• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রত্যাবর্তনের জল্পনার মাঝেই ৪ কোটি ভিডিও সরিয়েছে টিকটক, বিবৃতি দিয়ে জানাল চিনা সংস্থা

  • |

চিন-ভারত দ্বন্দ্বের আবহে ভারতে ঝাঁপ বন্ধ করতে বাধ্য হয়েছে ভিডিও স্ট্রিমিং অ্যাপ টিকটক। দেশজুড়ে চিনা পণ্য বাতিলের ডাক উঠতেই দেশের সুরক্ষা ও সার্বভৌমত্বের কথা ভেবে টিকটক সহ ভারতে ২০০টির বেশি চিনা অ্যাপ সম্পূর্ণ ব্যান করে ভারত সরকার। বিতর্কের মাঝেই সম্প্রতি ২০২০-এর প্রথম ছয়মাসের স্বচ্ছতা রিপোর্ট প্রকাশ করেছে টিকটক।

আর কোন তোন দেশ থেকে ভিডিও সরানোর রাস্তায় হাঁটল টিকটক

আর কোন তোন দেশ থেকে ভিডিও সরানোর রাস্তায় হাঁটল টিকটক

টিকটকের তরফে জারি করা বিবৃতিতে জানান হয়েছে, এই বছরের প্রথম ৬ মাসে আইনি জটিলতা এবং গোপনীয়তা সংক্রান্ত ইস্যুতে ভারত থেকে প্রায় ৩.৭৬ কোটি ভিডিও সরিয়ে নেওয়া হয়েছে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৯৮ লক্ষ, পাকিস্তান থেকে ৬৪ লক্ষ, ব্রাজিল থেকে ৫৫ লক্ষ এবং ব্রিটেন থেকে প্রায় ২৯.৪৯ লক্ষ ভিডিও তুলে নিয়েছে টিকটক। টিকটকের রিপোর্টে আরও বলা হয়েছে, "টিকটকের নিয়ম ও শর্তাবলী লঙ্ঘনের কারণে ১লা জানুয়ারি থেকে ৩০শে জুনের মধ্যে প্রায় ১০.৪৫ কোটি ভিডিও মুছে ফেলা হয়েছে। এই ভিডিও গুলির ৯০.৩% কোনো ব্যবহারকারী দেখার আগেই তুলে নেওয়া হয়েছে।

 ক্রমাগত বাড়ছিল আইনি জটিলতা

ক্রমাগত বাড়ছিল আইনি জটিলতা

টিকটকের তরফে জারি করা বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ৬ মাসে অনেকটাই বেড়েছে আইনি অভিযোগ। সূত্রের খবর, গত ৬ মাসে ৪২টি দেশ থেকে ১,৭৬৮ ব্যবহারকারীর তথ্য চাওয়া হয় টিকটকের কাছে। তাছাড়াও সরকারিভাবে ১৫টি দেশ ১২১টি ভিডিও তুলে নেওয়ার নির্দেশ দেয়। উপরন্তু, ১০,৬২৫টি ভিডিও স্বত্বাধিকার সংক্রান্ত আইনের গেরোয় পড়ে বলেও খবর।

ক্রমেই জোরদার হচ্ছে প্রত্যাবর্তনের জল্পনা

ক্রমেই জোরদার হচ্ছে প্রত্যাবর্তনের জল্পনা

ভারতে ব্যান হওয়ার আগেই নিজেদের গাইডলাইন সংক্রান্ত বিধি ও আইনি শর্তাবলী কঠোর করে টিকটক। যদিও তাতেও নিষেধাজ্ঞার ফাঁড়া থেকে রেহাই পায়নি এই চাইনিজ সংস্থা। ওই সন্তান কিরকমের ভিডিও আপলোড করছে টিকটকে, তা যাতে বাবা-মায়েরা দেখতে পারেন তার জন্য পেরেন্টাল গাইডিং ব্যবস্থাও করা হয় টিকটক কর্তৃপক্ষের তরফে। অন্যদিকে, এখনও পর্যন্ত ভারতে টিকটকের ফেরার বিষয়ে সন্দিহান প্রত্যেকেই। সূত্রের খবর, ভারতে প্রত্যাবর্তনের বিষয়ে ইতিমধ্যেই চলছে রিলায়েন্সের সঙ্গে কথা চালাচ্ছে টিকটক।

ক্ষুণ্ণ ভাবমূর্তি উজ্জ্বল করার ভাবনা টিকটকের

ক্ষুণ্ণ ভাবমূর্তি উজ্জ্বল করার ভাবনা টিকটকের

এরআগেই অশালীন, বেআইনি ও যৌনতা সংক্রান্ত ভিডিওর কারণে ভারত সহ অন্যান্য দেশে ভাবমূর্তি খারাপ হয়েছে টিকটকের। ফলে ভারতীয় বাজারে নিজেদের ব্যবসা পুনরায় সুদৃঢ় করার উদ্দেশ্যে বেশ কিছু জনহিতকর পদক্ষেপ নিতে চাইছে টিকটক কর্তৃপক্ষ। এই খাতে নিখোঁজ ও দরিদ্র শিশুদের সহায়তায় উইপ্রোটেক্ট-র সাথে কাঁধে কাঁধ মিলিয়ে একাধিক প্রকল্পে নামও লিখিয়েছে টিকটক। এছাড়াও ইউনিসেফ, ইউনেস্কো, ইউএন উইম্যান ও ভারতীয় মনস্তাত্বিক সংগঠনের সাথেও কাজ করেছে টিকটক।

সোনার দাম হু হু করে কমে ৫০ হাজার টাকার নিচে! কলকাতায় ২৩ সেপ্টেম্বরের দর একনজরে

English summary
about 4 cores videos were removed amid speculation of a return indian market tiktok said in a statement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X