• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নরেন্দ্র মোদীর পরে এবার ভারতীয়দের প্রশংসায় পুতিন! ফের বন্ধু দেশ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট কী বললেন?

  • |
Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদীর (Narendra Modi) প্রশংসার পরে এবার ভারতীয়দের (Indians) প্রশংসা করলেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ভারতীয়দের তিনি প্রতিভাবান এবং চালিত (driven) বলে উল্লেখ করেছেন তিনি। ৪ নভেম্বর রাশিয়ার সংহতি দিবসে এই মন্তব্য করেন রাশিয়ার প্রেসিডেন্ট।

ভারতের প্রশংসায় পুতিন

ভারতের প্রশংসায় পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভারতের প্রশংসা করে বলেন, কোনও সন্দেহ নেই যে সেখানে অনেক সম্ভাবনা রয়েছে। উন্নয়নের ক্ষেত্রে দেড়শো কোটির ভারত অসামান্য ফলাফল অর্জন করবে বলেও মন্তব্য করেন তিনি। পুতিন বলেছেন, আসুন ভারতের দিকে তাকাই। সেখানকার অভ্যন্তরীণ উন্নয়ন প্রতিভাবান এবং চালিত বলেও মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

পশ্চিমী দেশগুলিকে নিশানা

পশ্চিমী দেশগুলিকে নিশানা

ভারতের প্রশংসায় পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট আফ্রিকার উপনিবেশবাদ এবং নিজের দেশের সভ্যতা ও সংস্কৃতি সম্পর্কেও মন্তব্য করেন। তিনি অভিযোগ করেন পশ্চিমী দেশহুলি আফ্রিকাকে লুট করেছে। তিনি বলেন, আফ্রিকাকে লুটের মাধ্যমে পশ্চিমী দেশহুলি সমৃদ্ধি অর্জন করেছিল। আফ্রিকার জনগণকে দুঃখ এবং দুর্ভোগের মধ্যে রেখেই তা করা হয়েছিল।

বহুজাতিক রাষ্ট্র রাশিয়া

বহুজাতিক রাষ্ট্র রাশিয়া

নিজের দেশ প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, তাদের দেশ একটি বহুজাতিক রাষ্ট্র। যেখানে অনন্য সভ্যতা ও সংস্কৃতি রয়েছে। সেখানে ইউরোপীয় সংস্কৃতি ও ধর্মের কথাও উল্লেখ করেছেন পুতিন। এব্যাপারে খ্রিস্ট ধর্মের কথা উল্লেখ করেছেন তিনি। তিনি বলেছেন, রাশিয়া একটি ঐক্যবদ্ধ প্রধান বিশ্ব শক্তি হিসেবে নিজেকে গঠন করেছে। বহুজাতিক রাষ্ট্র হলেও সেখানে স্বতন্ত্রতা রয়েছে। যে কারণে তিনি নিজের দেশে অনন্য সভ্যতা ও সংস্কৃতির কথা বলেছেন।
পুতিন ইউক্রেনের ওপরে পারমানবিক হামলা নিয়ে নিজের দেশের অবস্থান স্পষ্ট করে বলেছিলেন, রাশিয়ার পক্ষে ইউক্রেনের ওপরে পারমাণবিক অস্ত্রেক আঘাতের প্রয়োজন তিনি দেখছেন না। যার কোনও রাজনৈতিক কিংবা সামরিক প্রয়োজন নেই।

প্রশাংসা করেছিলেন মোদীর

প্রশাংসা করেছিলেন মোদীর

গত সপ্তাহে পুতিন ভারতের প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছিলেন। তাঁকে দেশপ্রেমিক হিসেবেও বর্ণনা করেছিলেন। বলেছিলেন, ভারতের স্বার্থ রক্ষা করছেন তিনি। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে অনেক কিছু হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। মোদীর মেক-ইন-ইন্ডিয়া ধারনারও প্রশংসা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। তিনি বলেছিলেন, মোদী বিশ্বের সেই ব্যক্তিদের মধ্যে অন্যতম, যিনি জাতির স্বার্থে স্বাধীন বিদেশ নীতি পরিচালনা করতে সক্ষম। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতকে নিয়ে গর্ব করা যায় বলেছিলেন পুতিন। ব্রিটিশ উপনিবেশ থেকে আধুনিক রাষ্ট্রে ভারতের অগ্রহতির প্রশংসা করেছিলেন তিনি।

মুখ্যমন্ত্রী দেশবিরোধী! কে কোথায় যাচ্ছেন সব নজরে, মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা শুভেন্দু অধিকারীরমুখ্যমন্ত্রী দেশবিরোধী! কে কোথায় যাচ্ছেন সব নজরে, মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা শুভেন্দু অধিকারীর

English summary
After Narendra Modi, this time Russian Presaident Vladimir Putin praises Indians
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X