• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রাজিলে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন স্বেচ্ছাসেবীর মৃত্যু, টীকার ভবিষ্যৎ ঘিরে জল্পনা

করোনা ভ্যাকসিনের পরীক্ষার এক স্বেচ্ছাসেবীর মৃত্যু ঘিরে ফের তুমুল জল্পনা বিশ্বজুড়ে। জানা গিয়েছে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে অংশ নেওয়ার কথা ছিল সেই স্বেচ্ছাসেবীর। তবে সংস্থার তরফে বলা হয়েছে যে করোনার টীকা সেই স্বেচ্ছাসেবীকে দেওয়া হয়নি। তার আগেই তাঁর মৃত্যু হয়।

মৃত করোনা ভ্যাকসিনের স্বেচ্ছাসেবী ব্রাজিলের

মৃত করোনা ভ্যাকসিনের স্বেচ্ছাসেবী ব্রাজিলের

এদিকে মৃত ব্যক্তির পরিচয় জানানো হয়নি সংস্থার তরফে। তবে এটা জানা গিয়েছে যে সেই স্বেচ্ছাসেবী ব্রাজিলের ছিলেন। এরপরই জল্পনা শুরু হয় যে ফের কী তবে পরীক্ষা বন্ধ করে দেওয়া হবে অ্যাস্ট্রাজেনেকার তরফে। তবে সেই জল্পনা উড়িয়ে দিয়ে অ্যাস্ট্রাজেনেকা জানিয়ে দেয় যে পরীক্ষা জারি থাকবে। এবং সেই স্বেচ্ছাসেবীর মৃত্যু ভ্যাকসিনের জেরে হয়নি।

আগেও অ্যাস্ট্রাজেনেকার টীকা নিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন একজন

আগেও অ্যাস্ট্রাজেনেকার টীকা নিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন একজন

উল্লেখ্য এর আগেও অ্যাস্ট্রাজেনেকার টীকা নিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন একজন। যার জেরে ভ্যাকসিন ট্রায়াল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল এই সংস্থার তরফে। সেপ্টেম্বর মাসে শরীরে পরীক্ষামূলক ভাবে করোনা ভ্যাকসিন প্রয়োগের পর এক স্বেচ্ছাসেবী আচমকা অসুস্থ হয়ে পড়েন। এরপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত রেখেছিল ইংল্যান্ডের ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি।

পরে ফের পরীক্ষা চালু করে সংস্থাটি

পরে ফের পরীক্ষা চালু করে সংস্থাটি

এরপর অ্যাস্ট্রাজেনেকা-র তরফে জানানো হয়েছিল, একটি স্বাধীন কমিটি ভ্যাকসিনের সুরক্ষার বিষয়টি খতিয়ে দেখছে। উল্লেখ্য, ট্রায়ালের সময় যখনই কোনও স্বেচ্ছাসেবক শারীরিক সমস্যার কথা জানাবেন তখনই এই রুটিন পদক্ষেপ নিতে হবে। বড় ধরনের ট্রায়ালে এরকম অসুস্থতার খবর মাঝেমধ্যে আসতে পারে। কিন্তু, সেগুলি পরীক্ষা করে দেখতেও হবে। পরে অবশ্য ফের পরীক্ষা চালু করে সংস্থাটি।

অ্যাস্ট্রাজেনেকার AZD 1222 টীকা

অ্যাস্ট্রাজেনেকার AZD 1222 টীকা

কো-ভ্যাকসিন পরীক্ষার ফেজ-৩ ট্রায়ালে যে ন'টি সংস্থা রয়েছে, তাদের মধ্যে একটি অ্যাস্ট্রাজেনেকা। এই সংস্থাটি ৩১ অগাস্ট থেকে বেশকিছু জায়গায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর নাম তালিকাভুক্ত করেছে। AZD 1222 নামে পরিচিত এই ভ্যাকসিনটি। এই টিকা দেওয়ার পরে মানবদেহে এক ধরনের প্রোটিন তৈরি হয়। যা পরে করোনা ভাইরাস সংক্রমণ হলে রোগীর শরীরের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

প্রগতিশীল ভ্যাটিকান, সমকামী বিয়েকে সমর্থন জানিয়ে মুখ খুললেন পোপ ফ্রান্সিস

{quiz_399}

English summary
A participant died during a trial of AstraZeneca's Covid-19 vaccine in Brazil hadn't received shot
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X