• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাফালের থেকেও অত্যাধুনিক যুদ্ধ বিমান তৈরিতে জোট বাঁধল ড্যাসল্ট ও এয়ারবাস

রাফাল নিয়ে কম জলঘোলা হয়নি দেশে। এখনও চলছে সেই পর্ব। রাফাল বিমান তৈরির বরাত অনিল আম্বানিকে অনৈকিতভাবে পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে মোদীর বিরুদ্ধে। যে যুদ্ধবিমান নিয়ে ভারতে এতো তোলপাড় সেই যুদ্ধ বিমান নাকি লোপ পেতে বসেছে।

যুদ্ধ বিমান তৈরিতে জোট বাঁধল ড্যাসল্ট ও এয়ারবাস

রাফালের থেকেও অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরির জন্য জোড় বেঁধেছে ড্যাসল্ট এবং এয়ারবাস। প্যারিস এয়ার শোয়ে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উপস্থিতিতেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তি স্বাক্ষরের মুহূর্তের ছবি তুলে টুইটও করেন ম্যাক্রোঁ। ছবিটি টুইট করে তিনি লিখেছিলেন হয়তো এই যুদ্ধ বিমান তৈরিতে জার্মানি, ফ্রান্স, স্পেন একযোগে কাজ করবে।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ফ্রান্সে সফরাঁ এবং জার্মানির এমটিইউ এরো ইঞ্জিন যৌথ উদ্যোগে একটি যুদ্ধ বিমানের ইঞ্জিন তৈরি করেছে। ব্রিটেন স্ব উদ্যোগে নতুন যুদ্ধ বিমান তৈরির পরিকল্পনা নেওয়ার পরেই এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে।

যদিও ড্যাসল্টের এই নতুন উদ্যোগের সঙ্গে ভারতের রাফাল বিমানের উ‌‍‌ৎপাদন চুক্তিতে কোনও প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। চলতি বছরের অক্টোবরেই রাফাল বিমান ভারতে পোঁছে যাবে। সূত্রের খবর এই রাফালে বিমান পাকিস্তান এবং চিন সীমান্তের এয়ারবেসগুলিতে রাখার পরিকল্পনা করেছে ভারতীয় সেনা। এই রাফাল বিমানের জন্য হরিয়ানার আম্বালা এবং পশ্চিমবঙ্গের হাসিমপুরা বেসে বিশেষ স্কোয়াড্রন তৈরি করা হচ্ছে।

English summary
Airbus and Dassault join forces to build next fighter aircraft
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X