• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের মার্কিন তখতে ওবামা! করোনা পরিস্থিতি নিয়ে ধারাল বক্তৃতার পর কুর্নিশ আমেরিকানদের

  • |

করোনা নিয়ে ধারালো বক্তৃতার পরেও বারাক ওবামাকে পুনরায় রাষ্ট্রপতির আসনে দেখতে চাইছেন আমেরিকানরা। শনিবার দেশের এই সঙ্কটময় পরিস্থিতে আমেরিকান নেতাদের অপারগতা নিয়েও প্রশ্ন তুলতে দেখা যায়। কলেজ পড়ুয়াদের সঙ্গে একটি অনলাইন ক্লাসের সময় অনেক মার্কিনি নেতাদের বিরুদ্ধেও ক্ষোভ উগড়ে দিতে দেখা যায় তাদের। যদিও এদিনের ভিডিও কনফারেন্সিংযের পরেই সোশ্যাল মিডিয়ায় অনেককেই কোলাখুলি ওবামার সপক্ষে পোস্ট দিতেও দেখা যায়। দীর্ঘদিন পর তার কথা শুনে, তাকে দেখতে পেয়ে উচ্ছাসও প্রকাশ করেন অনেকে।

করোনা সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতা নিয়ে কী বললেন ট্রাম্প ?

করোনা সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতা নিয়ে কী বললেন ট্রাম্প ?

এদিন ‘শো মি ইউর ওয়াক, এইচবিসিইউ এডিশন' নামে আমেরিকার বেশ কিছু কৃষ্ণাঙ্গ পড়ুয়াদের সঙ্গে দু'ঘন্টার একটি আলাপচারিতার সময় করোনা ভাইরাস ও দেশের বর্তমান সঙ্কট নিয়েও কথা বলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা। এই অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার দেখা যায় ফেসবুক, টুইটার ইউটিউবেও। তার কথার মধ্যে বারবার দেশের তীব্র রাজনৈতির দ্বন্দ্ব, করোনার সামাজিক ও অর্থনৈতিক প্রভাবের কথাও উঠে আসে।

আমেরিকার শাসন ব্যবস্থা যোগ্য লোকেদের হাতে নেই

আমেরিকার শাসন ব্যবস্থা যোগ্য লোকেদের হাতে নেই

গত কয়েকদিনের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার ট্রাম্পের কড়া সমালোচনা করলেন ওবামা। এর আগে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের নেওয়া পদক্ষেপগুলোকে ‘চরম বিশৃঙ্খলা' বলে অভিহিত করেছেন তিনি। এবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে শেষ ভিডিও কনফারেন্সে ওবামা তোপ দেগে বলেন, ‘করোনা ভাইরাস মহামারি প্রমাণ করে দিয়েছে যে যুক্তরাষ্ট্রের শাসন ব্যবস্থা যোগ্য লোকেদের হাতে নেই।' পাশাপাশি এদিন বারংবার ট্রাম্প এবং প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ইঙ্গিত করে কড়া সমালোচনা করতেও দেখা যায় তাকে।

অনেক আমেরিকান নেতাই নিজ দায়িত্ব পালন করছেন না

অনেক আমেরিকান নেতাই নিজ দায়িত্ব পালন করছেন না

তার কথায় ‘ট্রম্প প্রশাসনের অনেক কর্মকর্তাই দায়িত্বে থাকার ভান টুকুও করছে না বর্তমানে।'অনেক আমেরিকান নেতাই দেশের কঠিন সঙ্কটের কথা ভেবে ঠিক ভাবে নিজ দায়িত্ব পালন করতে পারছে না বলেও এদিন তাকে অভিযোগ করতে দেখা যায়। শনিবারও স্কুল পড়ুয়াদের সঙ্গেও আলাপচারিতার সময় এই বিষয়ে একাধিক প্রসঙ্গ তুলে আনেন ওবামা।

কৃষ্ণাঙ্গদের সমস্যা নিয়েও কথা বলেন ওবামা

কৃষ্ণাঙ্গদের সমস্যা নিয়েও কথা বলেন ওবামা

এদিকে ২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পর ছাড়ার পর খুব কমই জনসম্মুখে দেখা গেছে বারাক ওবামাকে। কৃষ্ণাহ্গ শিক্ষার্থীদের সঙ্গে ১৬ই মে-র ওই ভিডিও কনফারেন্সে কৃষ্ণাঙ্গ আমেরিকানদের জীবনে করোনাভাইরাসের প্রভাব কেমন এবং কতোটা দীর্ঘ হতে পারে সে বিষয়েও কথা বলেন। তার কথায়, "দীর্ঘদিন থেকেই কৃষ্ণাঙ্গদের এই দেশে থাকতে হলে নানা রকম বোঝা বইতে হয়। করোনা সঙ্কট সেই পরিস্থিতিকে আরও খারাপ করে তুলতে পারে।"

18-05-2020 কোভিড ১৯ আপডেট - বীরভূম - পিপিই কিট পরে চলছে স্যানিটাইজ প্রক্রিয়া

সমস্তটা মিথ্যার ওপর দাঁড়িয়ে! সুপ্রিম কোর্ট কেন্দ্রকে মদত দিচ্ছে, চাঞ্চল্যকর অভিযোগ অরুনাভ ঘোষের

English summary
Barack Obama criticizes Trump administration over US corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X