India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের জেরে মন্ত্রিসভার পদত্যাগ! পদে বহাল থাকছেন প্রধানমন্ত্রী

Google Oneindia Bengali News

দেশ জুড়ে প্রবল অর্থনৈতিক সংকট (Economic crisis) । ঋণে জর্জরিত শ্রীলঙ্কা (Srilanka)। কার্ফু সত্ত্বেও বিক্ষোভ বাড়ছে। সেই পরিস্থিতিতে রবিবার গভীর রাতে শ্রীলঙ্কার মন্ত্রিসভা পদত্যাগ করেছে। তবে প্রধানমন্ত্রী রাজাপক্ষে (Mahinda Rajapaksa) পদে বহাল থাকছেন বলে জানা গিয়েছে।

প্রধানমন্ত্রী পদে বহাল রাজাপক্ষে

প্রধানমন্ত্রী পদে বহাল রাজাপক্ষে

রবিবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মানিহ্না রাজাপক্ষে পদত্যাগ করেননি। এব্যাপারে যেসব খবর প্রকাশিত হয়েছে, তা কেবলই গুজব। তবে প্রধানমন্ত্রী ছাড়া মন্ত্রিসভার বাকি সদস্যরা পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে দেশের রাষ্ট্রপতি তথা ভাই গোটাবায়া রাজাপক্ষের সঙ্গে দেখা করার পরেই প্রধানমন্ত্রীর পদত্যাগ জল্পনা তীব্র হয়।

আলোচনার পরেই পদত্যাগের সিদ্ধান্ত

আলোচনার পরেই পদত্যাগের সিদ্ধান্ত

রবিবার দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেছিলেন প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার সদস্যরা। সেখানেই পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্দেনা জানিয়েছেন, সবমন্ত্রী তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন, যাতে রাষ্ট্রপতি নতুন মন্ত্রিসভা গঠন করতে পারেন। তিনি আরও জানিয়েছেন দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনা করার পরেই মন্ত্রিসভার পদত্যাগের সিদ্ধান্ত নেয়।

মন্ত্রিসভায় ছিলেন রাজাপক্ষে পরিবারের অনেকেই

প্রায় দু কোটি ২০ লক্ষ মানুষের বসবাসের এই দ্বীপরাষ্ট্রে বর্তমানে খাদ্য, জ্বালানি এবং ওষুধের তীব্র ঘাটতি দেখা দিয়েছে। সরকারের বিরুদ্ধে জনগণের ক্ষোভ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। কার্ফু জারি করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। শ্রীলঙ্কার মন্ত্রিসভায় মাহিন্দা রাজাপক্ষে ছাড়াও আরও সদস্য একই পরিবারভুক্ত। ছোটভাই বাসিল রাজাপক্ষে অর্থমন্ত্রী ছিলেন। বড়ভাই চামাল রাজাপক্ষে ছিলেন কৃষিমন্ত্রী আর পরিবারের অন্যতম সদস্য তথা মাহিন্দা রাজাপক্ষের ছেলে নমাল রাজাপক্ষে ছিলেন ক্রীড়ামন্ত্রী। তিনিই টুইট করে জানিয়েছেন সব দায়িত্ব থেকে পদত্যাগের কথা তিনি রাষ্ট্রপতির সচিবকে জানিয়েছেন।
২০১৯-এর নভেম্বরে ক্ষমতায় ফিরে আসা রাজাপক্ষে পরিবারকে ক্ষমতাচ্যুত করতে দ্বীপরাষ্ট্রে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করেছেন।

পণ্যের দাম আকাশ ছুঁয়েছে

পণ্যের দাম আকাশ ছুঁয়েছে

বর্তমান পরিস্থিতিতে শ্রীলঙ্কায় পণ্যের দাম আকাশ ছুঁয়েছে। এই আর্থিক মন্দার মধ্যে দ্বীপরাষ্ট্রের সাধারণ মানু। খাদ্য, জ্বালানি এবং ওষুধ কিনতে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়েছেন। কিন্তু বেশিরভাগ মানুষকেই ফিরতে হয়েছে। হয় তাঁদের হাতের টাকা ফুরিয়েছে কিংবা মাল ফুরিয়ে গিয়েছে। ভারতের তরফে প্রতিবেশী দেশকে ইতিমধ্যেই সাহায্য করা শুরু হয়েছে। সেখানে জ্বালানি সংকট কাটাতে জাহাজে করে ডিজেল ছাড়াও খাদ্যশস্য পাঠানো হয়েছে।
শ্রীলঙ্কার প্রাক্তন মন্ত্রী উইমাল ওয়েরাওয়ানসাও রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বর্তমান সংকট সমাধানের জন্য সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের প্রস্তাব দিয়েছেন বলে জানা গিয়েছে।

Weather Update: দক্ষিণবঙ্গেও গরম থেকে মিলতে পারে স্বস্তি! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাসWeather Update: দক্ষিণবঙ্গেও গরম থেকে মিলতে পারে স্বস্তি! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস

English summary
All cabinet ministers resigns in Srilanka due to economic crisis but PM Rajapaksa will stay
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X