• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পথ দেখাচ্ছে আমেরিকা! উপসর্গহীন রোগী শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তাতেই ভরসা বিজ্ঞানীদের

  • |

শীতের শুরুতেই ভারতের পাশাপাশি গোটা পৃথিবীতে ফের বাড়ছে করোনার দাপট। বিশেষজ্ঞদের ধারণা জানুয়ারির শুরুতেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৫ লক্ষের গণ্ডি পার করে যাবে। এর জন্য অনেকাংশেই উপসর্গহীন রোগীদেরই কাঠগড়ায় তুলছেন অনেকে। এবার এই ধরণের রোগী চিহ্নিত করতেই নয়া অ্যাপ তৈরি করলেন বিজ্ঞানীরা। যেখানে শুধুমাত্র কাশির আওয়াজ শুনেই চিহ্নিত করা যাবে করোনা রোগীদের।

পথ দেখাচ্ছে আমেরিকা! উপসর্গহীন রোগী শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তাতেই ভরসা বিজ্ঞানীদের

ওয়াকিবহাল মহলের ধারণা অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে উপসর্গহীন রোগীর শরীরেল আগে থেকে করোনার কোনও লক্ষন দেখতে না পাওয়ার কারণে তার হাত ধরেই সহজেই সংক্রামিত হচ্ছেন অন্যান্যরা। এবার তা শনাক্ত করতেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টালিজেন্সির সহায়তা নিতে চলেছেন বিজ্ঞানীরা। এই ক্ষেত্রে সবচেয়ে বেশি দিশা দেখাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) একটি নয়া গবেষণা।

এদিকে একাধিক করোনা সংক্রান্ত গবেষণায় দেখা গেছে উপসর্গহীন রোগীদের কাশির মাধ্যমেই অন্যদের শরীরে সাধারণত জাঁকিয়ে বসে এই মারণ ভাইরাস। বর্তমান এই জাতীয় রোগীদের বিশেষভাবে চিহ্নিত করতে তাদের কাশিকেই ঢাল করতে চাইছেন ম্যাসাচুসেটসের গবেষকেরা। বিজ্ঞানীদের দাবি তারা বর্তমানে এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মডেল তৈরি করেছেন যার দ্বারা উপসর্গহীন করোনা রোগীদের থেকে স্বাস্থ্যকর ব্যক্তিদের সহজেই আলাদা করা যাবে। আগামীতে নয়া অ্যাপের মাধ্যমেই চলবে এই কাজ। মূলত কাশির আওয়াজের রিকর্ডিং শুনেই সহজেই উপসর্গহীন করোনা রোগীদের চিহ্নিত করা যাবে বলেও দাবি। সাধারণ মানুষ শ্রবণশক্তি দ্বারা সাধারণ ব্যক্তির কাশি ও করোনা আক্রান্ত রোগীর কাশির তুল্যমূল্য বিচার করাও এত সহজ না বলেও জানাচ্ছেন গবেষকরা।

কলকাতাঃ নম্ভেম্বরের শেষ সপ্তাহে বিজেপির উত্তরকন্যা অভিযান, জানালেন সায়ন্তন বসু

মল্লারপুরে তুলকালাম, পুলিস হেফাজতে নাবালকের মৃত্যু, থানা ঘেরাও , ১২ ঘণ্টার বনধের ডাক

English summary
America is bringing a new app to identify asymptomatic patients with corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X