• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে শীতকালীন সংঘাতের দিকে তাকিয়ে ফনা তুলছে বেজিং! চপার ড্রোন সহ কোন পদক্ষেপে লালফৌজ

ফের একবার ফনা তুলতে শুরু করে দিয়েছে বেজিং। স্বভাবসিদ্ধ ভঙ্গিমাতে লাদাখ সীমান্তে পুরু বরফের আস্তরণের মধ্যে থেকেও তাদের চেনা ছকে ভারতকে তাক করার গেমপ্ল্যান থেকে হঠছে না লালফৌজ। চিন সীমান্তের ওপার জুড়ে লাদাখের প্রবল ঠান্ডায় কী ঘটছে দেখে নেওয়া যাক।

নজরে শীতকালীন লাদাখ ,চিনের সংস্থাগুলিকে কোন নির্দেশ বেজিংয়ের

নজরে শীতকালীন লাদাখ ,চিনের সংস্থাগুলিকে কোন নির্দেশ বেজিংয়ের

প্রসঙ্গত, চিনের একের পর এক সংস্থাকে ক্রমাগত বেজিংয়ের তরফে নির্দেশ দেওয়ার পালা চলছে। লাদাখে শীতকালীন যুদ্ধকে নজরে রেখে চিন 'আনম্যানড' অস্ত্র তথা সয়ংক্রিয় অস্ত্রের প্রতি ঝুঁকছে । আর সেই অস্ত্র নির্মাণের নির্দেশ চিনের একের পর এক সংস্থাকে দেওয়া হচ্ছে। শুধু তাই নয় প্রযুক্তিনির্ভর গ্র্যাফেন পোশাকও লালফৌজের জন্য তৈরি করার নির্দেশ চিনের বহু সংস্থাকে দেওয়া হয়েছে বলে খবর।

 কেন গ্র্যাফেন পোশাক?

কেন গ্র্যাফেন পোশাক?

প্রসঙ্গত, বরফে লড়ার অভিজ্ঞতা চিনের সেনার নেই। তাই অত্যাধুনিক গ্র্যাফেন পশাক পরে তারা যাতে লড়াই করতে পারে , তার চেষ্টায় চিন। প্রসঙ্গত, এই গ্র্যাফেন একটি ভিনধর্মী পোশাক। যে পোশাকের কাপড় আবিষ্কার করেন নোবেলজয়ী জিম ও নোভোসেলভ। ঠান্ডা রোধ করে এই পোশাকের কাপড় লালফৌজকে চাঙ্গা রাখবে বলে ভাবনা চিন্তা করছে চিন।

ড্রোন প্রযুক্তিতে নির্ভরতা বাড়ছে চিন জুড়ে

ড্রোন প্রযুক্তিতে নির্ভরতা বাড়ছে চিন জুড়ে

চিন তাদের একের পর এক সংস্থাকে ড্রোন প্রযুক্তিতে জোর বাড়ানোর বার্তা দিয়েছে। ঘরের মাটিতেই তারা ড্রোন তৈরি করে লাদাখে ভারত সীমান্তে ফের রক্তচক্ষু দেখানোর দিকে হাঁটছে। প্রসঙ্গত, চিনের বিশেষ ড্রোন 'ভার্টিক্যাল টেক অফ' এর জন্য বিখ্যাত। আর তাতেই ভরসা বাড়াচ্ছে বেজিং।

কোন ধরনের ড্রোনে ভরসা বাড়াচ্ছে বেজিং

কোন ধরনের ড্রোনে ভরসা বাড়াচ্ছে বেজিং

বিভিন্ন ধরনের রোটোর উইং,এরিয়াল ড্রোন, ব্লোফিশ এ২ হেলিকপ্টার ড্রোন,সিডাব্লিউ ২৫ ভার্টিক্যাল ড্রোন, ল্যান্ডিং ফিক্সড উইং ড্রোনের ওপর নির্ভরতা বাড়াচ্ছে চিন। সূত্রের দাবি, লাদাখের ঠান্ডায় যেভাবে বারবার চিনের সেনা কুপোকাত হচ্ছে,তাতে সমস্যায় পড়েছে জিনপিং সরকার। ফলে ড্রোন নজরদারি তাদের পক্ষে কার্যকরী বোধ হচ্ছে।

কেন ড্রোনের ওপর ভরসা করছে চিন?

কেন ড্রোনের ওপর ভরসা করছে চিন?

মানবহীন অস্ত্র দিয়ে লাদাখ যুদ্ধে শীতকালীন সংঘাত কাটিয়ে দিতে চাইছে বেজিং। মূলত, বরফের যুদ্ধে ভারত , চিনের থেকে অনেক বেশি পারদর্শী। এদিকে লাদাখে ঠান্ডা পড়তেই চিনের ক্যাম্পে একের পর এক সেনার অসুস্থতার খবর আসছে। সেদিক থেকে মানবহীন অস্ত্র চিনের কাছে এখন বড্ড বেশি প্রয়োজনীয়।

কলকাতাঃ রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির অভিযোগ তুলে হরিদেবপুর থানা ঘেরাও বিজেপির

শেষলগ্নের মরিয়া চেষ্টা, 'চিন'-এর ঘাড়ে ভর দিয়েই মার্কিন নির্বাচনে বাজিমাত করতে চান ট্রাম্প

English summary
Amid Ladakh issue China gives PLA graphene clothing, chopper drones before Winter stand off
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X