• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌদির কাছে ধমক খেয়ে ফের চিনের দিকে কাঁদো কাঁদো মুখ পাকিস্তানের! 'পাপের প্রায়শ্চিত্তে' কুরেশি

পাকিস্তানের বিদেশমন্ত্রী মাকদুম শাহ কুরেশি গত কয়েক সপ্তাহ ধরেই ইসলামাবাদে তোপের মুখে রয়েছেন। কাশ্মীর নিয়ে সৌদির সঙ্গে হম্বিতম্বি করতে গিয়ে তাঁর জন্য পাকিস্তান সৌদি আরবের কাছে প্রবল অপদস্থ হয়েছে। এবার সৌদির থেকে ধমক খেয়ে ফের চিনের দিকে তাকিয়েছেন ইমরান সরকারের বিদেশমন্ত্রী।

'পাকিস্তানের ভবিষ্যৎ চিন'

'পাকিস্তানের ভবিষ্যৎ চিন'

ইমরান খান বুধবারই জানান দিয়েছিলেন যে পাকিস্তানের ভবিষ্যৎ চিন। আর সেই সুরে সৌদির ধমক পর্ব কাটিয়ে এবার চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে করোনার আঁতুরঘর চিনে সফর করতে চলেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী কুরেশি।

 কেন ইসলামিক দেশ সৌদির চক্ষুশূল পাকিস্তান?

কেন ইসলামিক দেশ সৌদির চক্ষুশূল পাকিস্তান?

ঘটমাপ সূত্রপাত ৫ অগাস্টের আগে। যখন, অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের আঙিনায় পাকিস্তান কাশ্মীর ইস্যুকে তুলতে চেয়েছিল। বিষয়টি নিয়ে আরব দুনিয়ার সামনে সরব হন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। আর কুরেশির বার্তা মানতে চায়নি সৌদি আরব। এরপর একধার এগিয়ে দেউলিয়া পাকিস্তানের মন্ত্রী সৌদির বিরুদ্ধে গড়া চড়িয়েছিলেন। ব্যাস! তাতেই চটেছেন সৌদির রাজপুত্র মহম্মদ বিন সলমান। এরপর যা ঘটছে তাতে পাকিস্তানের সম্মান বিশ্বমঞ্চে ভুলুণ্ঠিত হচ্ছে!

 পাকিস্তান: টাকা, ঋণ, সৌদি ও চিন

পাকিস্তান: টাকা, ঋণ, সৌদি ও চিন

দেউলিয়া পাকিস্তানের আর্থিক দুর্যোগ নিয়ে বিশ্ব আঙিনায় এরপর আইনের দোহাই দিয়ে পাকিস্তানকে সাঁড়াশি আক্রমণের রাস্তায় হাঁটে সৌদি । এদিকে পাকিস্তানের পরিস্থিতি এতটাই খারাপ যে , সৌদি আরবের থেকে নেওয়া ঋণের শোধ অনাদায়ের দায় চড়তে বসেছিল ইসলামাবাদের কাঁধে। শেষে চিনের থেকে টাকা নিয়ে সৌদির ঋণ মেটাতে চলেছে পাকিস্তান। আর এই গোটা পরিস্থিতি নিয়ে সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের দীর্ঘদিনের বন্ধুত্বে ছেদ পড়েছে।

এরপর যা ঘটেছে

এরপর যা ঘটেছে

এরপর দেশের বিদেশমন্ত্রীর কাণ্ডজ্ঞানহীন কাজের খেসারত দিতে ইমরান বহু চেষ্টা করেও সৌদির মন পাননি। শেষে দেশের সেনা প্রধানকে রিয়াধ পাঠান তিনি। সেখানে সৌদির রাজপুত্র সলমানের সঙ্গে দেখা করার কথা ছিল পাকিস্তানের সেনা প্রধান জেনারেল বাজওয়ার। কিন্তু শেষ মুহূর্তে বাজওয়াকে পাত্তা না দিয়ে,তাঁর সঙ্গে বৈঠকই বাতিল করে দেন সৌদির রাজপুত্র।

 শেষমেশ...

শেষমেশ...

এরপর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সাফ জানিয়েছেন , সৌদি আরবে পাকিস্তানের সেনা প্রধানকে নিয়ে যা রটেছে তা ঠিক নয়। আর এই বার্তার পর মুহূর্তেই ইমরান জানিয়েছেন, 'পাকিস্তানের ভবিষ্যৎ চিনের সঙ্গে বাঁধা, চিনেরও প্রয়োজন পাকিস্তানকে।'

বাড়ছে অসন্তোষ, বিধানসভা ভোটের আগে মহাজোটে ধাক্কা, বেরিয়ে এলেন জিতেন রাম মাঝি

English summary
After Saudi Snub Pak Foreign minister heads towards China, know the reason
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X