• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানের 'বন্ধু' চিনকেও চোখ রাঙাতে ছাড়ল না সৌদি! চিনের ব্যবসায় বড় ধাক্কা

পাকিস্তানের সঙ্গে পরম সখ্যতায় বহুদিন ধরেই রয়েছে চিন। আর সেই সখ্যতার জেরে সৈদির থেকে ধার কথা অর্থ শোধের জন্য পাকিস্তানকে টাকা দিতে পিছপা হয়নি জিনপিংয়ের দেশ। এদিকে পাকিস্তানের ওপর বেজাট চটে থাকা সৌদি চিনকেও মোক্ষম জবাব দিতে ছাড়ছে না!

 সৌদি যা করেছে

সৌদি যা করেছে

পাকিস্তানের বিদেশমন্ত্রী কাশ্মীর নিয়ে তড়পাতে গিয়ে সৌদির চক্ষুশূলে! ওআইসিতে পাক বিদেশমন্ত্রী কাশ্মীর প্রসঙ্গ তুলতে চেয়েছিলেন। পছন্দ হয়নি সৌদির। তারপর উল্টে শক্তিধর সৌদির ওপর রাগ দেখায় পাকিস্তান। এরপরই সৌদি চেপে ধরে পাকিস্তানকে। আন্তর্জাতিক আইনি পথে পাকিস্তানকে দেওয়া ঋণের অর্থ শোধ চায় সৌদি। সেই ঋণের টাকা জোগাতে পাকিস্তানকে চিনের দিকে তাকাতে হয়। এমন অবস্থায় পাকিস্তানকে চিন সাহায্য করতেই সৌদি আরবের চক্ষুশূল হয়ে গিয়েছে চিনও!

 সৌদির পদক্ষেপ

সৌদির পদক্ষেপ

পাকিস্তান পর্বের পরই সৌদি আরবের তাবড় তেল কম্পানি অ্যারামকোর সঙ্গে চিনের ১০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছিল আগে। আর সেই চুক্তিকে সাম্প্রতিককালে বাতিল করেছে সৌদি আরব। কথা ছিল, সৌদির তেল কম্পানি অ্যারামকো একটি পরিশোধনাগার ও একটি পেট্রোক্যামিকেল কম্প্লেক্স চিনে গড়ে তুলবে। তার জন্যই প্রস্তুতি চলছিল। তবে সৌদির পদক্ষেপে তা আঘাত পেয়েছে।

চিনের ব্যবসায় ধাক্কা ও আপাত কারণ

চিনের ব্যবসায় ধাক্কা ও আপাত কারণ

সৌদির পদক্ষেপে চিনের ব্যবসায়িক দিকে যে ধাক্কা লেগেছে তা বলাই বাহুল্য। তবে আপাতভাবে সৌদির তেল কম্পানি জানিয়েছে, করোনার আবহে বিশ্বজুড়ে তেলের চাহিদা কমে যাওয়ায় তারা এমন পদক্ষেপ নিয়েছে।

বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদানের হিড়িক, রদবদলই শক্তি বাড়ানোর রসদ একুশের আগে

English summary
After Pakistan episod Saudi Aramco suspends 10 Billion China refinery deal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X