• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেনকে অস্ত্র জুগিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়তে সাহায্যের হাত বাড়ালেন বাইডেন

Google Oneindia Bengali News

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি পার্ল হারবার এবং ১১ সেপ্টেম্বর, ২০০১, সন্ত্রাসবাদী হামলার স্মৃতিকে মনে করিয়ে বুধবার মার্কিন কংগ্রেসের কাছে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ে সহায়তা করার জন্য আরও কিছু করার আবেদন জানিয়েছিলেন। প্রেসিডেন্ট জো বাইডেন এই প্রসঙ্গে উত্তর দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র আরও অ্যান্টি-এয়ারক্রাফ্ট, অ্যান্টি-আরমার অস্ত্র এবং ড্রোন পাঠাচ্ছে।

জেলেনস্কি কী বলেন ?

জেলেনস্কি কী বলেন ?

জেলেনস্কি, একটি দৈত্যাকার পর্দায় আইন প্রণেতাদের শ্রোতাদের কাছে লাইভ স্ট্রিম করেন, তিনি স্বীকার করেছেন যে নো-ফ্লাই জোন তিনি তার দেশে বিমান হামলার জন্য "আকাশ বন্ধ" করার চেষ্টা করেছেন তা নাও ঘটতে পারে। বাইডেন এই বিষয়ে না করলেও, পোল্যান্ড থেকে মিগ যুদ্ধবিমান পাঠানোর জন্য মার্কিন বা ন্যাটোর অনুমোদন দিয়েছেন। পরিবর্তে, জেলেনস্কি রাশিয়ার আক্রমণ বন্ধ করার জন্য অন্যান্য সামরিক সহায়তার জন্য অনুরোধ করেন।

বাইডেন কীভাবে সাহায্য করছে ?

বাইডেন কীভাবে সাহায্য করছে ?

বাইডেন, যে সাহায্যের কথা তিনি ইতিমধ্যেই ঘোষণা করার জন্য প্রস্তুত ছিলেন তার বর্ণনা দিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ৮০০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা পাঠাবে, যা এক বছরেরও বেশি আগে দায়িত্ব নেওয়ার পর থেকে কিয়েভকে পাঠানো এই ধরনের সাহায্যে মোট ২ বিলিয়ন ডলার তৈরি করবে। গত সপ্তাহে প্রায় ১বিলিয়ন ডলার সাহায্য পাঠানো হয়েছে। বাইডেন বলেছেন যে নতুন সহায়তার মধ্যে রয়েছে ৮০০টি স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেম, ১০০টি গ্রেনেড লঞ্চার, ২০ মিলিয়ন রাউন্ড ছোট অস্ত্র গোলাবারুদ এবং গ্রেনেড লঞ্চার এবং মর্টার রাউন্ড এবং একটি অনির্দিষ্ট সংখ্যক ড্রোন।

কী বললেন বাইডেন ?

কী বললেন বাইডেন ?

বাইডেন বলেন, "আমরা ইউক্রেনকে সামনের সমস্ত কঠিন দিনগুলির মধ্যে লড়াই এবং আত্মরক্ষার জন্য অস্ত্র দিতে যাচ্ছি," জেলেনস্কি মার্কিন কংগ্রেসের সদস্যদের কাছে একটি ভিডিও বক্তৃতা দেওয়ার কয়েক ঘন্টা পরে বাইডেন বক্তব্য রাখেন যেখানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমের কাছে তার গণতন্ত্রকে বাঁচাতে বিশ্ব নেতাদের কাছে আরও বেশি সহায়তা দেওয়ার জন্য আবেগপ্রবণ আবেদন করেন।প্রথমবারের মতো বিশ্ব নেতাদের কাছে জনসাধারণের ভাষণে, তিনি আইন প্রণেতাদের একটি বস্তাবন্দী অডিটোরিয়ামে বেসামরিক হতাহতের হৃদয়বিদারক দৃশ্য সহ যুদ্ধে তার দেশ যে ধ্বংস ও বিপর্যয় ভোগ করেছে তার একটি গ্রাফিক ভিডিও দেখান। আইনপ্রণেতারা তার সংক্ষিপ্ত মন্তব্যের আগে এবং পরে তাকে দাঁড়িয়ে অভিনন্দন জানিয়েছিলেন, যা জেলেনস্কি ইউক্রেনীয় ভাষায় একজন দোভাষীর মাধ্যমে শুরু করেছিলেন কিন্তু তারপর রক্তপাত বন্ধে সাহায্য করার জন্য আন্তরিক আবেদনে ইংরেজিতে পরিবর্তন করেছিলেন। তিনি বলেন, "মৃত্যু থামাতে না পারলে আমি জীবনের কোন অর্থ দেখি না,"

একটি ক্রমবর্ধমান যুদ্ধে তিন সপ্তাহের কাছাকাছি চলে গিয়েছে, জেলেনস্কি তার দেশে রাশিয়ান আক্রমণ বন্ধ করতে সাহায্য করার জন্য মিত্র নেতাদের অনুরোধ করার জন্য বিশ্বব্যাপী মঞ্চ ব্যবহার করেন। তরুণ অভিনেতা-প্রেসিডেন্ট পরিণত হওয়া প্রায়শই ইতিহাস থেকে আঁকেন, যা শক্তিশালী চেহারায় পরিণত হয়েছে। বাইডেন একটি নো-ফ্লাই জোন প্রদান বা প্রতিবেশী পোল্যান্ড থেকে সামরিক জেট স্থানান্তর বন্ধ করে দিয়েছে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্রধারী রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষ এড়াতে চায়।

কী পদক্ষেপ নিচ্ছে হোয়াইট হাউস ?

কী পদক্ষেপ নিচ্ছে হোয়াইট হাউস ?

হোয়াইট হাউস ইউক্রেনকে মার্কিন-তৈরি সুইচব্লেড ড্রোনগুলিতে অ্যাক্সেস দেওয়ার জন্য ওজন করছে যা রাশিয়ান লক্ষ্যবস্তুতে উড়তে এবং আঘাত করতে পারে, এই বিষয়টির সাথে পরিচিত একজন পৃথক ব্যক্তির মতে, যিনি প্রকাশ্যে কথা বলার জন্য অনুমোদিত ছিলেন না। বাইদডেন যে নতুন ড্রোনগুলি ইউক্রেনে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন তাতে সুইচব্লেডগুলি অন্তর্ভুক্ত রয়েছে কিনা তা অবিলম্বে স্পষ্ট নয়। জেলেনস্কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের জন্য সবচেয়ে বড় নিরাপত্তা হুমকির কেন্দ্রবিন্দুতে একজন বীরত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হয়েছেন। প্রায় ৩ মিলিয়ন উদ্বাস্তু ইউক্রেন থেকে পালিয়েছে, যা আধুনিক সময়ে দ্রুততম নির্বাসন।

তার এখনকার ট্রেডমার্ক আর্মি গ্রিন টি-শার্ট পরে, জেলিনস্কি তার "আমেরিকান বন্ধুদের" উদ্দেশ্যে মন্তব্য শুরু করেন এই বলে যে, ১৯৪১ সালে যখন জাপান হাওয়াইয়ের পার্ল হারবারে নৌ ঘাঁটিতে বোমা হামলা করেছিল এবং ২০০১ সালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আক্রমণ করেছিল তখন মার্কিন যুক্তরাষ্ট্র যে ধ্বংসের শিকার হয়েছিল এবং পেন্টাগন জঙ্গিদের দ্বারা যারা যাত্রীবাহী বিমানকে পশ্চিমা গণতন্ত্র ও অর্থনীতির প্রতীকে বিধ্বস্ত করার নির্দেশ দিয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, জেলেনস্কির বক্তৃতা ইউক্রেনীয়দের "সাহস ও শক্তি" প্রতিফলিত করে যে সংকট জুড়ে দেখানো হয়েছে। "পুতিনের ঘৃণ্য আক্রমণের প্রতি আমাদের ঘৃণার মধ্যে আমরা ঐক্যবদ্ধ এবং আমরা তাদের সমর্থন অব্যাহত রাখব কারণ তারা তাদের স্বাধীনতা, তাদের গণতন্ত্র, তাদের বেঁচে থাকার জন্য লড়াই করছে।"

সেন অ্যাঙ্গাস কিং, মেইন স্বাধীন, বলেছিলেন যে জেলেনস্কির বক্তৃতার সময় ঘরে "শ্বাসের সম্মিলিত ধারণ" ছিল। আলাস্কার রিপাবলিকান সেন লিসা মুরকোস্কি বলেছেন, "আপনি যদি সেই ভিডিওটি না দেখেন এবং মনে করেন যে ইউক্রেনের সমর্থনে একত্রিত হওয়া কেবল মার্কিন যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের মুক্ত দেশগুলির জন্য একটি বাধ্যবাধকতা রয়েছে তবে আপনি আপনার চোখ বন্ধ করে থাকতেন। " সংখ্যাগরিষ্ঠ হুইপ ডিক ডারবিন এই আক্রমণকে হৃদয়বিদারক বলে অভিহিত করেছেন এবং বলেছেন, "আমি নিষেধাজ্ঞার একটি ফাঁকা চেক নিয়ে বোর্ডে আছি, এই রাশিয়ান অগ্রগতি বন্ধ করতে আমরা যা করতে পারি।"

ক্যাপিটলের বাইরে, বিক্ষোভকারীরা তাদের অফিসে ফিরে যাওয়ার সময় আইন প্রণেতাদের একটি বড় সাইন ধারণ করেছিল - "নো ফ্লাই জোন (সমান) বিশ্বযুদ্ধ ৩।" ইউক্রেনের প্রেসিডেন্ট কংগ্রেসের কাছে অপরিচিত নন, ডোনাল্ড ট্রাম্পের প্রথম অভিশংসনে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছেন। রাষ্ট্রপতি হিসাবে, ট্রাম্পের বিরুদ্ধে ইউক্রেনের নিরাপত্তা সহায়তা আটকানোর অভিযোগ আনা হয়েছিল কারণ তিনি জেলেনস্কিকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিডেনের উপর ময়লা ফেলার জন্য চাপ দিয়েছিলেন। জেলেনস্কি বুধবার একটি বিশাল পর্দা থেকে একই রিপাবলিকান আইনপ্রণেতাদের অনেকের সাথে কথা বলেছেন যারা ট্রাম্পকে অভিশংসন বা দোষী সাব্যস্ত করতে অস্বীকার করেছিলেন, কিন্তু কংগ্রেসে এখন ইউক্রেনে সামরিক সহায়তার দাবিতে দ্বিদলীয় গ্রাউন্ডওয়েলের মধ্যে রয়েছেন, "। তিনি বলেছিলেন "বিশ্বের নেতা হওয়া মানে শান্তির নেতা হওয়া।"

এটি সর্বশেষ সফর ছিল কারণ জেলেনস্কি সাহায্যের জন্য তার আবেদনে পশ্চিমের মহান আইনসভা সংস্থাগুলিকে ব্যবহার করেছেন, গত সপ্তাহে ব্রিটিশ হাউস অফ কমন্সে শেক্সপিয়রের হ্যামলেটকে আহ্বান জানিয়ে ইউক্রেন "হতে হবে কি না" এবং মঙ্গলবার "প্রিয় জাস্টিন" এর কাছে আবেদন করেছিলেন। তিনি কানাডার পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ভাষণ দিয়েছিলেন। তিনি প্রায়শই তার তরুণ গণতন্ত্রকে বাঁচাতে আরও বেশি সাহায্যের জন্য চাপ দেন যা বিশ্ব নেতারা এখন পর্যন্ত দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

কংগ্রেসের কাছে, তিনি মাউন্ট রাশমোরের চিত্রটি আঁকেন এবং আইন প্রণেতাদের বলেছিলেন যে তার দেশের লোকেরা তাদের জাতীয় স্বপ্নগুলি যেমন করে বাঁচতে চায় - "গণতন্ত্র, স্বাধীনতা, স্বাধীনতা।"

জেলেনস্কি রাজনৈতিক বাস্তবতা স্বীকার করতে হাজির। "ইউক্রেনের উপরে একটি নো-ফ্লাই জোন তৈরি করতে বলা কি খুব বেশি?" তিনি জিজ্ঞাসা করলেন, নিজের প্রশ্নের উত্তর দিলেন। "যদি এটি জিজ্ঞাসা করা খুব বেশি হয়, আমরা একটি বিকল্প প্রস্তাব করি," তিনি বলেছিলেন, রাশিয়ান বিমানের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে এমন অস্ত্র ব্যবস্থার আহ্বান জানিয়ে। বাইডেন প্রশাসন ইতিমধ্যেই ইউক্রেনকে ৬০০ টিরও বেশি স্টিংগার ক্ষেপণাস্ত্র, ২৬০০ জ্যাভলিন অ্যান্টি-আরমার সিস্টেম, মানবহীন এরিয়াল সিস্টেম ট্র্যাকিং রাডার, গ্রেনেড লঞ্চার, ২০০তি শটগান, ২০০টি মেশিনগান এবং প্রায় ৪০ মিলিয়ন রাউন্ড ছোট অস্ত্র গোলাবারুদ পাঠিয়েছে। নৌযান, স্যাটেলাইট ইমেজ এবং বডি আর্মার, হেলমেট এবং অন্যান্য কৌশলগত গিয়ার, মার্কিন কর্মকর্তা বলেছেন। কংগ্রেস ইতিমধ্যেই ইউক্রেনের জন্য ১৩।৬বিলিয়ন ডলার সামরিক ও মানবিক সহায়তা অনুমোদন করেছে এবং নতুন ঘোষিত নিরাপত্তা সহায়তা সেই বরাদ্দ থেকে আসবে, যা বাইডেন মঙ্গলবার আইনে স্বাক্ষরিত একটি বিস্তৃত বিলের অংশ।

ইউক্রেনে হামলার জের, মস্কো নয়, দাবা অলিম্পিয়াড আয়োজনের দায়িত্ব পেল ভারতের এই শহরইউক্রেনে হামলার জের, মস্কো নয়, দাবা অলিম্পিয়াড আয়োজনের দায়িত্ব পেল ভারতের এই শহর

English summary
Biden, describing help he was already prepared to announce, said the US will be sending an additional $800 million in military assistance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X