• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নভেম্বরের মাঝামাঝি বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে যাবে, দাবি রাষ্ট্রসংঘের

Google Oneindia Bengali News

রাষ্ট্রসংঘের তরফে অনুমান করা হচ্ছে, নভেম্বরের মাঝামাঝি সময়ে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়নে পৌঁছবে। আগামী কয়েক দশকে পরিস্থিতি ভয়ানক হতে চলেছে বলে রাষ্ট্রসংঘের তরফে অনুমান করা হচ্ছে। যার জেরে বিশ্বে বৈষম্য বাড়বে। তবে মার্কিন গবেষকরা জানিয়েছেন, বিশ্বের জনসংখ্যা কখনই ১০ বিলিয়ন ছাড়িয়ে যাবে না। তার আগেই জনসংখ্যা কমতে শুরু করবে।

নভেম্বরের মাঝামাঝি জনসংখ্যা ৮ বিলিয়ন হবে

নভেম্বরের মাঝামাঝি জনসংখ্যা ৮ বিলিয়ন হবে

রাষ্ট্রসংঘের জনসংখ্যা বিভাগের তরফে অনুমান করা হয়েছে, ১৫ নভেম্বর পৃথিবীতে মানুষের সংখ্যা আট বিলিয়ন হবে। ১৯৫০ সালে বিশ্বের জনসংখ্যা ছিল ২.৫ বিলিয়ন। ১৫ নভেম্বর তার প্রায় তিন গুন সংখ্যা হবে। তবে ১৯৬০ এর দশকে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাস পেতে শুরু করে। ১৯৬২ থেকে ৬৫ সালের মধ্যে ভারতে জনসংখ্যার হার ২.১ শতাংশ বৃদ্ধি পায়। ২০২০ সালে জনসংখ্যা বৃদ্ধির হাক ১ শতাংশের নীচে নেমে যায়।

২০৫০ সালে ১০ মিলিয়ন ছাড়িয়ে যাবে জনসংখ্যা

২০৫০ সালে ১০ মিলিয়ন ছাড়িয়ে যাবে জনসংখ্যা

রাষ্ট্রসংঘের তরফে অনুমান করা হচ্ছে ২০৫০ সালের মধ্যে প্রায় ০.৫ শতাংশ জনসংখ্যা বৃদ্ধি পাবে। প্রত্যাশিত আয়ু বৃদ্ধির পাশাপাশি সন্তান জন্মদানের বয়সের মানুষের সংখ্যার পরিপ্রেক্ষিতে ২০৩০ সালে জনসংখ্যা হবে ৮.৫বিলিয়ন। ২০৫০ সালে হবে ৯.৭ বিলিয়ন, ২০৮০ সালে জনসংখ্যা ১০.৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

উল্টো দাবি মার্কিন গবেষকদের

উল্টো দাবি মার্কিন গবেষকদের

যদিও মার্কিন ভিত্তিক একদল গবেষক অন্য দাবি করছেন। মার্কিন ভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই)২০২০ সালের একটি সমীক্ষার ফলাফলের ওপর অনুমান করেছে, ২০৬৪ সালের মধ্যে পৃথিবীতে জনসংখ্যা সর্বাধিক বৃদ্ধি পাবে। তবে কখনই পৃথিবীর জন্য সংখ্যা ১০ বিলিয়নের ওপর পৌঁছবে না। ২১০০ সালে বিশ্বের জনসংখ্যা আবার ৮.৮ বিলিয়নে চলে আসবে বলে মার্কিন গবেষকরা মনে করছেন।

বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির অর্ধেক আটটি দেশ থেকে

বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির অর্ধেক আটটি দেশ থেকে

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের অধ্যাপক বলেছেন যে, বিশ্বের জনসংখ্যা ১০ বিলিয়নের ওপর যাবে না। খুব বেশি হলে ৮ থেকে ১০ বিলিয়ন পর্যন্ত হতে পারে। ২০২১ সালে গড় প্রজননের হার ছিল ২.৩ শতাংশ মহিলা। ১৯৫০ সালে সেই হার ছিল পাঁচ। আবার ২০৫০ সালে সেই হাক হবে ২.১ শতাংশ মহিলা। বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধির একটি মূল কারণ হল গড় আয়ু বৃদ্ধি অব্যাহত রয়েছে। তবে গড় আয়ু বৃদ্ধি শ্রম বাজার ও জাতীয় পেনশনের ওপর প্রভাব ফেলবে। তার সঙ্গে আঞ্চলিক বৈষম্য আরও প্রকট হবে। ২০৫০ সালে জনসংখ্যা বৃদ্ধির অর্ধেক আটটি দেশ থেকে হবে। সেই দেশগুলো হল কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপিন্স ও তানজানিয়া।

অর্থনৈতিক সঙ্কট ও মুদ্রাস্ফীতির মধ্যে নেপালে নির্বাচন, কোন দিকে ঝুঁকে সাধারণ মানুষঅর্থনৈতিক সঙ্কট ও মুদ্রাস্ফীতির মধ্যে নেপালে নির্বাচন, কোন দিকে ঝুঁকে সাধারণ মানুষ

English summary
UN said world population touch 8 billion by mid-November
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X