• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে সংঘাত এড়িয়ে গোপনে কি কিছু বড় ছক কষছে চিন! কোন দিকে যাচ্ছে পরিস্থিতি

  • |

চিনের তাবড় যুদ্ধ বিশেষজ্ঞরা বলছেন, , ভারতকে হালকা করে নিয়ে ফেলে চিন বড়সড় ভুল করেছে। পাশাপাশি, ভারতকে মাত্রাতিরিক্ত বড়সড় শক্তি হিসাবে দেখতেও চিনকে বারণ করছেন তাঁরা। এমন এক পরিস্থিতিতে লাদাখের আবস্থা কোনদিকে যাচ্ছে, দেখে নেওয়া যাক।

লাদাখ পরিস্থিতি ও চিন

লাদাখ পরিস্থিতি ও চিন

চিমের বিশেষজ্ঞদের দাবি , ভারত শান্তিপূর্ণ সহাবস্থানে থেকেও ফারাক রাখার চেষ্টা করে যাচ্ছে। লাদাখের ওয়ার্নিং শট কেবলমাত্র ভারতের তরফে একটি বার্তা ছিল যে, জমি দখলে তারা পিছপা নয়। এমন ভাবনা প্রকাশ করে চিনের বিশেষজ্ঞরা যুদ্ধের গতিবিধি নিয়ে বেশ কয়েকটি তথ্য় দিয়েছেন।

 কোনদিকে যেতে পারে লাদাখ যুদ্ধ?

কোনদিকে যেতে পারে লাদাখ যুদ্ধ?

অরুণাচল সীমান্তে চিনের সঙ্গে ভারতের আটের দশকের সংঘাতের সময় রাজীব গান্ধীর চিন যাত্রায় সংঘাতের পারদ নামে। এরপর ১৯৯৮ সালে অটলবিহারী বাজপেয়ীর চিন সফরও বহু বরফ গলিয়েছে। তবে সেই সময়ের পরিস্থিতি আর লাদাখ পরিস্থিতি এক নয়। কিন্তু চিনের যুদ্ধ বিশেষজ্ঞদের আশা চিন-ভারত লাদাখ সংঘাতও রাজনৈতিক স্তরের আলোচনায় মীমাংসা হবে।

চিন কেন ময়দানের লড়াই চাইছে না?

চিন কেন ময়দানের লড়াই চাইছে না?

করোনা ঘিরে গোটা বিশ্বের সামনে একঘরে চিন। এছাড়াও দক্ষিণ চিন সাগরে যেভাবে বেজিং আস্ফালন দেখাতে শুরু করে, তাতে চিন ক্রমেই জনপ্রিয়তা হারায় এশিয়ায়। এমন পরিস্থিতিতে একাধিক চিন যখন খোলাখুলি চিনের বিরোধিতা করছে , তখন রাজনৈতিক ভাবে দুর্বলতা অনুভব করতে শুরু করেছে বেজিং। আর সেই জায়গা থেকে তারা যুদ্ধের রাস্তা থেকে সরে আসছে বলে দাবি বহু বিশেষজ্ঞের।

 চিনের ব্যাকফুটে যাওয়ার কারণ?

চিনের ব্যাকফুটে যাওয়ার কারণ?

মূলত , চিন নিজে সামরিক শক্তি বলে ভারতের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে। চিনের দক্ষিণ পশ্চিমে যুদ্ধের জন্য সেদেশের সেনা সেভাবে পরিপক্ক নয় বলে দাবি করেছেন বহু বিশেষজ্ঞ। অন্যদিকে, চিন পরিকাঠামো গতভাবে আগে সমরমঞ্চে পোক্ত ছিল। ভারত ছিল পেশীশক্তিতে বলিয়ান। কিন্তু ভারত এখন পরিকাঠামোতে পোক্ত হতেই চিনের ভয় শুরু হয়েছে।

 চিন কী গোপনে কোনও পরিকল্পনা করছে?

চিন কী গোপনে কোনও পরিকল্পনা করছে?

চিন ২৯ অগাস্ট থকে যেভাবে পিছপা হতে শুরু করেছে লাদাখের মাটিতে,তাতে তারা পাল্টা হামলার জন্য ফুঁসছে বলেও খবর। বাইরে তারা শান্তিপূর্ণ আবহ রেখে, মোড়কের ভিতরে ফের হামলার ছক কষছে বলে আশঙ্কা। আর এই আশঙ্কার মূল কারণ, লাদাখ জুড়ে প্রবল সেনা মোতায়েন।

 ছোট ছোট সংঘাত জারি রাখবে চিন!

ছোট ছোট সংঘাত জারি রাখবে চিন!

আপাতত লাদাখে ছোট ছোট সংঘাত জারি রেখে চিন এগোতে চাইবে বলে মনে করা হচ্ছে। আর তাতেই যুদ্ধের আঁচ জোরালো রাখবে তারা। তবে বড় সংঘাতের পথে এখনই চিন যাবে না বলে ধরাণা অনেকের। কারণ তাতে ভারতের পরিকাঠামো চিনকে ভাঙতে হবে। যা সহজে করা সম্ভব নয় চিনের শক্তির পক্ষে।

চিন ঘিরে ফের উদ্বেগ! নয়া ব্যাকটেরিয়ার সংক্রমণে বন্ধ্যাত্ব বাড়ছে দেশে, চিনুন উপসর্গ

English summary
Amid Ladakh faceoff, is China avoiding confrontation or secretly planing something new
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X