• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আফগানিস্তান শান্তি প্রক্রিয়ায় সেদেশের মহিলারা কই, উঠছে প্রশ্ন

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ফেরাতে সামরিক উপায় নয়, এবারে জোর দেওয়া হচ্ছে আলোচনার উপরে। সে-দেশে একটি নির্বাচিত সরকার থাকা সত্ত্বেও তালিবানদের সঙ্গে আলোচনায় বসছে মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও রফাসূত্র এখনও বেরোয়নি, কিন্তু বেশ কয়েক দফায় আলোচনা হয়েছে দুই পক্ষের।

আফগানিস্তান শান্তি প্রক্রিয়ায় সেদেশের মহিলারা কই

একদিকে যখন এই শান্তি আলোচনা চলছে, তখন মার্কিন কংগ্রেসের তরফ থেকে সেদেশের স্টেট ডিপার্টমেন্টকে বলা হয়েছে এই শান্তি আলোচনাতে মহিলা প্রতিনিধিদেরও অন্তর্ভুক্ত করতে এবং তাঁদের মতামতকেও যাতে এই বৈঠকে গুরুত্ব পায়, তা সুনিশ্চিত করতে, জানিয়েছে আফগানিস্তানের টোলো নিউজ।

মাইক পম্পিওকে বিশেষ চিঠি পাঠানো হয়েছে কংগ্রেসের তরফে খবর অনুযায়ী, মার্কিন বিদেশ সচিব মাইক পম্পিওকে প্রেরিত কংগ্রেসের ডজনখানেক সদস্যদের পক্ষ থেকে সাক্ষরিত একটি পত্রে অনুরোধ জানানো হয়েছে বিগত ১৮ বছরে আফগানিস্তানের মহিলাদের যা কিছু কৃতিত্ব প্রতিষ্ঠিত হয়েছে, তা যেন সুরক্ষিত করা হয়। এই একই পত্রের একটি প্রতিলিপি পাঠানো হয়েছে

বিশেষ মার্কিন শান্তি দূত জালমে খলিলজাদ-এর কাছেও। এই শান্তি আলোচনায় মার্কিন তরফে প্রতিনিধিত্ব করছেন খলিলজাদই।

ওই পত্রে মার্কিন আইনসভার সদস্যরা মনে করিয়ে দেন যে গত ফেব্রুয়ারি এবং মে মাসে কাতারের রাজধানী দোহাতে যে শান্তি আলোচনা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালিবানদের মধ্যে, সেখানে আফগানিস্তানের পক্ষ থেকে কোনও মহিলা প্রতিনিধি ছিলেন না। "আফগান মহিলাদের মতামত শোনাটাও জরুরি, শুধুমাত্র তাঁদের অধিকারের প্রসঙ্গে নয়, দেশের ভবিষ্যতের প্রসঙ্গেও," সেই চিঠিতে বলা হয়।

আফগানিস্তানে মহিলাদের ভূমিকা অনস্বীকার্য নয় ওয়াশিংটনে স্থিত ইউ এস ইনস্টিটিউট অফ পিস-এর তথ্য অনুযায়ী আফগানিস্তানে ৬৮,০০০ মহিলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিযুক্ত রয়েছেন; অন্ততপক্ষে ১০,০০০ মহিলা চিকিৎসা ক্ষেত্রে সঙ্গে যুক্ত এবং সেদেশের মহিলা উদ্যোগপতিরা ৭৭,০০০ কর্মসংস্থান করতে সক্ষম হয়েছেন। আফগানিস্তানে শান্তি ফেরানোর ব্যাপারে এঁদের মতামত, দৃষ্টিভঙ্গি শোনাটাকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মহিলারাও বার বার করে এসেছেন যোগদানের আর্জি আফগানিস্তানের মহিলাদের পক্ষ থেকেও বারংবার শান্তি আলোচনাতে বড়সড় ভূমিকা পালন করার আর্তি জানিয়ে এসেছে। খলিলজাদ যদিও প্রতিশ্রুতি দিয়েছেন যে মহিলাদের অধিকার এবং কৃতিত্বকে সম্পূর্ণভাবে রক্ষা করা হবে, এখন দেখার বাস্তবে তা ততখানি পূরণ হয়।

English summary
Afghanistan peace talks: Where are the local women?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X