• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যেই কর্তারপুর নিয়ে আলোচনায় ভারত-পাক

কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে প্রায় যুদ্ধ বাঁধার অবস্থা। এই অবস্থায় ভারত ও পাকিস্তানের 'টেকনিক্যাল টিম' কর্তারপুর সীমান্ত তৈরি নিয়ে আলোচনায় বসেছে। এই করিডোর তৈরিকে সামনে রেখে দুই দেশ তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক কতটা ভালো করতে পারে এখন সেটাই দেখার।

কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যেই কর্তারপুর নিয়ে আলোচনায় ভারত-পাক

কারণ ৩৭০ ধারা ভারত কাশ্মীরের ওপর থেকে তুলে নেওয়ার পর থেকে একের পর এক নেতিবাচক পদক্ষেপ নিয়েছে পাকিস্তান। বাস যোগাযোগ, রেল যোগাযোগ পাকিস্তান বন্ধ করে দিয়েছে। নিজেদের আকাশসীমার উপর দিয়ে ভারতের বিমান ওড়াও বন্ধ করে দিয়েছে।

এই অবস্থায় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নারওয়াল জেলায় কর্তারপুর সীমান্ত করিডোর তৈরি নিয়ে পাকিস্তান কী অবস্থান নেয় এখন সেটাই দেখার। ভারতীয় সীমান্ত থেকে পাকিস্তানের ভিতর নানকের গুরুদ্বার পর্যন্ত করিডোর তৈরি হওয়ার কথা। যাতে ভারত থেকে হাজার হাজার পুণ্যার্থী গুরু নানকের নামাঙ্কিত পীঠস্থানে গিয়ে ভক্তি অর্পণ করতে পারেন।

[আরও পড়ুন: বিরুদ্ধ মতামতকে সবসময় স্বাগত জানাই, কেরলে বললেন প্রধানমন্ত্রী মোদী]

সেপ্টেম্বরের প্রথম দিন থেকেই ভিসা দেওয়ার কথা। ৩১ অক্টোবরের মধ্যে করিডোর তৈরি হয়ে যাওয়ার কথা। যাতে গুরু নানক দেবের ৫৫০ তম জন্মবার্ষিকীতে শিখ সম্প্রদায়ের মানুষ পাকিস্তানে গিয়ে এই গুরুদ্বার দর্শন করতে পারেন। ফলে এদিনের বৈঠকে কী সিদ্ধান্ত হয়, তার ওপর দু'দেশের সম্পর্কের রসায়ন অনেকটা নির্ভর করবে।

[আরও পড়ুন:আমেরিকা-চিনের বিবাদে জেরে লাভবান ভারত, শিল্পস্থাপনে উদ্যোগী দুই মার্কিন সংস্থা]

English summary
Amid Kashmir tension, Indo-Pak sit for Kartarpur corridor meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X