• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংক্রমণের তৃতীয় দিনেই ঘ্রাণ শক্তি লোপ পাচ্ছে বেশিরভাগ করোনা আক্রান্তেই, বলছে গবেষণা

  • |

হাজারো চেষ্টা করেও কিছুতেই লাগাম টানা যাচ্ছে না করোনা সংক্রমণে। এমতাবস্থায় এবার নতুন নতুন লক্ষণও দেখা যাচ্ছে করোনা আক্রান্তদের। এমনকী বিভিন্ন দেশে অনেক রোগীরই কোনও উপসর্গ ছাড়াই করোনা সংক্রমণ দেখা দিচ্ছে বলে খবর।

অস্ট্রেলিয়া, জার্মানিতেও একই চিত্র

অস্ট্রেলিয়া, জার্মানিতেও একই চিত্র

এদিকে করোনা আক্রান্ত রোগীদের বেশির ভাইই সংক্রমণের তিন দিনের মাথাতেই ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলছেন বলে জানা যাচ্ছে। অস্ট্রেলিয়ায় করোনা-আক্রান্ত ব্যক্তিদের মধ্যে অনেকেরই এ রকম অভিজ্ঞতা হচ্ছে। জার্মানিতেও সিংহভাগ করোনা আক্রান্ত রোগী অন্যান্য উপসর্গ দেখা দেওয়ার তিন দিনের মাথায় ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলেছেন বলে গবেষকরা জানাচ্ছেন।

চিন, ইরানেও এই ধরণের করোনা রোগীর খোঁজ

চিন, ইরানেও এই ধরণের করোনা রোগীর খোঁজ

একইসাথে সংক্রমণের শুরুতেই অনেকেই স্বাদ ও গন্ধের অনুভূতি দুই হারিয়েছেন বলে খবর। চিন, ইরান, ইতালি, জার্মানি এবং ফ্রান্সের মতো দেশে করোনা কবলিত দেশে অনেক করোনা আক্রান্তেরই খোঁজ পাওয়া গেছে যারা স্বাদ নেওয়ার ক্ষমতা ও ঘ্রাণশক্তি উভয়ই হারিয়েছেন।

শুরু হয়েছে বিস্তারিত গবেষণা

শুরু হয়েছে বিস্তারিত গবেষণা

সম্প্রতি এই বিষয়ে একটি টেলিফোনিক গবেষণা ওথেরিনোলারিঙ্গোলজি -হেড এবং নেক সার্জারি জার্নালে প্রাকাশিত হয়েছে বলে জানা যাচ্ছে। ছয় সপ্তাহ ধরে করোনা আক্রান্ত প্রায় ১০৩ জন রোগীর উপর এই সমীক্ষা চালানো হয় বলে জানা যাচ্ছে। এই সমীক্ষায় মূলত সুইজারল্যান্ড, আরাউর করোনা আক্রান্ত রোগীরা তাদের প্রাথমিক উপসর্গের কথা তুলে ধরেন। কোন সময়ে তারা তাদের ঘ্রাণ শক্তি পুরোপুরি হারিয়ে ফেলেন তাও জানান গবেষকদের। তারপরেই করোনা সংক্রমণ ও ঘ্রাণ শক্তি লোপ নিয়ে বিস্তারিত গবেষণা শুরু হয়।

তিন দিনেই ঘ্রাণ শক্তি হারাচ্ছেন ৬১ শতাংশ রোগী

তিন দিনেই ঘ্রাণ শক্তি হারাচ্ছেন ৬১ শতাংশ রোগী

এই জরিপে অংশগ্রহণকারী ৬১ শতাংশ করোনা রোগী জানিয়েছেন অন্যান্য উপসর্গ দেথা দেওয়ার তিন থেকে সাড়ে তিন দিনের মাথাতেই তারা সম্পূর্ণ ভাবে ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলেন। এদিকে ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ ওথেরিনোলারিঙ্গোলজিও করোনা সংক্রমণের সঙ্গে ঘ্রাণ ও স্বাদ হারিয়ে ফেলার বিষয়টিকে মান্যতা দিয়েছে বলে খবর। পাশাপাশি দক্ষিণ কোরিয়ায় ৩০ শতাংশ করোনা আক্রান্তও সংক্রমণের শুরুতে তাদের ঘ্রাণ শক্তি হারিয়েছেন বলে জানা যাচ্ছে।

আজ পুরসভায় প্রশাসনিক বোর্ডের প্রথম বৈঠক, পুরানো নেমপ্লেট খোলা হল

যৌন সহবাস থেকে সাবধান, বীর্যেও পাওয়া গেল কোভিড–১৯–এর ভাইরাস

English summary
Corona paitent suffers from olfactory loss within three days of infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X