• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার সঙ্কটে চরম দারিদ্রতার মুখে পড়বে বিশ্বের প্রায় ৬ কোটি মানুষ, জানাচ্ছে বিশ্বব্যাঙ্ক

  • |

করোনা মহামারীর কবলে বিশ্বব্যাপী অর্থসঙ্কটের জেরে চরম দারিদ্রের মুখোমুখি হতে চলেছেন বিশ্বের প্রায় ৬ কোটি মানুষ। মঙ্গলবার এমনটাই জানান হল বিশ্বব্যাঙ্কের তরফে। ইতিমধ্যেই ১০০টি উন্নয়নশীল দেশে করোনা যুদ্ধের কারণে বিশ্বব্যাঙ্ক প্রায় ১২ লক্ষ কোটি টাকা অনুমোদন করেছে।

কি জানান হয় বিশ্বব্যাঙ্কের তরফে?

কি জানান হয় বিশ্বব্যাঙ্কের তরফে?

মঙ্গলবার বিশ্বব্যাঙ্কের প্রধান কর্মকর্তা ডেভিড ম্যালপাস কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের জানিয়েছেন যে, "মহামারীর জেরে যেভাবে অর্থনীতি লকডাউনে চলে গেছে, তার জন্য এতদিনে দারিদ্র্য দূর করার লক্ষ্যে আমাদের সমস্ত রকমের পদক্ষেপ ধূলিস্যাৎ হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি যাতে ১০০ টি উন্নয়নশীল দেশকে সাহায্য করা যেতে পারে। পাশাপাশি অন্যান্য উন্নত দেশ যাতে এই কাজে হাত লাগাতে পারে আমরা সেই ব্যবস্থাও করছি।"

১০০ টি উন্নয়নশীল দেশেই বিশ্বের ৭০ শতাংশ মানুষের বাস

১০০ টি উন্নয়নশীল দেশেই বিশ্বের ৭০ শতাংশ মানুষের বাস

বর্তমানে বিশ্বের প্রায় ৭০% জনসংখ্যা এই ১০০ টি উন্নয়নশীল দেশে বাস করে। ৩৯% মানুষ সাহারা অধ্যুষিত আফ্রিকায় এবং এই জনসংখ্যার এক-তৃতীয়াংশ আফগানিস্তান, চাদ, হাইতির মত দেশে থেকে যেখানে রাজনৈতিক দ্বন্দ নিত্যনৈমিত্তিক ঘটনা। ম্যালপাস জানিয়েছেন, "অর্থনৈতিক উন্নতিসাধন এবং গরিবদের প্রাণ বাঁচাতে গেলে আমাদের আর্থিক নীতিকে আরও নমনীয় করতে হবে এবং পরিস্থিতি অনুযায়ী তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।" তিনি আরও জানান, "প্রায় ১৫ মাসে উন্নয়নশীল দেশগুলির সহায়তায় ১২ লক্ষ কোটি টাকা খরচের সিদ্ধান্ত বিশ্বব্যাঙ্কের ইতিহাসে একটি মাইলফলক।"

উন্নয়নশীল দেশগুলির স্বাস্থ্য ও আর্থ-সামাজিক কাঠামোর উন্নয়ন

উন্নয়নশীল দেশগুলির স্বাস্থ্য ও আর্থ-সামাজিক কাঠামোর উন্নয়ন

বিশ্বব্যাঙ্কের তরফে ম্যালপাস জানান, "আমরা উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্যব্যবস্থা এবং আর্থ-সামাজিক কাঠামো নির্মাণে জোর দেব।" তিনি আরও জানিয়েছেন, "আমাদের প্রোগ্রামগুলির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোতে স্বাস্থ্যসামগ্রী, ওষুধ, উন্নতমানের চিকিৎসার সরঞ্জাম দিয়ে সাহায্য করা হবে। অন্যান্য সাহায্যকারীরা চাইলে আমাদের প্রোগ্রামে যোগ দিতে পারেন।" বিশ্বব্যাঙ্কের প্রধানের কথায়, "এই বিপুল কর্মকান্ডে সকলের সহায়তা কাম্য। সেক্ষেত্রে অন্যান্য ব্যাঙ্কগুলি আমাদের প্রোগ্রামে যোগ দিয়ে আর্থিক সহায়তা করতে পারে।" বিশ্বব্যাঙ্কের গভর্নরের সিদ্ধান্ত অনুযায়ী, তহবিলে দান, লোন এবং ইক্যুইটি বিনিয়োগের দ্বারা সাহায্য করা হবে।

আইডিএ-র সাহায্যে উন্নয়নশীল দেশগুলিতে সাহায্য

আইডিএ-র সাহায্যে উন্নয়নশীল দেশগুলিতে সাহায্য

বিশ্বে আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশগুলিকে সাহায্যের জন্যে বিশ্বব্যাঙ্কেরই একটি শাখা প্রতিনয়ত কাজ করে চলেছে। বর্তমানে আন্তর্জাতিক উন্নয়ন সমিতি(আইডিএ) নামের এই শাখা বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর সুবিধার্থে নিজস্ব ফান্ডের সাহায্যে সেই দেশগুলির আর্থিক ঋণের বোঝা কিছু অংশে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ম্যালপাসের মতে, "বিশ্বের সমস্ত দেশের প্রশাসনের উচিত সরকারি দায়বদ্ধতার প্রতি অঙ্গীকারবদ্ধ থাকা ও নিয়মে স্বচ্ছতা আনা। তাহলেই বিনিয়োগে উৎসাহ বাড়বে।" জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বে বর্তমানে প্রায় ৩,১০,০০০ জন মারা গেছেন, আক্রান্ত প্রায় ৪৮ লক্ষ।

শহর থেকে গ্রামে ব্যাপক ক্ষতি : মুখ্যমন্ত্রী

'আম্ফান' এর 'চোখ' কলকাতায় আছড়ে পড়ার দিকে! দ্রুত বদলাচ্ছে পরিস্থিতি

English summary
In the Corona crisis six crore people around the world will face extreme poverty
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X