রসদ ও সরঞ্জাম পাঠাচ্ছে লালফৌজের জন্য । যাতে তারা লাদাখে সুস্থ থাকেন।

English summary
Amid Ladakh stand off, China Confirms tech support of PLA that indicates Winter faceoff
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X