তাইওয়ানের শক্তিশালী ভূমিকম্প, মৃত কমপক্ষে ২, আহত ২০০-র বেশি

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পের পরিমাপ ৬.৪। উপকূল শহর হুয়ালিয়েন-এ মঙ্গলবার গভীর রাতের ভূমিকম্পে এখনও পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ভেঙে পড়েছে বহু বাড়ি।

তাইওয়ানের শক্তিশালী ভূমিকম্প, মৃত কমপক্ষে ২, আহত ২০০-র বেশি

তাইওয়ানের জনপ্রিয় টুরিস্টস্পট হুয়ালিয়েন থেকে ২২ কিমি দূরে এককিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল। জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভে। হুয়ালিয়েনে প্রায় একলক্ষ মানুষের বাস।

তাইওয়ান সরকারের তরফে জানানো হয়েছে, রাজধানী তাইপে থেকে প্রায় ১২০ কিমি দূরে হুয়ালিয়েনে হওয়া ভূমিকম্পে দুজনের মৃত্যু হয়েছে এবং কমপক্ষে ২০০ জন আহত হয়েছেন। বহু বাড়ি ভেঙে পড়েছে।

এই ভূমিকম্পের পরেই বেশ কয়েকবার অল্পমাত্রার ভূমিকম্পও হয়। যদিও সেখানে সুনামির কোনও সতর্কতা দেওয়া হয়নি।

ভূমিকম্পের পরেই প্রেসিডেন্ট ক্যাবিনেট এবং মন্ত্রীদের উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন। জরুরি ভিত্তিতে ক্ষতিগ্রস্ত বিভিন্ন বড় রাস্তা সারাই করতে নির্দেশ দেওয়া হয়েছে।

ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িগুলির মধ্যে রয়েছে হুয়ালিয়েনের মার্শাল হোটেল। সেখানে বেশ কয়েকজন আটকে পড়েন। ভূমিকম্পে আরও দুটি হোটেল এবং মিলিটারি হাসপাতালের ব্যাপক ক্ষতি হয়।

এর আগে ২০১৬-র ভূমিকম্পে তাইওয়ানে ১০০ জনের ওপর বাসিন্দার মৃত্যু হয়েছিল। ১৯৯৯ সালে প্রবল ভূমিকম্প হয়েছিল তাইওয়ানে। রিখটার স্কেলে ভূমিকম্পের পরিমাপ ছিল ৭.৬।

English summary
A magnitude of 6.4 earthquake struck near the coastal city of Hualien in Taiwan.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.