• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইরমার পর ফের আটলান্টিকের উপরে তৈরি তিনটি ঘূর্ণিঝড়, ফের তছনছ হতে পারে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ

একেই বোধহয় বলে মরার উপরে খাঁড়ার ঘা। সপ্তাহ দুয়েক আগে আটলান্টিক মহাসাগরের উপরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ইরমার দাপটে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ সহ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা সহ একাধিক এলাকা প্রায় তছনছ হয়ে গিয়েছে। তার রেশ কাটতে না কাটতেই ফের নতুন করে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পার্শ্ববর্তী অঞ্চলে। এবং তা দ্বীপপুঞ্জের উপর দিয়েই বয়ে যাবে বলে জানা গিয়েছে।

ইরমার পর ফের অতলান্তিকের উপরে তৈরি তিনটি ঘূর্ণিঝড়

নতুন এই ঘূর্ণিঝড়ের নাম মারিয়া। ক্রমশ শক্তি বাড়িয়ে তা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দিকে ধেয়ে আসছে। এবং তা দুই একদিনের মধ্যে আছড়েও পড়বে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। ইরমার মতো সর্বোচ্চ মাত্রার শক্তি না থাকলেও এই ঘূর্ণিঝড় খুব কম যাবে না। ইরমা ক্যাটেগরি ৫ অর্থাৎ সর্বোচ্চ ক্যাটেগরিতে ছিল। মারিয়া আপাতত ক্যাটেগরি ১-এ রয়েছে।

যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন, আগামী দুদিনের মধ্যেই তা শক্তি বাড়িয়ে ক্যাটেগরি ৩-এ পৌঁছে যাবে। তারপরে তার শক্তি ধীরে ধীরে কমবে। অর্থাৎ এই ঘূর্ণিঝড়ের কারণে প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অদূরে তৈরি এই ঘূর্ণিঝড়ের আপাতত ৭৫-৮০ মাইল বেগ রয়েছে। প্রথমে লিওয়ার্ড দ্বীপপুঞ্জ ও পরে পুয়ের্তো রিকো ও ডমিনিক রিপাবলিক, হাইতির উপর দিয়ে বয়ে যাওয়ার কথা ঘূর্ণিঝড় মারিয়ার। এবং ধীর ধীরে তা শক্তি বাড়িয়ে ১১০ মাইল প্রতি ঘণ্টায় পৌঁছবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

ইতিমধ্যে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের রাষ্ট্রগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। এর আগে ইরমায় বহু মানুষের প্রাণহানি হয়েছে। তছনছ হয়ে গিয়েছে বাড়িঘর থেকে সরকারি সম্পত্তি সবকিছু। শুধু ঘূর্ণিঝড় নয়, পাশাপাশি ভারী বর্ষণের ফলে বিভিন্ন জায়গা জলমগ্ন হয়ে পড়তে পারে। বিশেষ করে ব্রিটিশ ও মার্কিন ভার্জিন আইল্যান্ডগুলি বিপদে পড়তে চলেছে বলে বিশেষজ্ঞরা আভাস দিয়েছেন।

শুধু ঘূর্ণিঝড় মারিয়া নয়, এর পাশাপাশি হারিকেন জোস বা হোসে এবং হারিকেন লি-ও অতলান্তিকের আকাশে জট পাকিয়েছে। ফলে সবমিলিয়ে মারিয়া, লি ও হোসে-র দাপটে ফের একবার ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের আকাশে কালো মেঘের ছায়া।

English summary
After Irma its now Hurricane Maria, Lee and Jose in Atlantic Ocean which are going to hit Caribbean Islands
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X