• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাঁদ-মঙ্গল গ্রহের পর এবার মানুষের গন্তব্য কোন গ্রহে, আগামী দশকের লক্ষ্য স্থির

Google Oneindia Bengali News

অনেক দেশই এখন চাঁদ আর মঙ্গলে যাওয়া নিয়ে প্রতিযোগিতা শুরু করে দিয়েছে। সাম্প্রতিককালে দেখা যাচ্ছে চাঁদ আর মঙ্গলে যাওয়ার হিড়িক। কিন্তু আগামী দশকে চাঁদ ও মঙ্গল ছেড়ে অন্য গ্রহে বা মহাকাশের অন্য আকর্ষণে যাওয়ার হিড়িক পড়ে যাবে। আসন্ন বছরগুলিতে জ্যোতির্বিজ্ঞানীদের কাছে আরও বড় পরিকল্পনা রয়েছে৷

গ্রহ ও উপগ্রহ ভ্রমণে বা পর্যবেক্ষণে অগ্রাধিকার

গ্রহ ও উপগ্রহ ভ্রমণে বা পর্যবেক্ষণে অগ্রাধিকার

আগামী দশকে গ্রহ বিজ্ঞানী বা জ্যোতির্বিদরা তাঁদের পরীক্ষা-নিরীক্ষা বা গবেষণার জন্য ইউরেনাস এবং শনির চাঁদ এনসেলাডাসকে চিহ্নিত করেছে। গ্রহ বিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞানে মিশন নির্বাচন এবং গবেষণা প্রচেষ্টাকে সহায়তা করার জন্য ওই দুই গ্রহ ও উপগ্রহ ভ্রমণে বা পর্যবেক্ষণে ১২টি অগ্রাধিকারমূলক ব্যবস্থা রয়েছে।

গবেষণার শীর্ষ অগ্রাধিকার হিসাবে চিহ্নিত ইউরেনাস

গবেষণার শীর্ষ অগ্রাধিকার হিসাবে চিহ্নিত ইউরেনাস

ন্যাশনাল অ্যাকাডেমি'র স্টিয়ারিং কমিটির সহ-সভাপতি রবিন ক্যানপ বলেন, "এই প্রতিবেদনটি পরবর্তী দশকে গ্রহ বিজ্ঞান, জ্যোতির্জীববিদ্যা এবং গ্রহের প্রতিরক্ষায় অগ্রসর হওয়ার জন্য একটি উচ্চাভিলাষী কিন্তু বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি নির্ধারণ করে। দশকীয় সমীক্ষা ইউরেনাস অরবিটার এবং প্রোব কে বিজ্ঞানীদের জন্য শীর্ষ অগ্রাধিকার হিসাবে চিহ্নিত করে বহু বছর অরবিটাল সফর পরিচালনা করা হচ্ছে।

ইউরেনাসের বায়ুমণ্ডলে একটি গবেষণামূলক তদন্ত

ইউরেনাসের বায়ুমণ্ডলে একটি গবেষণামূলক তদন্ত

আমাদের সৌরমণ্ডলে বরফের দৈত্য এবং ইউরেনীয় সিস্টেমের নতুন অন্তর্দৃষ্টি প্রদান করবে বলে নতুন গবেষণায় এবং প্রতিবেদনে উঠে এসেছে। প্রোবটি বেশ কয়েকটি ফ্লাইবাই পরিচালনা করবে এবং ইউরেনাসের বায়ুমণ্ডলে একটি গবেষণামূলক তদন্ত রিপোর্ট সরবরাহ করবে। বর্তমান উপলব্ধ মহাকাশ যানে ২০২৩-২০৩২ দশকের মধ্যে মিশনটি চালু করা যেতে পারে।

নাসার জন্য দ্বিতীয়-সর্বোচ্চ অগ্রাধিকার

নাসার জন্য দ্বিতীয়-সর্বোচ্চ অগ্রাধিকার

ইতিমধ্যে নাসার জন্য দ্বিতীয়-সর্বোচ্চ অগ্রাধিকারের বড় মিশন হতে প্রস্তুত শনির উফগ্রহ এনসেলাডাস অরবিল্যান্ডার, যা কক্ষপথ থেকে এবং দুই বছরের অবতরণ অভিযানের সময় শনির চাঁদ এনসেলাডাসে জীবনের প্রমাণ অনুসন্ধান করবে। মহাকাশযানটি এনসেলাডাসের অভ্যন্তরীণ মহাসাগর থেকে উদ্ভূত তাজা প্লাম উপাদানের গবেষণা করবে।

পৃথিবীকে রক্ষা করার দিকে মনোনিবেশ

পৃথিবীকে রক্ষা করার দিকে মনোনিবেশ

রিপোর্টে সেন্টোর অরবিটার এবং ল্যান্ডার, সেরেস নমুনা রিটার্ন, ধূমকেতুর পৃষ্ঠের নমুনা রিটার্ন, এনসেলাডাস মাল্টিপল ফ্লাইবাইস, লুনার জিওফিজিক্যাল নেটওয়ার্ক, স্যাটার্ন প্রোব, টাইটান অরবিটার এবং ভেনাস ইন সিটু এক্সপ্লোরারের কথা উল্লেখ করা হয়েছে। বিজ্ঞানীরা নিয়ার-আর্থ অবজেক্ট শনাক্তকরণ, ট্র্যাকিং এবং চরিত্রায়ন ক্ষমতা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে বাইরের মহাকাশের বস্তু থেকে পৃথিবীকে রক্ষা করার দিকে মনোনিবেশ করেছেন।

মঙ্গল, চাঁদ তালিকার শীর্ষে থাকবে

মঙ্গল, চাঁদ তালিকার শীর্ষে থাকবে

চাঁদ এবং মঙ্গল গ্রহে অনুসন্ধান বা গবেষণা চলতেই থাকবে। বিজ্ঞানীরা মনে করেন যে মার্স লাইফ এক্সপ্লোরারের সঙ্গে মার্স এক্সপ্লোরেশন প্রোগ্রাম মূল ফোকাসে থাকা উচিত। নতুন দশকের সমীক্ষাটি মার্স স্যাম্পল রিটার্নের বৈজ্ঞানিক গুরুত্বকে পুনরায় নিশ্চিত করে এবং বলে যে এই দশকে নাসার রোবোটিক অনুসন্ধান প্রচেষ্টার সর্বোচ্চ বৈজ্ঞানিক অগ্রাধিকার পরিবর্তন ঘটবে।

কতদিন পর্যন্ত মীন রাশিতে থাকবে বৃহস্পতি! এর প্রভাবে কোন কোন রাশির বিশেষ লাভ হবে, জানেনকতদিন পর্যন্ত মীন রাশিতে থাকবে বৃহস্পতি! এর প্রভাবে কোন কোন রাশির বিশেষ লাভ হবে, জানেন

English summary
After Moon and Mars where of solar system in space humans are aiming to go in the next decade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X