• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা তথ্য লুকোচ্ছে ইরান! নয়া বন্ধু চিনের পথে হেঁটেই মৃতের সংখ্যা ধামাচাপার চেষ্টা

কয়েকদিন আগেই ইরানের করোনা ভাইরাসের সংক্রমণের পরিস্থিতি নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করে বিশ্বকে অবাক করে দিয়েছিলেন সেদেশের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছিলেন ইরানে করোনায় আক্রান্ত আড়াই কোটি মানুষ। এবার ফের ইরানের করোনা পরিস্থিতি নিয়ে বিতর্ক। দাবি করা হচ্ছে, করোনায় প্রকৃত আক্রান্ত ও মৃতের তথ্য গোপন করেছে ইরান সরকার।

ইরানে করোনায় মৃতের সংখ্যা তিন গুণ

ইরানে করোনায় মৃতের সংখ্যা তিন গুণ

ব্রিটিশ সংবাদ সংস্থার দাবি অনুযায়ী, শুধু মৃত্যের সংখ্যাই নয় আক্রান্তের প্রকৃত সংখ্যাও অর্ধেক কমিয়ে দেখানো হয়েছে বলে জানা যাচ্ছে। এই সংক্রান্ত একটি গোপন নথি প্রকাশ করেছে বিবিসি। সেই নথিতে দেখাচ্ছে, ইরানে গত ২০ জুলাই পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে প্রায় ৪২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ওই সময় পর্যন্ত ১৪ হাজার ৪০৫ জনের মৃত্যুর খবর আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

ইরানে করোনা আক্রান্ত ৪ লক্ষের বেশি

ইরানে করোনা আক্রান্ত ৪ লক্ষের বেশি

এদিকে ওই গোপন নথিতে বলা হয়েছে, ২০ জুলাই পর্যন্ত দেশটিতে শনাক্ত করোনা ভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যা চার লক্ষ ৫১ হাজার ২৪। কিন্তু, আনুষ্ঠানিকভাবে সেই সংখ্যা দুই লক্ষ ৭৮ হাজার ৮২৭। অর্থাৎ প্রায় অর্ধেক সংখ্যক রোগীর কথা গোপন করেছে তেহরান, জানিয়েছে শুধু আর্ধেকের কথা।

এর আগে রুহানি চাঞ্চল্যকর দাবি করেছিলেন করোনা নিয়ে

এর আগে রুহানি চাঞ্চল্যকর দাবি করেছিলেন করোনা নিয়ে

এর আগে সবার ঘুম উড়িয়ে দিয়ে প্রেসিডেন্ট রুহানি বলেছিলেন, ইরানের আড়াই কোটি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে আরও সাড়ে তিন কোটি মানুষ কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। এদিকে ইরানের মোট জনসংখ্যার পরিমাণ ৮ কোটির বেশি। আর সরকারি ভাবে সারা বিশ্বতেও এখনও করোনা সংক্রমিতের সংখ্যা ২ কোটি ছাড়ায়নি।

পরিসংখ্যানে হেরফেরের কারণ

পরিসংখ্যানে হেরফেরের কারণ

বেশি সংখ্যায় পরীক্ষা না করতে পারায় বিশ্বের প্রায় সব দেশেই কোভিড-১৯ এ আক্রান্ত-মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে কয়েক গুণ বেশি হওয়ার সম্ভাবনা আছে। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সোমবার পর্যন্ত ইরানে মোট করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৯ হাজার ৪৩৭ জন। করোনায় মারা গেছেন ১৭ হাজার ১৯০ জন।

সোনার দাম গগনচুম্বী! রেকর্ড গড়ে আজ কলকাতায় দর কত

English summary
Allegation against Iran Gov to suppress actual coronavirus death and numbers and falsify data
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X