India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফের চিনে বাড়ছে করোনা , জিরো কোভিড নীতি মেনে জারি লকডাউন

Google Oneindia Bengali News

ভারতের মতোই চিনেও বাড়ছে করোনা। মধ্য আনহুই প্রদেশে ১০ লক্ষ ৭০ হাজার মানুষকে ফের লকডাউন করে বন্দি করে দিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে সোমবার প্রায় ৩০০ টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে। চিন জিরো কোভিড শূন্য নীতি নিয়ে চলছে। তাই বারবার লকডাউন করছে। কিন্তু এতে তাঁদের অর্থনীতিতে চাপ পড়ছে তা স্পষ্ট।

ফের চিনে বাড়ছে করোনা , জিরো কোভিড নীতি মেনে জারি লকডাউন

আনহুই প্রদেশের কর্মকর্তারা গত সপ্তাহে করোনার প্রচুর কেস ধরা পরে বলে জানিয়েছেন। চিনের অর্থনীতি সাংহাইতে মাসব্যাপী লকডাউন এবং রাজধানী বেইজিংয়ে কোভিড বিধিনিষেধ থেকে প্রত্যাবর্তন শুরু করেছিল ঠিক সেই সময়েই হাজির নয়া বিপত্তি। প্রদেশের দুটি কাউন্টি - সিক্সিয়ান এবং লিংবিতে গত সপ্তাহে লকডাউন ঘোষণা করে। শুরু হয়েছে টেস্ট। ১০ লক্ষ ৭০ হাজারের বেশি বাসিন্দাদের শুধুমাত্র পরীক্ষা হলেই তাদের বাড়ি ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

চিনের ন্যাশনাল হেলথ কমিশনের মতে, প্রদেশটিতে সোমবার ২৮৭ টি নতুন সংক্রমণের খবর মেলে, যার মধ্যে ২৫৮ জন লোকের কোন উপসর্গ ছিল না। সোমবার আনহুই সরকারের প্রকাশিত এক বিবৃতিতে প্রাদেশিক গভর্নর ওয়াং কিংজিয়ান স্থানীয় কর্তৃপক্ষকে "প্রতি মিনিটে বাজেয়াপ্ত করার এবং দ্রুত স্ক্রিনিং কার্যকর করার" পাশাপাশি দ্রুত কোয়ারেন্টাইন এবং কেস চিহ্নিত করার কথা জানিয়েছেন।

প্রতিবেশী জিয়াংসু প্রদেশও সোমবার চারটি শহরে ৫৬ টি নতুন স্থানীয় সংক্রমণের খবর মিলেছে। যদিও চিনের বিশাল জনসংখ্যার তুলনায় কেস কম কিন্তু কর্মকর্তারা স্বাস্থ্যসেবা বিপর্যয় রোধ করার জন্য শূন্য-কোভিড নীতি প্রয়োজনীয় বলে মনে করছেন। বয়স্কদের মধ্যে অসমভাবে বিতরণ করা চিকিৎসা সংস্থান এবং কম টিকা দেওয়ার হারের দিকে ইঙ্গিত করে।

কিন্তু এই পদ্ধতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিকে আঘাত করেছে এবং বজ্র আঁটুনির দেশে বিরল প্রতিবাদ শুরু হয়েছে। চিনের আন্তর্জাতিক বিচ্ছিন্নতা কিছু বিদেশী ব্যবসা এবং পরিবারকে প্রস্থান করার পরিকল্পনা করতে আর্থিক উপায়ে প্ররোচিত করেছে। জাতীয় কর্তৃপক্ষ গত মাসে আন্তর্জাতিক আগমনের জন্য একটি কম কোয়ারেন্টাইন প্রয়োজনীয়তা ঘোষণা করেছে, বেশিরভাগ এশিয়ান বাজারে সমাবেশ করেছে কারণ বিনিয়োগকারীরা আশা করেছিলেন যে এই পদক্ষেপটি বেইজিংয়ের কোভিড-মন্দা অর্থনীতিকে উত্সাহিত করতে পারে।

সংক্রমণ কমলেও স্বস্তি নেই বাংলায়! বাড়ল সংক্রমণের হার, করোনা সক্রিয় ১১ হাজার পারসংক্রমণ কমলেও স্বস্তি নেই বাংলায়! বাড়ল সংক্রমণের হার, করোনা সক্রিয় ১১ হাজার পার

তবে স্বাস্থ্য আধিকারিক লেই ঝেংলং জোর দিয়ে বলেছেন যে নতুন কোয়ারেন্টাইন নীতি "কোভিড প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সাহায্য করবে। এদিকে ভারতেও বাড়ছে করোনা। তবে ভারত ওই লকডাউনের পথে হাঁটছে না। কারণ ভারত জানে তার অর্থনৈতিক অবস্থা এখন কোথায় দাঁড়িয়ে।

English summary
china puts lockdown again after surge covid case in some province
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X