• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জি২০ সম্মেলনের ফাঁকে একযুগ পর ত্রিপাক্ষিক বৈঠকে ভারত-চিন-রাশিয়া

এক যুগ পরে ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হল ভারত, চিন ও আমেরিকা। এর আগে ২০০৬ সালে প্রথমবার এমন বৈঠক হয়েছিল। প্রথমে জাপান ও আমেরিকার সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকের পরই নরেন্দ্র মোদী বৈঠকে বসে যান চিন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে।

তিনটি দেশই আঞ্চলিক ভেদাভেদ ভুলে শান্তি ও অগ্রগতির পক্ষে সহযোগিতার অঙ্গীকার করেছে। যাতে বিশ্বশান্তি ও সম্প্রীতি রক্ষা করা যায়।

ত্রিপাক্ষিক বৈঠকে মোদী বলেন, কোনও সন্দেহ নেই, বিশ্ব এই মুহূর্তে দারুণ বদলের মধ্যে দিয়ে এগোচ্ছে। নানা ধরনের অশান্তি সরকার পরিচালনায় বাধা তৈরি করছে।

মোদী বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার দোহা ডেভেলপমেন্ট অ্যাজেন্ডাকে স্তব্ধ করে দেওয়া হয়েছে। প্যারিস চুক্তির পরে উন্নত দেশগুলির যেভাবে এগিয়ে আসা উচিত ছিল, তা তারা সেই মাত্রায় করছে না। যার ফলে পরিবেশ রক্ষার বিষয়টিও দুর্বল হয়ে গিয়েছে।

তিন দেশের নেতারাই মনে করছেন, বিশ্ব অর্থনীতি, বাজারে আমাদের যে ভূমিকা ও প্রভাব তাতে বিশ্ব শান্তির পক্ষে দাঁড়িয়ে আমাদের একসঙ্গে হাতে হাতে রেখে কাজ করতে হবে। বিশেষ করে সন্ত্রাসবাদ ও বিপর্যয় মোকাবিলায় আমাদের যৌথ উদ্যোগ নিতে হবে।

English summary
After 12 years, Russia-India-China hold trilateral meeting in the sideline on G20 Summit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X