• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিয়মিত শ্যাম্পেন পানেই শতবর্ষ পার বৃদ্ধার

  • |

নিয়মিত শ্যাম্পেন পানেই নাকি লুকিয়ে দীর্ঘজীবী হওয়ার চাবিকাঠি ! শুনতে বেশ অবাক লাগলেও এটাই সত্যি বলে জানিয়েছেন ইংল্যান্ডের 'সাউথল্যান্ড কেয়ার হোম' নামের নার্সিংহোমের এক পরিচালিকা। ডরোথি ফ্লাওয়ার নামে তাদেরই হোমের এক আবাসিক যিনি চলতি বছরেই ১০৮ বছরে পদার্পণ করেছেন। এমনকি এই বছর ঘটা করে তার জন্মদিনও পালন করা হয়েছে বলে জানা গিয়েছে।

নিয়মিত শ্যাম্পেন পানেই শতবর্ষ পার বৃদ্ধার

তবে শ্যাম্পেন পানকেই ডরোথির দীর্ঘ জীবনের মূল চাবিকাঠি বলেই মনে করছেন হেলেন বালিঙ্গার নামের ওই নার্সিংহোমের পরিচালিকা। ওই পরিচালিকার কথায়, "ডরোথি আমাদের সাথে প্রতিদিন রিসেপশন ডেস্কের সামনে বসে থাকে। ওখানে বসার জন্য তার একটি নিজস্ব ড্রয়ারও আছে। যেখানে তার জন্য প্রায়শই আমরা চকোলেট রাখি।"

তিনি আরও বলেন, "ডরোথি বর্তমানে কথা বলতে পারেন না। একা থাকতেও মোটেই পছন্দ করেন না। পরিবর্তে নার্সিংহোমের সদস্যদের সাথে সারাদিনই আনন্দে মেতে থাকতে স্বচ্ছন্দ বোধ করে। এর ফলে তার মনোবল আরও চাঙ্গা থাকে। এই ভদ্রমহিলা টানা এগারো দশক ধরে ঘোড়দৌড়ও দেখে আসছেন।"

সূত্রের খবর, পেশায় হিসাব রক্ষক ডরোথি ফ্লাওয়ার ১৯৪০সাল নাগাদ অপর এক হিসাব রক্ষকের সাথে গাঁটছড়া বাঁধেন। 'ব্রিটেন রেসহর্স বেটিং কন্ট্রোল বোর্ড' নামে এক ঘোড়দৌড় সংস্থায় কাজও করতেন ওই দম্পতি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই ধরণের খেলা ব্রিটেনে বন্ধ হয়ে যাওয়ায় তারা লন্ডন চলে আসেন। তবে গত মাসের জন্মদিনে তিনি সারা বিশ্বজুড়ে শুভেচ্ছা বার্তাও পেয়েছেন। ৬৫০টির ও বেশি কার্ডের মাধ্যমে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে শুভেচ্ছা বার্তা পান তিনি। উপহার হিসেবে কয়েক বোতল শ্যাম্পেনও পান তিনি।

তার ভাইঝি জুডিথ ব্যারেট বলেন, " ডরোথি এমনিতে খুব হাসিখুশি অবস্থায় থাকেন। তবে তিনি সবথেকে ভালো থাকেন যখন তার চারপাশে অনেক লোকজন থাকে। জন্মদিনে কার্ড, ও শুভেচ্ছা বার্তা পেয়ে বেজায় খুশি হয়েছে সে।

English summary
Regularly drinking champagne can last a long time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X