• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘সমস্ত শিশুই করোনা প্রতিরোধী’, ট্রাম্পের বিতর্কিত পোস্ট সরাল ফেসবুক, টুইটার, তর্জা নেটপাড়ায়

  • |

ইতিপূর্বে আমেরিকায় জর্জ ফ্লয়েডের মৃত্যু পরবর্তী সময়ে ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যে নিন্দার ঝড় ওঠে গোটা বিশ্বজুড়ে। বুধবার পুনরায় ট্রাম্পের একটি ভিডিও সাক্ষাৎকার নিয়ে সামাজিক মাধ্যমে শুরু হয়েছে তর্জা। সম্প্রতি ফেসবুকে ট্রাম্পের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি ভিডিওকে ফেসবুকের বিধিনিষেধের বেড়াজালে আওতায় মুছে ফেলা হয় প্ল্যাটফর্ম থেকে। অন্যদিকে, টুইটার কর্তৃপক্ষ 'টিম ট্রাম্প ক্যাম্পেন' নামের রাজনৈতিক অ্যাকাউন্টটির পোস্ট করার ক্ষমতা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে বলে জানা যাচ্ছে।

কি ছিল ওই ভিডিও বার্তায়?

কি ছিল ওই ভিডিও বার্তায়?

ফেসবুক ও ট্যুইটারে পোস্ট করা ওই ভিডিওটি মূলত ফোনলাপে রেকর্ড করা ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎকারের একটি অংশ ছিল বলে জানা যাচ্ছে। ভিডিওতে দেখা যায়, ফোন মাধ্যমে সাংবাদিককে ট্রাম্প বলছেন, "আপনি যদি শিশুদের দিকে তাকান, তাহলে বুঝবেন শিশুরা করোনার বিরুদ্ধে অবশ্যই সম্পূর্ণভাবে প্রতিরোধে সক্ষম।" তিনি আরও জানিয়েছেন যে, শিশুদের রোগ প্রতিরোধী ক্ষমতার কারণেই বিদ্যালয়গুলি পুনরায় চালু করা উচিত।

ভুল খবরের ক্ষেত্রে কড়া হয়েছে সামাজিক মাধ্যম

ভুল খবরের ক্ষেত্রে কড়া হয়েছে সামাজিক মাধ্যম

জুন মাসে বিশ্বের নানান মহলের চাপ ও সার্বিক জনগণের অভিযোগের উপর ভিত্তি করে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ ঘোষণা করেন যে, ফেসবুক কোনোমতেই হলুদ সাংবাদিকতা বা ভুল তথ্যে ভরা পোস্টকে প্ল্যাটফর্মে ঠাঁই দেবে না। মার্ক জানিয়েছিলেন যে, বিশ্বের তাবড় নেতারাও যদি তাঁদের কোনো বক্তব্যে ভুল তথ্য দেন বা উস্কানিমূলক মন্তব্য করেন, তবে তাও ব্যান করা হবে। ইতিমধ্যেই করোনা পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ ট্রাম্প, ভোটের তিনমাস আগে এইসকল ঘটনা যে ট্রাম্পের বিরুদ্ধে জো বাইডেনকে এগিয়ে দিচ্ছে রাষ্ট্রপতি পদের দিকে, তা স্বীকার করে নিচ্ছে রাজনীতি বিশেষজ্ঞ মহল।

 করোনার ভুল তথ্য সরবরাহ সংক্রান্ত বিধিনিষেধ আরও কড়া হচ্ছে

করোনার ভুল তথ্য সরবরাহ সংক্রান্ত বিধিনিষেধ আরও কড়া হচ্ছে

এদিকে ফেসবুকের থেকেও একধাপ এগিয়ে টুইটার। করোনা সংক্রান্ত ভুল তথ্য সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এই মাইক্রোব্লগিং সাইট। ইতিমধ্যেই করোনা সম্পর্কিত বিকৃত তথ্য ছড়ানোর অভিযোগে ট্রাম্পের বেশ কিছু টুইট ব্যান করা হয়েছে। পাশাপাশি তাঁর পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের অ্যাকাউন্টটিকে পোস্ট করার ক্ষমতা থেকে ১২ ঘন্টার জন্য বঞ্চিত করা হয়েছে। বুধবার টিম ট্রাম্প অ্যাকাউন্ট থেকে ওই ভিডিওটি পুনরায় শেয়ার করার চেষ্টা হলেও আসল ভিডিওটি ব্লক থাকায় তা সম্ভব হয়নি।

ট্রাম্পের তরফে কোনো সদুত্তর মেলেনি

ট্রাম্পের তরফে কোনো সদুত্তর মেলেনি

ফেসবুকের মুখপাত্র অ্যান্ডি স্টোন এবং টুইটারের মুখপাত্র লিজ কেলি ট্রাম্পের অ্যাকাউন্টের বিরুদ্ধে সামাজিক মাধ্যমে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ আনলেও ট্রাম্পের পক্ষ থেকে কোনো বিবৃতি মেলেনি এখনও পর্যন্ত। গবেষকদের মতে, শিশুরা যেরকম কোভিড আক্রান্ত হতে পারে সেরকমভাবেই পঠনপাঠন চালু হলে দ্রুত করোনা ছড়াবে শিক্ষক শিক্ষিকাদের মধ্যেও। ইউসিএসএফের উচ্চপদস্থ গবেষক ডঃ থিওডোর রুয়েল জানিয়েছেন, "শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রাপ্তবয়স্কদের থেকে কম মানে এই নয় যে শিশুরা করোনা থেকে সম্পূর্ণ নিরাপদ। এই বিষয়ে 'রোগ প্রতিরোধে সম্পূর্ণ সক্ষম' কথাটা পুরোপুরি ভুল"।

আমেরিকায় বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা

আমেরিকায় বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা

আমেরিকার স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, প্রায় ২,৪০,০০০ শিশু আক্রান্ত মার্কিন মুলুকে এবং করোনায় আক্রান্ত হওয়ার জেরে দেহের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হওয়ার মত ঘটনাও ঘটছে, এখনও অবধি ৬ শিশু মারা গেছে এই কারণে। ডঃ রুয়েল জানিয়েছেন, "পঠনপাঠন পুনরায় চালু করতে গেলে সঠিকভাবে প্রত্যহ নিয়ম করে জীবাণুমুক্ত করার প্রক্রিয়া, মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখা আবশ্যিক। মনে রাখতে হবে, শিশুরা কোভিড ছড়াতে সক্ষম এবং সেক্ষেত্রে শিক্ষকশিক্ষিকাদের জীবন অসুরক্ষিত হবে।"

আরও কড়া হচ্ছে ফেসবুক টুইটার

আরও কড়া হচ্ছে ফেসবুক টুইটার

বিশ্বজুড়ে প্রায় ১০০০ বিজ্ঞাপনদাতার প্রশ্নের সামনে কিছুদিন আগেই নাজেহাল হয়েছেন জুকারবার্গ। সঠিক তথ্য না মেলা এবং রাজনৈতিক ক্যাম্পেনের মাধ্যমে মানুষকে ভুল পথে চালনা করার বিরুদ্ধে প্রশ্ন করে সরব হন প্রত্যেকে। ফলত টুইটার এবং ফেসবুক বর্তমানে আরও কড়া হচ্ছে।

করোনা আবহে অর্থনীতির হাল ফেরাতে রেপোরেটে আর কাটছাঁট নয়! ঘোষণা আরবিআই গভর্নরের

English summary
america coronavirus update all children are resistant to coronavirus trumps controversial post deleted on facebook twitter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X