• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-ভুটান বড়সড় চুক্তি সেচের জল সংকটের মাঝেই! লাদাখ সংঘাতের আবহে দিল্লি সাজাচ্ছে ঘুঁটি

  • |

বেশ কয়েকদিন ধরেই অসমের চাষিদের অভিযোগ ছিল যে , ভুটান থেকে যে জল নদীপথে সেচের কাজে তাঁরা পেতেন, তা কয়েক সপ্তাহ ধরে ছাড়ছে না ভুটান প্রশাসন। লাদাখে চিন-ভারত সংঘর্ষ ও নেপাল সীমান্তে সেদেশের সেনার তরফে উত্তেজনার উস্কানির মধ্যে ভুটান নিয়ে এমন সংবাদে উদ্বেগ বাড়তে থাকে দেশজুড়ে। এদিকে এই পরিস্থিতিতে, চিন কূটনৈতিক দিক থেকে খানিকটা হালে পানি পাওয়ার চেষ্টা করলেও, সেগুড়ে বালি ঢেলেছে দিল্লি।

 বহু প্রতিক্ষিত চুক্তি স্বাক্ষরিত

বহু প্রতিক্ষিত চুক্তি স্বাক্ষরিত

৬০০ মেগাওয়াটের জলবিদ্যুৎ নিয়ে প্রজেক্ট এবার ভুটান ও ভারতের মধ্যে স্বাক্ষরিত হয়ে গেল। খোলোংচু প্রজেক্ট নামাঙ্কিত এই চুক্তি ভারত ও ভুটান দুই দেশকেই জলবিদ্যুৎ নিয়ে সুবিধা দেবে। ২০২৫ সালের মধ্যে এই প্রজেক্ট শেষ হবে বলে জানানো হয়েছে দিল্লি সূত্রে।

 ভুটানের জলসংকট

ভুটানের জলসংকট

যে ভুটান অসমের চাষিদের চাষাবাদের জন্য সেচের জল আটকাচ্ছিল, সেই ভুটানই এদিন তাদের খোলংচু নদীর জলের দ্বারা জলবিদ্যুৎ প্রজেক্টের চুক্তি স্বাক্ষর করল। সাম্প্রতিক পরিস্থিতিতে এটি দিল্লির কূটনৈতিক দাবার চাল বলে মনে করছেন অনেকেই। এই চুক্তির মাধ্যমে চিন ও নেপালের মতো দেশকে ভারত স্পষ্ট বোঝাতে পেরেছে যে ভুটানের সঙ্গে সখ্যতা ভারতের আগের মতোই রয়েছে। ফলে লাদাখ সংঘাতের আবহে ভারতকে ভুটানের মাধ্যমে যে কূটনৈতিক চাপে চিন রাখতে চেয়েছিল, তা কার্যত এদিনের চুক্তির পর অনেকটাই হালকা হয়েছে।

চিনের উস্কানি ছিল ভুটানের দিকে!

চিনের উস্কানি ছিল ভুটানের দিকে!

এর আগে সেচের জল প্রসঙ্গে একাধিক প্রশ্ন উঠতে শুরু করে।চিনের উস্কানিতেই নেপালের মত ভুটানও কি সুর চড়াচ্ছে ভারতের বিরুদ্ধে? এমনই প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে ভুটান সরকার। জানানো হয়েছে ক্যানেলের মেতামতির জন্যই জল বন্ধ করা হয়েছে। এরসঙ্গে চিনের কোনও যোগ নেই। ভারতের সঙ্গে ভুটানের সবসময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল এবং থাকবে বলে জানিয়েছে সেদেশের সরকার।

ভুটান যা করেছে

ভুটান যা করেছে

১৯৫৩ সাল থেকে ভূটান সংলগ্ন এলাকার ভারতীয় চাষিরা সেচের জল পেয়ে আসছেন। ভুটানের নদী থেকে এই জল আসে। অভিযোগ সাম্প্রতিক কালে সেই সেচের জল বন্ধ করে দিয়েছে ভুটান। যার ফলে ভারত-ভুটান সীমান্তের ৬ হাজার চাষি প্রবল ক্ষতির মুখে। যদিও ভুটানের দাবি ছিল করোনা পরিস্থিতির জেরেই এই জলপ্রবাহ বন্ধ করতে বাধ্য হয়েছে থিম্পু।

New Normal: করোনার প্রভাবে গ্রাম্যজীবনে কী কী পরিবর্তন এসেছে

ভারতে করোনা যুদ্ধে প্রথম প্লাজমা -ব্যাঙ্ক তৈরি হচ্ছে! দিল্লি থেকে বড়সড় ঘোষণা

English summary
Along with Sweage Water crisis India Bhutan signs Hydroelectric Project agreement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X