• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্রমেই শুকিয়ে যাচ্ছে মঙ্গল, বলছে সমীক্ষা

  • |

সম্প্রতি এক্সোমার্স মিশন কর্তৃক প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে অতীতের পর্যবেক্ষণ গুলি থেকে প্রত্যাশিত সময়ের আগেই খুব দ্রুত শুষ্ক হচ্ছে মঙ্গল। জাতীয় ফরাসী বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র বা সিএনআরএস-র গবেষকেরা জানিয়েছেন,সূর্যের আলো এবং বিভিন্ন রাসায়নিক পদার্থ জলের অণুগুলিকে হাইড্রোজেন এবং অক্সিজেন পরমাণুতে বিচ্ছিন্ন করে, দুর্বল মাধ্যাকর্ষণের কারণে সেই জলের অণুগুলিকে মঙ্গল মহাশূন্যে বাষ্পীভূত হওয়া থেকে আটকাতে পারেনা। এর ফলস্বরূপ, মঙ্গলের থেকে ৮০ কিলোমিটার উচ্চতায় বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে অপ্রত্যাশিত অনুপাতে জলীয়বাষ্প জমেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

ক্রমেই শুকিয়ে যাচ্ছে মঙ্গল, বলছে সমীক্ষা

এমনকি, মঙ্গলের বায়ুমণ্ডলীয় স্তর গুলি রয়েছে এমন একটি অবিশ্বাস্য জায়গায়, যেখানে তাপমাত্রা অনুযায়ী ধারণ ক্ষমতার থেকে ১০ থেকে ১০০ গুণ বেশি জলীয়বাষ্প ধারণ করছে মঙ্গলের বায়ুমণ্ডল। অর্থাৎ জলের বাষ্পীভূত হওয়ার প্রক্রিয়াও দ্রুত কার্যকরী হওয়াই ক্রমেই শুকিয়ে যাচ্ছে মঙ্গল। যদিও মঙ্গলে জলের অস্তিত্ব আছে কিনা এই নিয়ে বিভিন্ন জল্পনা কল্পনা করেছেন গবেষকরা।

অন্যদিকে, আমেরিকান জিওফিজিকাল ইউনিয়ন জার্নাল রিসার্চ লেটারসে প্রকাশিত একটি গবেষণায় উল্লেখ করেছে যে মঙ্গল গ্রহের মেরু ও মধ্যস্থানে মাটির এক ইঞ্চি নীচে বরফের সন্ধান পাওয়া গেছে।কিন্তু মঙ্গলের বায়ুমণ্ডলে কম চাপের কারণে এই গ্রহপৃষ্ঠের উপরে জল খুব বেশি দিন স্থায়ী হতে পারে না এবং খুব দ্রুত তা ঘন থেকে গ্যাসে বাষ্পীভূত হয়ে যায়।

English summary
Mars is drying up, says survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X