• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

russia ukraine war : আন্তর্জাতিক কোর্টে ভারতীয় বিচারক 'ভোট' দিলেন রুশ আগ্রাসনের বিরুদ্ধে

Google Oneindia Bengali News

বুধবার রাষ্ট্রসংঘের শীর্ষ আদালত রাশিয়াকে ইউক্রেনে তার আগ্রাসন স্থগিত করার নির্দেশ দিয়ে বলেছে যে মস্কোর শক্তি প্রয়োগের জন্য তাঁরা "গভীরভাবে উদ্বিগ্ন"। রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। আবার পক্ষেও দেয়নি। যুদ্ধ নিয়ে নিরপেক্ষতা বজায় রেখেছে ভারত, কিন্তু বিশ্ব আদালতে সেই রাশিয়ার বিরুদ্ধেই কথা বলেছেন আইসিজে-তে ভারতের বিচারক ।

russia ukraine war : আন্তর্জাতিক কোর্টে ভারতীয় বিচারক ভোট দিলেন রুশ আগ্রাসনের বিরুদ্ধে

মামলার চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায়, সভাপতিত্বকারী বিচারক জোয়ান ডনোগু ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আইসিজেকে বলেছেন, "রাশিয়ান ফেডারেশন অবিলম্বে ইউক্রেনের ভূখণ্ডে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সামরিক অভিযান স্থগিত করবে," হেগে এক শুনানিতে বিচারপতি ডনোগুয়ে বলেন, "আদালত রাশিয়ান ফেডারেশনের শক্তি প্রয়োগের বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন যা আন্তর্জাতিক আইনে অত্যন্ত গুরুতর সমস্যা উত্থাপন করে।"

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলার কয়েকদিন পর কিভ মস্কোকে রাষ্ট্রসংঘের শীর্ষ আদালতে টেনে নিয়েছিল। আইসিজে-তে ভারতের বিচারক বিচারপতি দলভীর ভান্ডারিও রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছেন। বিচারপতি ভান্ডারীকে আইসিজে-তে মনোনীত করা হয়েছিল সম্পূর্ণভাবে সরকার ও বিভিন্ন মিশনের সমর্থনের ভিত্তিতে। বিচারপতি ভান্ডারি রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছেন, যদিও রাশিয়া-ইউক্রেন ইস্যুতে তার ব্যাখ্যার ভিত্তিতে একটি স্বাধীন পদক্ষেপ, বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতের সরকারী অবস্থান থেকে ভিন্ন।

ভারত রাষ্ট্রসংঘে ইউক্রেন-রাশিয়া ইস্যুতে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে এবং পরিবর্তে উভয় পক্ষকে আলোচনায় মনোনিবেশ করার এবং শত্রুতা অবসানের আহ্বান জানিয়েছে। ইউক্রেন অভিযোগ করেছে রাশিয়া অবৈধভাবে ইউক্রেনের দোনেৎস্ক এবং লুগানস্ক অঞ্চলে গণহত্যার মিথ্যা অভিযোগ করে তাদের যুদ্ধের ন্যায্যতা দেওয়ার চেষ্টা করছে। কিয়েভ তখন আইসিজেকে রাশিয়াকে "অবিলম্বে সামরিক অভিযান স্থগিত করার" আদেশ দিয়ে অস্থায়ী ব্যবস্থা নিতে বলে।

ইউক্রেনের প্রতিনিধি আন্তন কোরিনেভিচ গত সপ্তাহে আইসিজেকে বলেছিলেন, "রাশিয়াকে অবশ্যই থামাতে হবে এবং এটি বন্ধ করতে আদালতের ভূমিকা রয়েছে।" বুধবার শুনানি হয় যখন ইউক্রেন থেকে পালিয়ে আসা শরণার্থীর সংখ্যা তিন মিলিয়নের উপরে এবং রাশিয়ান বাহিনী কিয়েভের আবাসিক ভবনগুলিতে হামলা চালিয়েছে। একই সময়ে, কিয়েভ বলেছে যে এটি আন্তর্জাতিক বাহিনী দ্বারা তার নিরাপত্তা নিশ্চিত করতে চায়, কারণ এটি অস্ট্রিয়া বা সুইডেনের সাথে তুলনীয় নিরপেক্ষ অবস্থান গ্রহণের জন্য রাশিয়ার দ্বারা চাপানো প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

রাশিয়া ৭ এবং ৮ মার্চ শুনানি বন্ধ করে দেয়, একটি লিখিত ফাইলিংয়ে যুক্তি দেয় যে আইসিজে এর "এখতিয়ার নেই" কারণ কিয়েভের অনুরোধ ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশনের সুযোগের বাইরে পড়েছিল যার ভিত্তিতে এটি তার মামলার ভিত্তি করে। মস্কোও ইউক্রেনে তার শক্তি প্রয়োগকে ন্যায্যতা দিয়ে বলে, "এটি আত্মরক্ষায় কাজ করছে।"

কিন্তু আইসিজে রায় দিয়েছে যে মামলায় এটির এখতিয়ার রয়েছে, বিচারপতি ডনোগুই উল্লেখ করেছেন যে আইসিজে বর্তমানে "ইউক্রেনীয় ভূখণ্ডে গণহত্যা সংঘটিত হয়েছে এমন রাশিয়ান ফেডারেশনের অভিযোগকে প্রমাণ করার জন্য প্রমাণের দখলে নেই।

English summary
A indian judge vote against russia in international court of justice
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X